অনলাইনে আমরা কি ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারিনা?

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ১৭ মে, ২০১৬, ১২:১৬:০৩ রাত

বাংলাদেশে চলমান জুলুম নিপীড়নের বিরুদ্ধে বিদেশের যোদ্ধাদের অংশগ্রহণের সুযোগ অনেকটা কম। আমরা বিচ্ছিন্ন ভাবে ব্লগে লিখে যাচ্ছি। ফেসবুকে পোষ্ট করে যাচ্ছি। এই বিচ্ছিন্ন প্রচেষটাগুলুকে যদি এক যায়গায় ফোকাস করা যেত তবে ভাল ফলাফল আসতে পারতো।

বিদেশের মাটিতে যারা রয়েছেন তাঁরা সরকারের কালো হাতের বাহিরে রয়েছেন। প্রচুর সংখ্যক একটিভিষ্ট আছেন যাঁরা খুব মেধাবি। অনেকের লেখা খুবই ইফেক্টিভ। কিন্তু সে লেখাগুলু নিদ্দিষ্ট সার্কেলের সার্কুলেট করে হারিয়ে যায়। এই ধরণের লেখাগুলু আমরা সম্মিলিত ভাবে কোটো-কোটি মানুষের কাছে পৌঁছে দেবার ব্যবস্হা করতে পারি। হ্যাঁ ! আমরা তা পারি।

টুইটারে আমাদের বিচরণ খুবই কম। তাই আমরা টুইটার ভিত্তিক প্রচারণায় খুবই পিছিয়ে। সম্মিলিতভাবে আমরা বিভিন্ন ইস্যুতে সংঘবদ্ধভাবে টুইটার ক্যাম্পেইন চালাতে পারি।

প্রফেশানাল অডিও-ভিডিও কিংবা গ্রাফিক্স ডিজাইন করে সার্কুলেট করতে পারি। সোশ্যাল মিডিয়ায় যা হচ্ছে তা বেশির ভাগই অপেশাদার হাতের তৈরি।

বিদেশের মাটিতে চলমান বিক্ষোভ-সমাবেশগুলুকে প্রমোট করতে পারি। বিদেশের বিভিন্ন চ্যানেলে একই সময়ে ফোন করে দর্বষ-টি আকর্ষণ করতে পারি। আরো অনেক কিছুই করা সম্ভব।

আমার কি ঐক্যবদ্ধভাবে এটা প্লাটফর্ম গড়ে তুলতে পারিনা?

আপনার মতামত জানান।

বিষয়: বিবিধ

৯৭৩ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

369346
১৭ মে ২০১৬ রাত ০২:০২
ইরফান ভাই লিখেছেন : আমি একমত।আমিও অনেক চেষ্টা করেছি এই বিষয়টি সবার নজরে আনার জন্য।ব্লগারদের একটি ফেসবুক পেইজ খুবই গুরুত্বপূর্ণ। কেননা,অন্যান্য নাস্তিক ব্লগাররা যেমন ফেসবুকের মাধ্যমে তাদের পোস্ট সারা দেশে ছড়িয়ে দেয়,তেমনি আমাদের ব্লগের পোস্টগুলো সব যায়গাতে পৌছানোর জন্য একটি কিছু করা প্রয়োজন।আমি আপনার সাথে আছি।কী করতে হবে বলবেন।
১৭ মে ২০১৬ সকাল ০৭:০৯
306555
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : নিজে খুব বেশি কিছু করার যোগ্যতা আমার নাই। দেখি আর কারো সাড়া পাই কিনা!
১৭ মে ২০১৬ সকাল ০৭:১২
306557
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : নিজে খুব বেশি কিছু করার যোগ্যতা আমার নাই। দেখি আর কারো সাড়া পাই কিনা!

