বিএনপির বোধদয়ঃ বিএনপি ক্ষমতায় গেলে রাজাকারদের বিচার করবে!

লিখেছেন লিখেছেন লাল সবুজ পতাকা ১৩ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:৩৬:৪৯ সকাল

যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে তরুণ প্রজন্মের আন্দোলনকে স্বাগত জানিয়েছে বিএনপি।

শাহবাগের প্রজন্ম চত্বরে অবস্থান কর্মসূচির অষ্টম দিনে এসে গতকাল মঙ্গলবার বিএনপির স্থায়ী কমিটি এক বিবৃতিতে এ অবস্থানের কথা জানিয়েছে। সেখানে দলটি প্রতিশ্রুতি দিয়েছে, আগামীতে নির্বাচিত হতে পারলে বিএনপি মানবতাবিরোধী অপরাধের নিরপেক্ষ ও সুষ্ঠু বিচার নিশ্চিত করবে।

বিবৃতিতে বলা হয়, জনগণ আজ ১৯৭১-এর মানবতাবিরোধী অপরাধের বিচারের দাবিতে ঐক্যবদ্ধ। বিএনপি সর্বদা এই বিচারের পক্ষে।

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা গণমাধ্যমে পাঠানো এই বিবৃতিতে বলা হয়, গত সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ বিবৃতি দেওয়ার সিদ্ধান্ত হয়।

কিন্তু সোমবার বিকেলে রুহুল কবির রিজভীর সই করা বিএনপির একটি বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়েছিল। তাতে শাহবাগের প্রজন্ম চত্বরের আন্দোলন ‘মহলবিশেষ দলীয়করণ করার সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে’ বলে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।

পরদিন একই আন্দোলন নিয়ে আবারও বিবৃতি দেওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে রুহুল কবির রিজভী সোমবারের বিবৃতিটি দেওয়া হয়েছিল মূলত শাহবাগ চত্বরের সমাবেশে দৈনিক আমার দেশ, নয়া দিগন্ত ও সংগ্রাম পত্রিকায় অগ্নিসংযোগ, পত্রিকাগুলো বন্ধের দাবি এবং আমার দেশ-এর সম্পাদক মাহমুদুর রহমান ও বুদ্ধিজীবী পিয়াস করিমকে নানাভাবে হুমকি দেওয়ার পরিপ্রেক্ষিতে। আর গতকালের বিবৃতিটি হলো শাহবাগের আন্দোলনের সার্বিক প্রেক্ষাপটে বিএনপির নীতিনির্ধারকদের সিদ্ধান্ত।

গতকালের বিবৃতিতে বলা হয়, ‘গত এক সপ্তাহ ধরে বিপুলসংখ্যক তরুণ-তরুণী ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির দাবিতে ঢাকার শাহবাগে অবস্থান করছেন। তাঁদের সমাবেশে অবশ্য আরও কিছু অতিরিক্ত বিষয় নিয়ে প্রস্তাব পাঠ করা হয়েছে। দেশের তরুণ প্রজন্ম জাতির বিভিন্ন সমস্যা সম্পর্কে আগ্রহী হবেন এবং যৌক্তিক ও কার্যকর অবস্থান নেবেন এটাই কাঙ্ক্ষিত। তাই তারুণ্যের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই।’

বিষয়: রাজনীতি

৮৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File