বাংলাদেশে বেলজিয়াম থেকে অবাধে ট্রাইবুনালের জন্য রায় আমদানী করায় করায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট অর্থনীতিবিদরা

লিখেছেন লিখেছেন আব্দুল্লাহ আল আববাদ ১০ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:০০:৩১ দুপুর

বাংলাদেশে বেলজিয়াম থেকে অবাধে ট্রাইবুনালের জন্য রায় আমদানী করায় করায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট অর্থনীতিবিদরা। আমাদের প্রতিবেদক অনুসন্ধান করে দেখতে পায় বিগত কয়েক মাসে জামায়াত নেতাদের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল বেলজিয়াম প্রবাসী ঘাদানিকের আন্ডারগ্রাউন্ড লিডার আহমেদ জিয়াউদ্দিনের কাছ থেকে অবৈধভাবে রায় আমদানী শুরু করে। দেশে এমনিতেই রপ্তানীর তুলনায় আমদানী অনেক বেশি তার উপর আমদানীখাতে নতুন খাত যুক্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশের অর্থনৈতিক নীতিনির্ধারকরা।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের গবেষক আব্দুল্লাহ করিম আমাদের প্রতিবেদককে বলেন, ''ঘটনাটি উদ্বেগজনক''। তিনি অবিলম্বে এ ব্যাপারে ব্যাবস্থা নিতে সরকারের কাছে দাবি জানান। তিনি বলেন, 'দেশে রপ্তানীর তুলনায় আমদানী বেড়ে গেলে দেশের Balance of peace (BOP) অর্থাৎ "শান্তি ভারসাম্য" নষ্ট হয়, যা দেশের সামষ্ঠিক অর্থনীতির উপর ক্ষতিকর প্রভাব পড়বে। Balance of peace (BOP) অর্থাৎ "শান্তি ভারসাম্য" নষ্ট হলে ডিজুস ছেলেপুলেদের মাঝে গঞ্জিকা সেবনের প্রবনতা দেখা যায় এবং আজগুবি গাজাখুরি কথাবার্তা বলার পরিমান বেড়ে যায়। রাস্তার মোড়ে মোড়ে "জয় মা কালী, জয় বাংলা, জয় দেবী দূর্গা" ইত্যাদি স্লোগানে পাংকু পোলাপানদের চিল্লাচিল্লির প্রবনতা দেখা যায়। তাই "শান্তি ভারসাম্য" রক্ষার্থে জনগনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া প্রয়োজন।'

এ ব্যাপারে এই বিশিষ্ট অর্থনীতিবিদের পরামর্শ হচ্ছে '' আমদানী-রপ্তানী এর ভারসাম্য রক্ষার্থে দেশে রপ্তানীর পরিমান বাড়াতে হবে। এক্ষেত্রে মখা, হাছিনা, ষাহাড়া, খামরুল, জাহাঙ্গীর খবির নুনুক প্রমুখ মানুষকে ভারতে রপ্তানী করা যেতে পারে।"

এনআরবি কর্মকর্তা নাজমুল ইসলামের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি বলেন যে, বেলজিয়াম থেকে অবৈধ পন্থায় আন্তর্জাতিক ট্রাইবুনালের জন্য রায় আমদানী করা হচ্ছে। দেশের প্রচলিত মাধ্যমকে পাশ কাটিয়ে "স্কাইপি ও ইমেইলের" মাধ্যমে অবৈধভাবে রায় আমদানী করায় সরকার প্রচুর পরিমান রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে। তিনি তদন্ত করে খতিয়ে দেখবেন অসাধু বিচারপতিদের বিচারের আওতায় আনা যায় কিনা।

বেলজিয়াম থেকে ঘাদানিকের আন্ডারগ্রাউন্ড লিডার আহমেদ জিয়াউদ্দিন এর মাধ্যমে অবৈধ পন্থায় যে রায় আমদানী করা হয়েছে এব্যাপারে ডিএমপি কমিশনার বেনছির আহমেদকে জিজ্ঞাসা করা হলে তিনি ব্যাপারটি এড়িয়ে যান। তার এক সহকর্মী এই প্রতিবেদককে বলেন শাহবাগ কেন্দ্রিক গাজা আসরের জটলায় গাজা সরবরাহকারীদের সাথে আতাঁত করে ডিএমপি কমিশনার গাজা ব্যবসা করে প্রচুর টাকা কামাচ্ছে, তাই তিনি এ ব্যাপারে কোন মন্তব্য করবেন না।

দেশের বিশিষ্টজনেরা আশংকা করছেন এ ব্যাপারে জনগন চুপ থাকলে বর্তমানে দেশের পরিস্থিতি অত্যন্ত খারাপের দিকে যাবে। তাই জনগনের উচিত অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা।

বিষয়: রাজনীতি

১০৭২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File