ইরান-সৌদি যুদ্ধ !! সম্ভাবনা কতটুকু?

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ১২ জানুয়ারি, ২০১৬, ০১:২২:৫০ রাত

ফ্রী-ম্যসনরা তাঁদের স্বপ্নের একেবারে কিনারে দাঁড়িয়ে। শতাব্দীর পর শতাব্ধী ধরে শিয়া-সুন্নীর মুসলিম বিভাজনকে ঘিরে তাদের দাবার চালগুলু প্রায় পরিণতির পথে।

গোটা বিশ্বকে এক বৈশ্বিক শাষণ ব্যাবস্হার অধীনে আনতে একটা বড় চ্যালেন্জ হচ্ছে মুসলিম বিশ্ব, তথা ১ বিলিয়নের উপর মুসলিম জনসংখ্যা। মুসলিমদের নিজেদের মধ্যে একটা যুদ্ধ গোটা মুসলিম জাহানকেই ধ্বংস-স্তুপে পরিনত করবে। রণক্লান্ত বাকি মুসলমানদের বাগে আনতে খুব বেগ পাবার কথা নয়।

ইরাক, সিরিয়া, ইয়েমেনে সিয়া-সুন্নীর যুদ্ধ চলছে ভয়াবহ মাত্রায়। রাশিয়ার ব্যাকিংএ ইরান এবং যুক্তরাষ্ট্র ও ন্যাটোর ব্যাকিংএ সৌদি-আরব প্রক্সি যুদ্ধের আড়াল থেকে বের হয়ে সরাসরি যুদ্ধের মুখোমুখি।

ইরান-সৌদির যুদ্ধ কেবল দুই দেশের যুদ্ধ নয়। প্রত্যেকটি মুসলিম দেশ এ যুদ্ধে পক্ষ নিতে বাধ্য। মক্কা-মদিনায় ইরানি মিসাঈল কোন সু্ন্নি মুসলমানের পক্ষে মেনে নেয়া সম্ভব নয়। ক্ষমতার মসনদ নড়বড়ে হয়ে যাওয়া সৌদি শাষকরা এই আবেগকে পুঁজি করে আমেরিকা- ন্যাটো-ইসরাঈলের ইন্ধণে ইরানকে যুদ্ধে টেনে আনতে চাইছে। আমার মনে হয় এ যুদ্ধ এড়ানো প্রায় অসম্ভব ।

ইরান শিয়া নিয়ন্ত্রিত মুসলিম বিশ্বের স্বপ্ন দেখছে এবং ঐ অন্চলে ইরানি প্রভাব বেড়েই চলেছে। সৌদি রাজপরিবার এখন হুমকির মুখে। ইরানের হাতে যদি এ্যাটম বোমা এসেই যায় তবে সৌদি আরবের প্রভাব-ক্ষমতা মারাত্মক হুমকীর মুখে পড়বে। পারমানবিক শক্তিধর ইরান ঈসরাইল বা ঐ অন্চলে আমেরিকার জন্য কটা হুমকির তা বলাই বাহুল্য।

ইরান-ইসরাঈল বা ইরান -আমেরিকা যুদ্ধ শিয়া-সুন্নীকে ঐক্যবদ্ধ করবে। আর সৌদি-ইরান যুদ্ধে শিয়া-সুন্নীরা একে অন্যকে কামড়ে-কামড়ে খাবে। তাই আমেরিকা-ইসরাইল ওখানে সে কৌশলই বেছে নিয়েছে। যুদ্ধের ফ্রন্ট লাইনে থাকবে সৌদি -আরব । মক্কা-মদিনা রক্ষায় ইসরাঈল -আমেরিকা সৌদি-আরব এবং সুন্নী মুসলমানের পক্ষে (!) দাড়িয়ে ইরানের মুন্ডু চটকাবে।

সিরিয়ার পতন ঠেকাতে রাশিয়া যেভাবে ছুটে এসেছে ইরানের পতন ঠেকাতে রাশিয়া সর্বশক্তি প্রয়োগ করবে। কারন ইরানের পতন মানে মধ্যপ্রাচ্য থেকে রাশিয়া বোল্ড আউট। ফলাফল একটি বিশ্ব-যুদ্ধ। যার কেন্দ্রে লড়াই করবে শিয়া-সুন্নীরা আর প্রক্সিতে লড়বে আমেরিকা- ইসরাইল-ন্যাটো বনাব রাশিয়া-ইরান এবং সম্ভবত চায়না।

বিষয়: আন্তর্জাতিক

২৫৬১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356714
১২ জানুয়ারি ২০১৬ রাত ০৪:৩৯
শেখের পোলা লিখেছেন : আল্লাহ না করুক৷
356733
১২ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:০১
হতভাগা লিখেছেন : নিজেরা নিজেরা কামড়া কামড়ি করে শেষ হবে এসব মাথামোটা আরবেরা
356760
১২ জানুয়ারি ২০১৬ বিকাল ০৪:২৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এমন ঘটনা অস্বাভাবিক কিছু নয়। তবে পুরা বিশ্ব তারাই নিয়ন্ত্রন করছে এটা ভাবা ভুল।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File