মানবাধিকার কেরে নিল গাছেরা!!

লিখেছেন লিখেছেন সান জোসেপ ২৭ মে, ২০১৩, ১০:০৬:৩২ সকাল



শুনেছিলাম কোন এক অতীতে আওয়ামী শাসন আমলে ‘বাসন্তী’ নামের এক মেয়ে কাপড়ের অভাবে মাছ মারার জাল পরে লজ্জা নিবারন করেছিল। আর আজ দেখলাম মানুষ তার কথা বলার অধিকার হারিয়ে শ্লোগানের প্লাকার্ড ধরিয়ে দিয়েছে গাছেদের হাতে! এ কোন স্বাধীন দেশে বাস করছি আমরা? ইতিহাস কি স্মরণ রাখবে আওয়ামী এ দুঃশাসনের কথা?

সভা-সমাবেশের ওপর অঘোষিত নিষেধাজ্ঞা। সমাবেশ, বিক্ষোভ, মানববন্ধন সব বন্ধ। এর প্রতিবাদ সমালোচনা হচ্ছে নানা মহল থেকে। কিন্তু থেমে নেই দাবি আদায়ের চেষ্টা। রাস্তায় প্ল্যাকার্ড হাতে দাঁড়াতে না পারলেও কলাগাছ দাঁড় করিয়ে অভিনব প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন জাগো বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের কর্মীরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে ব্যতিক্রমী এ আয়োজন দেখে অনেকে অভিনন্দনও জানিয়েছেন আয়োজকদের। কলাগাছে প্ল্যাকার্ড লাগিয়ে আয়োজকরা বসে ছিলেন পাশেই। পুলিশ এসেছিল তাদের আটক করতে। কিন্তু তারা সাফ জানিয়ে দিলেন আমরা তো রাস্তায় নামিনি। রাস্তায় আছে কলাগাছ। গ্রেপ্তার করলে কলাগাছকে করুন।

রাস্তায় দাঁড় করানো কলাগাছের মাথায় ছিল কালো কাপড়। মাঝখানে ছিল ব্যানার। প্রতিটি কলাগাছের মাথায় ছিল বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড। তাতে লেখা- ‘পোশাক শিল্পের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে হবে’, ‘প্রেসক্লাব এলাকায় সভা-সমাবেশ করার অধিকার ফিরিয়ে দাও’, ‘শিল্প রক্ষায় হরতাল বন্ধ করতে হবে’- ইত্যাদি। এই কর্মসূচি পালনকালে পথচারীদের মধ্যে কৌতূহল সৃষ্টি হয়। তারা সেখানে দাঁড়িয়ে দৃশ্যটি উপভোগ করেন, নানা মন্তব্যও করেন। আয়োজকরা জানান, মানুষের অধিকার আদায়ের কর্মসূচিতে কলাগাছ ব্যবহার করায় গাছগুলোর দাতা কোন মূল্য নেননি।

ফুট নোটঃ আমি সরকারের বিরুদ্ধে কিছু বলতে চাইনি, বলেছি মানবাধিকার কেরে নিল গাছেরা

তথ্যসুত্রঃ মানব জমিন ২৭ মে ২০১৩

বিষয়: রাজনীতি

১৪৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File