369361
১৭ মে ২০১৬ সকাল ০৫:২৫
awlad লিখেছেন : "Reality of Bangladesh" or 'WhatsgoingoninBD 'or 'FreeBangladesh'or just 'BDTODAY'we can make a FB group and share info.Thanks for your thinking.
১৭ মে ২০১৬ সকাল ০৭:১০
306556
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : Thanks for your input. I am thinking beyond FB group. But that's where we can start with.
369369
১৭ মে ২০১৬ সকাল ০৭:৪৪
নকীব আরসালান২ লিখেছেন : আমি এ ছেস্টাটাই করছি। সবাইকে ঐক্যবদ্ধ করার জন্য একটা ওয়েব সাইড, বা অন্য যে কোন উপায়ে চেস্টা করুন। আমি আছি।
১৭ মে ২০১৬ সকাল ০৮:০০
306560
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : ধন্যবাদ। পোটেনশিয়াল কিছু করার জন্য কয়েকজন এক হওয়াটাই বড় কথা নয়। যোগ্য-লোকজনদের হাল ধরতে হবে। দেখি কেউ আওয়াজ দেন কিনা!
369375
১৭ মে ২০১৬ সকাল ০৮:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ব্লগে নিয়মিত আসুন এবং পোষ্ট পড়ুন ও মন্তব্য করুন।
১৭ মে ২০১৬ রাত ০৮:০৬
306613
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : পরামর্শের জন্য ধন্যবাদ দেওয়া ছাড়া কিইবা করার আছে আমার? ব্লগের লেখাগুলু কতজন পড়তে পারছে তা কি ভেবে দেখার বিষয় নয়?আমার বলছি মিডিয়া হচ্ছে ওদের সবচেয়ে বড় অস্ত্র। কিন্তু মিডিয়া যে আমাদের ও আছে। আমরা ব্যবহার করতে পারছিনা।

একটা উদাহরণ দেওয়া যাক! ধরুন সরকার টি ভি চ্যানেলের মাধ্যমে একটা বিষয়ে প্রচারণা চালাচ্ছে। কতলোকের কাছে তা পৌঁছছে ? সংখ্যাটা যাই হোক। বিকল্প পথে অন্যকোন গ্রুপ সমান সংখ্যক বা তার চেয়ে বেশি লোকের কাছে পৌঁছতে পারবে। ভাল কোনটেন্ট যদি তৈরি করতে পারি। ফেসবুকে টার্গেটেড ডেমোগ্রাফিতে বা দেশে ফেসবুকে পেইড ক্যামপেইন চালানো যেতে পারে। আমি মনে করি এটা হবে খুবই ফলপ্রসু।

মানুষ খুঁজে খুঁজে এখন আর সংবাদ পড়েনা। চোখের সামনে যা পড়ে তা যদি আকর্ষণীয় হয় তবে হয়তো পড়ে। তাই ভাবছিলাম যদি কেউ এ বিষয়টা ভেবে দেখতো।


369383
১৭ মে ২০১৬ সকাল ১০:৫০
হতভাগা লিখেছেন : ইসলামের পক্ষ বললে আপনাকে ধরে জেল-এ পুড়বে ।

আর আপনি কি পারবেন ইসলামকে পঁচাতে ? মৌলবাদি + জঙ্গিদের দুই একটা থ্রেট যদি কামাতে পারেন তাহলে আমেরিকা - জার্মানী আপনাকে কাছে টানবে ।

ব্লগার হবার স্বার্থকতা এখানেই।

যদি আসলেই কিছু করতে চান তাহলে ফিজিকালি চলে আসুন । তারেকের মত হাম তাম করে কিছুই করতে পারবেন না । উল্টো দেশে থাকা আপনজনদের বিপদে ফেলবেন।
১৭ মে ২০১৬ রাত ০৮:০৯
306614
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : রেগে গেলেন মনে হচ্ছে। আমি তো শুধু বলেছি আমরা যারা বিদেশে আছি তারা কিভাবে কাজ করতে পারি?
১৭ মে ২০১৬ রাত ০৯:৩১
306623
হতভাগা লিখেছেন : বিদেশে বসে কথা বলা ছাড়া আর কিই বা করতে পারবেন? শুধু কথায় কি চিড়ে ভেজে?
এমন কোন প্রতিবাদমূলক সমাবেশে যাবেন না যেটা দেশে আপনার আপনজনের জন্য ঝামেলা বয়ে আনতে পারে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File