রিমান্ড,ক্রসফায়ার আর গুলির নাম শুনলে মনে পড়ে যায়...... একদিন বাকশালী ছিলামরে...........

লিখেছেন লিখেছেন থার্ড পারসন ২৬ মার্চ, ২০১৩, ০১:২৮:২৫ রাত

চারদিকে বেজে উঠেছে জাতীয় সংগীত। শুরু হলো মহান স্বাধীনতা দিবস। স্বাধীনতার প্রথম প্রহরে শ্রদ্ধা জানাই একাত্তরের বীর শহীদদের। নির্যাতিতা আমার রক্ত, আমার মা বোনদের স্বরণ করছি গভীর মমতা ও শ্রদ্ধাবনত কন্ঠে। যাঁদের রক্তের বিনিময়ে, যাদের রক্তে কেনা বাংলাদেশের মানচিত্র আহত মুক্তিযোদ্ধাদের জানাই প্রাণের সমবেদনা।

পৃথিবীতে আমরাই একমাত্র দূর্ভাগা জাতি আজো মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকাও তৈরী করতে পারিনি। স্বাধীনতার সুখে আজ আমরা কোটি কোটি টাকার পাহাড় বানিয়েছি কিন্তু অভূক্ত ভূখা নাঙ্গা মানুষের মুখে দু'মুটো অন্ন তুলে দিতে পারিনি।

বক্তৃতা দিয়ে মাঠ গরম করে দিতে পারি কিন্তু একটি সত্য কথাও বলতে পারিনা, এটাই আজকের রাজনীতির সমস্যা।

স্বাধীনতার এই দিনে কেউ কি বলতে পারবেন সত্যিকারার্থে আজ আমরা স্বাধীনতা ভোগ করতে পারছি। স্বাধীনতার স্থপতি পাকিস্তানীদের বিরুদ্ধে যে সব অভিযোগ করে এদেশের আপামর জনতাকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলেছেন সেই অধিকার গুলোকে আজেও কি রাষ্ট্র কর্তৃক স্বীকৃতি পেয়েছে?

বরং বাকশাল গঠন, স্বামরিক শাসন, স্বৈরাচারীদের আশ্ফালন ইত্যাদি আমাদের স্বভাবে পরিণত হয়েছে। অস্ত্র, গুলি, ইত্যাদি দিয়ে মানবতাকে একেবারে শেষ করে দেয়া হচ্ছে। তাই অনেকে আক্ষেপ করে বলেন " স্বাধীনতার মাসে গণণহত্যা চালিয়ে সরকার যা করছে তা শুধু বাকশালকেই প্রতিষ্ঠা করবে স্বাধীনতাকে কিংবা গণতন্ত্রকে নয়।

বিষয়: বিবিধ

৯৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File