মুন্নি সাহা পরিকল্পনা মতই সন্দেহের বিষয়গুলা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

লিখেছেন লিখেছেন পটাশিয়াম নাইট্রেট ১১ মে, ২০১৩, ০৬:৪০:৪৩ সকাল

সাভারের সীমাহীন কলন্ক ঢাকতে সরকার মতিঝিলে ভয়াল গণহত্যা চালালো। হেফাযতকে ও পঙ্গু করা গেছে আর সবার চোখকে ও সাভার থেকে মতিঝিলে সরানো গেছে। কিন্তু মতিঝিলের ঘটনার ব্যাপকতা এবং দেশের পরিমন্ডল পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যাপক নিন্দা কুড়াতে থাকে। পরের দিন মীরপূরে আগুন লাগার ঘটনায় পুলিশের ডি আই জি সহ বেশ ক'জন নিহত হবার ঘটনা ও মানুষের দৃষ্টিকে মতিঝিল থেকে সরাতে পারেনি। তাই ফিরে এলো সাভারের রেশমা।

রেশমা উদ্ধারের লাইভ টেলিকাষ্টে অনেকে আবেগাপ্লুত হয়ে যারা চোখের জলে ভেসেছেন তারা ও ধীরে-ধীরে সম্বিৎ ফিরে পাচ্ছেন।

১৭ দিন ঐ বিধ্বস্ত ভবনের নীচে আটকে থেকে রেশমা বেরিয়ে এলো টকটকে লাল ওড়না আর অমলিন পোশাকে।

হাতের নখ গুলা খুব সুন্দর করে ক্লিপিং করা ছিল। মনে হয় কাল ই ক্লিপিং করেছে।

আর্মীর লোক কে বলতে দেখলাম রেশমা না কি ১৭ দিন বিস্কুট খেয়ে ছিল। রেশমা কেন যে ১৭ দিন চলার মত বিস্কুট নিয়ে সেদিন কাজে গিয়েছিল সেটা রেশমা জানে। আবার রেশমাকে বলতে দেখলাম তার কাছে ছিল ১ বোতল পানি। অন্য কিছু ছিলনা। পানির বোতল ২৫০ মি:লি: হওয়াটাই স্বাভাবিক। ধরে নেন ১ লিটার! এটা কি সম্ভব ১ লিটার পানিতে ১৭ দিন বেঁচে থাকা? রেশমা ভবন থেকে বের হয়ে হেটে স্ট্রেচারের উঠেছে!

তাকে দেখে কখনোও মনে হয়নি সে ৮-১০ ঘন্টার বেশী অভূক্ত!

অক্সিজেন শুন্যতা বা স্বল্পতার কথা না ই বললাম।

রেশমা উদ্ধারের ঘটনায় সরকারের ক্রেডিট নেওয়ার চেষ্টা দেখার মত। রেশমা উ্দ্ধার হবার পরই প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলো। প্রধানমন্ত্রী ও সি এম এইচে ফোন দিয়ে কথা বললেন। অথচ এই প্রধানমন্ত্রী সাভারের ঘটনার কয়দিন পর ওখানে গিয়েছিল মনে আছে? উদ্ধার নাটকে নানক সহ বেশ ক'জন ছুটে গিয়েছেন। প্রকৃত রেশমাদের ওরা কি আসলেই অতটুকু গুরুত্ব দেয়?

উদ্ধার হওয়া অন্যান্য গার্মেন্টস শ্রমিকদের মত রেশমার কিন্তু রানা সাহেবদের বিরুদ্ধে কোন অভিযোগের কথা জানা যায়নি। এরকম হাজারটা প্রশ্ন উঠতে পারে। সে দিকে আর গেলাম না। রেশমার দিকে প্রশ্নবোধক চোখ নিয়ে তাকালেই অনেক উত্তর পাবেন।

সাভারের উদ্ধার নাটকে সরকার কিন্তু বেশ সফল! সরকার এখানে একটু অন্য গেম খেলেছে। সরকার ও চায়নি ব্যাপারটা আমরা বিশ্বাস করি।ইচ্ছা করে চুরিতে ধরা দেবার মত ব্যাপার মনে হয়েছে আমার কাছে । মুন্নি সাহা পরিকল্পনা মতই সন্দেহের বিষয়গুলা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে, যাতে আমরা এ উদ্ধার নাটক নিয়ে সরকারের সমালোচনায় মজে থাকি। মুন্নি সাহাকে ম'খা ভাবার কোন কারন নাই! চুরিতে ধরা ড়লে সরকারের সমালোচনা যত হবে গণহত্যার বিষয়টা ও তত দ্রুত চাপা পড়ে যাবে। অনেকটা মাইনাসে-মাইনাসে প্লাস এর মত ব্যাপার। সরকার কিন্তু বেশ সফল এখানে। আজ অনলাইনে রেশমাই কিন্তু কেন্দ্রীয় চরিত্র।

এক আধটু সমালোচনায় সরকারের কি যায় আসে?

বিষয়: বিবিধ

২২৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File