"সহীহ্‌ রাজাকার নামা" এবং আমরা সেয়ানা মুসলমানগণ।

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ২১ মার্চ, ২০১৩, ০৮:৪১:১৭ সকাল

সম্প্রতি সচলায়তন ব্লগে পাব্লিশড্‌ হওয়া এবং পরে ডিলিট করে দেয়া প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসূল হকের "সহী রাজাকার নামা" পড়েছেন কিনা জানিনা। যদি পরে থাকেন আপনি ও একমত হবেন যে ঐ লেখাটা লিখার সময় ওকে কোরআন শরীফ খোলা রাখতে হয়েছিল। অনেক গুলু আয়াতকে প্রকাশ ভন্গী ঠিক রেখে খুব যত্ন করে বিকৃত করতে হয়েছিল। ওদের নিয়ে আমি এখন খুব একটা ভাবিনা। শুধু ঘৃণা করি, আর মন উজার করে ধ্বংস কামনা করি।

আমার যত ভাবনা এবং ভয় আমাদের নিয়ে। আল-কোরআন, রাসূল(সাল্লালাহু আলাইহিস্‌ সালাম) এবং স্বয়ং আল্লাহ্‌ কে নিয়ে জঘণ্য ভাষায় বিষেদগার দেখে ও আমাদের কেন জানি কোন প্রতিক্রীয়া হয়না। আমরা প্রগতিশীলতার এমন সবক নিয়েছি যে, যারা ওসবের বিরুদ্ধে প্রতিবাদ করছে ওদের কে রাজাকার, ধর্মান্ধ, গোঁড়া বলে গালি দিচ্ছি ।জাফর ইকবাল, মুনতাসির মামুন, শাহ্‌রিয়ার কবির এবং হালের অমি পিয়াল, আসিফ ইকবাল, আরিফ জেবতিক, দ্বিতীয় মুক্তিযুদ্ধের প্রথম শহীদ রাজীব দের ঘৃণা করা ত দূরের কথা, কেউ ওদের বিরুদ্ধে কথা বললেই আমরা তাকে এন্টি-প্রগতিশীলতার ট্যাগ লাগিয়ে দিচ্ছি।

তবে আমরা সবাই ওপেন নই। আমাদের অধিকাংশ কিন্তু খুবই সেয়ানা মুসলমান! ইসলাম বিদ্বেষীদের কোন বিষয় যখন আলোচনায় আসে, তখন আমরা ওদের পক্ষে অবস্হান নিইনা, আবার বিপক্ষে ও বলিনা। "আমি খুব ভাল মানূষ, আমি বাবা ওসবের মধ্যে নেই" টাইপের একটা ভাব ধরে থাকি। যারা ওসবের বিরুদ্ধে সোচ্চার তাঁদের পক্ষে ও নিইনা, আবার বিরুদ্ধে ও বলিনা। বড়ই আজব হলে ও তবে ইহার মর্ম ভেদ করা ততটা কঠীন নয়।

ফেসবুকে আমাদের ভাল করে চেনার একটা যায়গা। আপনি যতই ঐ ইসলাম বিদ্বেষীদের বিরুদ্ধে দলীল প্রমান সহ পোষ্ট করেন না কেন আমরা কিন্তু আপনার ঐ পোষ্টের ধারে-কাছে ও ঘেঁষবোনা। লাইক-শেয়ার তো বহুত দূর! কিন্তু আপনার অন্যান্য পোষ্টে আমাদের ঢুঁ মারতে দেখবেন। একটু প্রগতিশীল টাইপের পোষ্ট দিতে হবে, এই আরকি! তবে ধরা আমাদের খেতেই হয়! কারণ, "ল্যান্জা ইজ ভেরী ডিফিকাল্ট থিং টু হাইড "

আমরা কিন্তু অনেকেই সচেতন ভাবে এমনটি করিনা। আমাদের ভেতরটা এমন ভাবে নষ্ট হয়েছে যে আজ ইসলামের বিরুদ্ধতাকেই আমাদের আধূনিকতা মনে হয়। দাজ্জাল বিষয়ক সেই রুপক হাদীসটির কথা মনে পড়ছে। "দাজ্জালের হাতের দোযখ কে দূর্বল ঈমানদাররা বেহেস্ত মনে করবে আর বেহেস্তকে মনে করবে দোযখ। অন্যদিকে মুমিনরা চিনতে পারবে আসল বেহেস্ত-দোযখ"। আমরা প্রগতিশীলরা কোথায় চলেছি ভেবে দেখার সময় পার হয়ে যাচ্ছে।

বিষয়: বিবিধ

১৩৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File