এর নাম যদি হয় গনতন্র যার উপর বাকশালের কালো মড়ক পেঁচানো তাহলে চাই না এমন গণতন্ত্র ।

লিখেছেন লিখেছেন রফছান খান ০৪ মার্চ, ২০১৩, ০৮:০৫:১১ রাত



যতটুকু জেনেছি গণতন্ত্রের উদ্দেশ্য অনেক মহৎ যেখানে জনগনের সার্থকে সর্বশিখরে রাখা হই । যেখানে জনগণ তার মনের ভাব-মতামত বিনা বাধাই প্রকাশ করতে পারে । এবং সরকার জনগনের কাছে সম্পূর্ণ দাইবদ্ধ ।

আমার দুঃখ হচ্ছে উপরের কথা গুলো শুধুমাত্র বইয়ের কাগজেই পড়েছিলাম, বাস্তবে তার কিওদাংশ আমার দেশে দেখতে পারলাম না । যা একটু সম্ভবনা ছিল তার পুরটুকু হইতবা পদদলিত হচ্ছে বর্তমান সরকারের বাকশাল চর্চার মাধ্যমে । আর এর সহযোগিতাই আছে আমাদের দেশের অধিকাংশ সংবাদ মাধ্যম গুলো যারা সঠিক সংবাদকে লুকায়ে মনগড়া সংবাদ উপস্থাপনে বেশ টাইটুম্বুর । অন্যদিকে হাতেগুনা যে অল্প কয়েকটি সংবাদ মাধ্যম বস্তুনির্ভর সংবাদ দেওয়ার চেষ্টা করছে তাদেরকে বিভিন্ন হুমকি ও মামলা দায়ের করা হচ্ছে । বহুল প্রচারিত এক সংবাদ পত্রের সম্পাদক তার কার্যালয়ে গৃহবন্দী হয়ে আছেন বেশ কিছু দিন ! পত্রিকার অফিস গুলো ভাংচুর করা হচ্ছে এবং পত্রিকা পুড়িয়ে দেওয়া হচ্ছে । এ সব কিছুই হচ্ছে আমাদের এই বর্তমান গনতান্ত্রিক সরকারের আশীর্বাদে ।

আসুন একবার মিলায়ে দেখি আমাদের দেশ বাকশালের দিকে কতটুকু এগলো !!

সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে ১১৭(ক) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি ১৯৭৫ সালের ২৪ ফেব্রুয়ারী তারিখে সমাজতন্ত্র কায়েমের লক্ষে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামীলীগ (বাকশাল) নামে নতুন একক রাজনৈতিক দল গঠন করেন । ইহার ফলে দেশের অন্যান্য সকল রাজনৈতিক দলের বিলুপ্তি ঘঠে ।

১৯৭৫ সালের জুন মাসে সরকার সংবাদ পত্র ( Annulment of Declaration) অধ্যাদেশ জারি করে এবং ৪ টি সংবাদ পত্র ব্যাতিত সকল সংবাদ পত্র নিষিদ্ধ ঘোষণা করা হই এবং বলা হল যে, ঐ ৪ টি সংবাদ পত্রের মালিক হবে সরকার । এভাবে সমগ্র প্রচার মাধ্যম সরকারের নিয়ন্ত্রণে আনা হই । তাই ৪র্থ সংশোধনীর মাধ্যমে এমন পদ্ধতি আনা হলো যেখানে থাকল না কোন বিরোধীদল , না থাকল কোন সংবাদ পত্রের স্বাধীনতা ।

শেষকথা ঃ সংখ্যাগরিষ্ঠ কিছু মহলের কথাই চলছে দেশের তন্ত্র মন্ত্র । দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কখন জাতিও পতাকা উঠবে কখন নামবে তাও এখন সরকার সেই মহলের কাছ থেকে জেনে নিতে হচ্ছে । বলতে না বলতেই মহলটি দাবী করে বসলো আমরা সরকারের চেয়েও শক্তিশালী !! মহলটির ইঙ্গিতে এ পর্যন্ত সরকারের গুলিতে নিহতের সংখা ১০০ অতিক্রম করেছে । অন্য দিকে তত্ত্বাবধায়ক সরকার বাতিলের বাবস্থাও বেশ এগিয়ে গেছে । এখন বারবার যোগ বিয়োগ করে দেখছি কটটুকু এগুলাম ১৯৭৫ সালের ২৪ ফেব্রুয়ারির দিকে ।

বিষয়: বিবিধ

১৩২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File