অবশেষে শাহাবাগ স্কয়ারের আন্দোলণকে স্বীকৃতি দিল বিএনপি!!!

লিখেছেন লিখেছেন লাল সবুজ পতাকা ১৪ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:৫৪:৪০ দুপুর

যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগে তরুণ প্রজন্মের ডাকে গণজাগরণের মুখে চাপা পড়ে গেছে বিএনপির নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার দাবি। এ অবস্থা থেকে বেরিয়ে এসে মাঠে নিজেদের অবস্থান জানান দিতে রাজধানীতে বড় সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

দলটি ১৭ ফেব্রুয়ারি রাজধানী ঢাকায় জনসভার এবং পরদিন সারা দেশে বিক্ষোভ সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে। এ ছাড়া ২১ ফেব্রুয়ারি পর্যন্ত পূর্বঘোষিত দলীয় কর্মসূচিগুলো ভালোভাবে পালন করার সিদ্ধান্ত হয়েছে। তবে, এসব কর্মসূচিতে জামায়াতে ইসলামীকে সঙ্গে রাখা হবে না। শাহবাগের আন্দোলন শেষ না হওয়া পর্যন্ত জামায়াতকে নিয়ে জোটবদ্ধ কর্মসূচি থেকে বিরত থাকার কৌশল নিয়েছে বিএনপি।

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শরিক দল জামায়াতের নেতা আবদুল কাদের মোল্লাসহ অভিযুক্ত সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে শাহবাগের আন্দোলন নিয়ে শুরুতে কিংকর্তব্যবিমূঢ় অবস্থার মধ্যে পড়ে বিএনপি। তাই শাহবাগে তরুণ প্রজন্মের আন্দোলনের শুরুর দিকে একদম নিশ্চুপ ছিল। অবস্থান কর্মসূচির ষষ্ঠ দিনে এসে গত সোমবার প্রথম আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে বিএনপি নতুন প্রজন্মের আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করে। একই সঙ্গে ‘ফ্যাসিবাদের সুস্পষ্ট প্রতিধ্বনি’ শোনা যাচ্ছে বলেও উল্লেখ করা হয়। অবশ্য, পরদিনই অবস্থান পরিবর্তন করে এবং আরেক বিবৃতিতে শাহবাগে তারুণ্যের উদ্যোগকে স্বাগত জানায় বিএনপি।

দলীয় সূত্রগুলো জানায়, প্রথম বিবৃতি তরুণ প্রজন্মের কাছে বিএনপি সম্পর্কে ভুল ধারণার জন্ম দেবে বলে মনে করেন দলের কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা। তাঁরা ওই দিনই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে যোগাযোগ করে শাহবাগ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য স্থায়ী কমিটির বৈঠক ডাকার তাগাদা দেন এবং ওই দিন (সোমবার) রাতেই খালেদা জিয়ার সভাপতিত্বে স্থায়ী কমিটির জরুরি বৈঠক হয়। তাতে স্থায়ী কমিটির বাইরেও কয়েকজন নেতাকে আমন্ত্রণ জানানো হয়।

বিষয়: রাজনীতি

৮৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File