শাহবাগের পথ ধরে আরব বসন্ত

লিখেছেন লিখেছেন জাগতিক ০৯ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:০৩:৫৪ দুপুর



শাহবাগে আজ আরব বসন্তের হাওয়া লেগেছে, জেগে উঠেছে তারুন্য, ফুঁসে উঠেছে ছাত্রলীগ, সাহিত্যিক, সাংবাদিক, ব্লগার, সাংস্কৃতিক, কর্মী, বিশ্ববিদ্যালয় পড়ুয়া, এমন কি এস এস সি পরীক্ষায় অংশগ্রহন কারীরাও। তাদের দাবী ‘কাদের মোল্লা কে ফাঁসি দিতে হবে’। এই দাবির সাথে যুক্ত হয়েছেঃ

১- সকল যুদ্ধাপরাধীকে ফাঁসি দিতে হবে।

২- জামাত শিবির কে ব্যান্ড করতে হবে।

৩- জামাত শিবিরের যত সার্ভিস প্রদান কারী প্রতিষ্ঠান আছে সব গুলো কে একঘ্রে করে ফেলতে হবে।

৪- জামাত শিবিরের যত গুলো মিডিয়া আছে তা পড়া, শোনা ও দেখা বয়কট করতে হবে।

৫- বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ বিশেষ করে মহামতি জাফর ইকবাল তরুনদেরকে লাঠি সোটা নিয়ে জামাত শিবির দমনের জন্য এগিয়ে যেতে বলেছে।

শাহবাগ হয়ে উঠেছে বাংলাদেশে আরেক মুক্তিযুদ্ধের কোরাস, আরেক জয়বাংলার উচ্ছাস, কিংবা আরেক ৭ই মার্চের দারুন রোমঞ্চকর জনসমুদ্রের প্রতিকৃতি।

যে দাবী এখানে তোলা হয়েছে তাকে যৌক্তিক করে তুলতে সরকার ট্রাইবুনালের আইন সংশোধন করতে যাচ্ছে। এই আইন সংশোধন করে প্রসিকউশন কে সুযোগ দেয়া হবে ট্রাইবুলানের লঘু দন্ডকে গুরু দন্ডে পরিবর্তন করার জন্য আপীল করার। যা পৃথিবীর কোন আইনে তো নেইই, কোন জংগলেও এই আইন চালানো যাবেনা।

এমনিতেই ট্রাইবুনালের আইন গুলো পর্যালোচনা করে পৃথিবীর বড় বড় প্রতিষ্ঠান ইতিমধ্যে তা সংশোধন করতে বলে দিয়েছে, পরামর্শ দিয়েছে একে আধিকতর আধুনিক করতে। আবার আইন সংশোধন করে শাহবাগী মতের পরিস্ফুটন ঘটলে ট্রাইবুনাল বাতিল করার দাবি তোলার ১০০১ টা বৈধ কারণ এসে যাবে, যা পরবর্তি সরকার পর্যন্ত যাওয়া লাগবে, এর আগেই জনগন প্রত্যাক্ষান করবে।

জামাত শিবির রণে মনে হয় ভংগ দেয়ার চিন্তা করছেনা। আমার মনে হয় সরকার ট্রাইবুনালে বিচার করতে যেয়ে বামদের কাছে ফেঁসে গেছে, এখন বিচার চালাতে যেয়ে দেশবাসির রোষের সম্মুখীন হতে যাচ্ছে। শাহবাগের উচ্ছাস সরকার যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে, এর পরেই যে আসতেছে আরব বসন্ত তার জন্য সরকার কতটুকু কি করতে পারবে এটাই এখন দেখার বিষয়।

বিষয়: বিবিধ

১৩২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File