ঢাবিতে আমার দেখা শাহবাগ নাটিকার খণ্ড চিত্র

লিখেছেন লিখেছেন সূর্যদীঘল ০৯ ফেব্রুয়ারি, ২০১৩, ১১:৫০:১৬ রাত

আজ সারাদিন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের পরিবেশ থেকে শাহবাগ নাটিকার কিছু ঘটনা দু কানের এপাশ অপাশ দিয়ে শুনতে পেলাম। সর্ব প্রথম ভোগান্তিতে পড়তে হোল ভার্সিটি তে যেতে কারন কিছু হুজুগে মাতাল পাবলিক রাস্তা জ্যাম করে রেখেছে ।ক্লাস দেড়টায় ,১২ টা বাজে অথচ কোন বাস নেই,যাত্রাবাড়ী থেকে যেতে কতক্ষন লাগতে পারে তাতো বলার অপেক্ষা রাখেনা! যাইহোক অনেক গুলো টাকা গচ্ছা দিয়ে গেলাম ক্লাসে ।এরপর থেকেই বিভিন্ন ঘটনা গুলো নিচে বলছি-

ঘটনা- ১

কলা ভবনের কমন রুমে বসে চা সিঙ্গারা খাচ্ছিলাম।এমন সময় সামনে এসে দাঁড়ালো সাজিয়া। চোখে মুখে খুব খুশি খুশি ভাব।আমাকে জিজ্ঞেস করল- শাহবাগ গিয়েছিলে? আমি বল্লাম-না তো! ওর চোখ খুব অবিশ্বাস নিয়ে তাকিয়ে ছিল ।পড়ে সে নিজেই বলল –আমি আজ গিয়েছিলাম।আমি যতদূর জানি মেয়েটা সহজ সরল ,দুনিয়ার খবর রাখতে তাকে কখনই দেখিনি!এই সহজ সরল মানুষ গুলো বিচারের সত্যতা না জেনেই ফাঁসি চাইতে গিয়েছে।আর দেশপ্রেমের আবেগ কে কাজে লাগিয়ে বিশেষ গোষ্ঠী ফায়দা লুটে নিচ্ছে ।

ঘটনা -২

ডাকসুর সামনে দাড়িয়ে ফুচকা খাচ্ছিলাম। সামনে ঝাঁকড়া চুলের কতিপয় যুবক দাঁড়িয়ে ফুচকা খাচ্ছিল সাথে কতক বান্ধবী ও ছিল।দেখেই বুঝা যায় সমাবেশ ফেরত পাবলিক এরা।আমাদের পাশে ২ টা বোরখা পড়া মেয়ে এসে ফুচকার অর্ডার দিলো। ঝাঁকড়া চুলের ছেলে ফুচকা ওয়ালাকে ডেকে বলল- মামা! রাজাকারদের ফুচকা পড়ে দিয়ো আগে আমাদের দিয়ে নাও। বোরখা পড়া মেয়েগুলো ভীতু দৃষ্টিতে একবার ওদের দিকে তাকিয়ে ফুচকা না খেয়েই চলে গেলো।

(তারমানে কি? তারা কি ওই সমাবেশ থেকে বোরখাপড়া পর্দানশীলদের রাজাকার বলতে শিখে এসেছে? তাহলে কি এমন একদিন খুব কাছে যেদিন পর্দানশীল রমণীর পিছন থেকে মানুষ বলে উঠবে তুই রাজাকার !তুই রাজাকার! এই কি আমাদের সেই স্বাধীনতা? ইসলাম আর রাজাকার কখন ই এক হতে পারেনা! ইসলামি লেবাস ধারন করলেই রাজাকার দেশদ্রেহি এইটা কোন জিনিষ?)

ঘটনা- ৩

আমি আর আফিফা ফুচকা খেয়ে টি এস সির দিকে জাচ্ছিলাম।আফিফা বলল-আর বলিস না, তোর ভাই তো শাহবাগে গিয়েছিলো প্রতিবাদ জানাতে ।কিন্তু ওখানে অবস্থা ভালনা ছেলে মেয়ে গান বাজনায় একাকার! তাই বেশিক্ষন থাকতে পারেনি! তবে দেখ!কাদের মোল্লা কিন্তু আসলেই রাজাকার!হাসিনার বেয়াই অ তো রাজাকার!তবে আর যাই বলিস সাইদী রাজাকার তা আমার বিশ্বাস হয়না! যদি সাইদী রাজাকার ই হতো তাহলে জাফর ইকবাল কেন সাক্ষী দিতে আদালতে গেলনা? এতো ভালো একজন মানুষের বিরুদ্ধে সাক্ষী দিতে কি তার কলিজা কেঁপেছে ভয়ে? প্রশ্নটা শুধু ওর নয় আমার ও

ঘটনা -৪

বাসে উঠলাম। পাশে হিসাব বিজ্ঞান বিভাগের এক আপু ।দোতালা বাস এর দরজার সামনের সিটে বস্লাম।আপু তার বিভাগের ই এক ছোট ভাইয়ের সাথে কথা বলছিলেনঃ কি রাকিব শাহবাগ গেলে?

রাকিবঃনা আপু সময় পাইনি

আপুঃআমাদের ক্লাসে আজ লীগের বড় ভাইরা এসেছিলেন,ম্যাডাম ক্লাস নিতেছিলেন। ওরা ম্যাদাম কে বলল- সমাবেশে লোক লাগবে।কিসের এতো ক্লাস নেন।ক্লাস বন্ধ এই সব সমাবেশে চল।

রাকিবঃ ও এটা তো কোন ঘটনাই না আপু।লিগের এক দোস্তের কাছে শুনলাম ও নাকি দিনে ১৫০০ টাকা করে পাইছে এই ৩দিনে।আমিও যাইতাম কিন্তু পরীক্ষা ছিল দেখে আর যেতে পারিনি।ইশ!এক ধান্দায় কতোগুলো টাকা গুলো পাইতাম!

আমি তো হতভম্ব!

বিষয়: রাজনীতি

১১৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File