আনতর্জাতিক মান বজায় রেখেই বিচার হচ্ছে

লিখেছেন লিখেছেন সান জোসেপ ০৩ অক্টোবর, ২০১৩, ০৮:৪৫:০৩ সকাল



যুদ্ধাপরাধের বিচার থেকে মানবতা অপরাধের বিচার, দরজার সামনে লিখা আনতর্জাতিক আদালত আইন মন্ত্রী বললেন এটা দেশীয় আদালত, তবে বিচার হবে আন্তর্জাতিক মানের।ও ও ও ভাই কোথায় দেখেছেন যুদ্ধাপরাধীদের রায় বিদেশ থেকে ইম্পোর্ট করা হয় (স্কাইপের মাধ্যমে বেলজিয়াম থেকে), প্রধান বিচারকের পদত্যাগের মাধ্যমে যা প্রমানিত হয়েছে। কোথায় দেখেছেন যুদ্ধাপরাধীদের রায় আইন মন্ত্রনালয় লিখে দেয়---- যা কিনা প্রমানিত হয়েছে ট্রাইব্যুনালের পক্ষ থেকে গতকাল বুধবার রায় ফাঁসের বিষয়টি স্বীকার করে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার মাধ্যমে প্রথম আলো, কালের কন্ঠ। কোথায় শুনেছেন এ জাতীয় আনতর্জাতিক মানের কথা!

স্বাক্ষী ছিন্তাই (সুখ রঞ্জন বালী), স্বাক্ষীদের আদালতে না আসা (সুস্থ সবল জাফর ইকবাল সহ অনেকে) তদন্ত কর্মকর্তার রিপোর্টকে স্বাক্ষীর বক্তব্য বলে চালিয়ে দেয়া ----এসবের কথা নাইবা বললাম।

এত কিছুর পরেও যুদ্ধাপরাধের বিচার নামক এ নাটক চলতে পারে? আপনার বিবেক কে একবার প্রশ্ন করুন না? এ নাটক চালাতে গিয়ে যে জাতির বারটা বেজে যাচ্ছে তার দায়ভার কে নেবে?

তবে সাকা চৌধুরীর রায়ের ঘটনায় বড় তৃপ্তি পেয়েছি। কেননা নিজের মধ্যে কিছু দ্বিধা দ্বন্দ ছিল- যে লোকগুলোকে ফাঁসির দন্ড দেয়া হচ্ছে তাদের বিরুদ্ধে যেখানে গত চল্লিশ বছরে কোন ধর্ষন বা হত্যার অভিযোগে একটি সাধারন ডায়েরী পর্যন্ত কোন থানায় হয়নি, তারাই কিনা শতে শতে নারী ধর্ষন-খুন করেছে----- হিসেব মিলছিলনা। সাকা চৌধুরীর রায়ের ঘটনায় ( মন্ত্রনালয়ের কম্পোজ করা রায় বিচারকের আবৃতি করা) এসব দ্বিধা-দ্বন্দ চলে গেছে, পুরুটাই যে নাটক আর সন্দেহ রইলনা।

বিষয়: বিবিধ

১৪২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File