গণতান্ত্রিক বাংলাদেশ থেকে পুলিশতান্ত্রিক বাংলাদেশ (ছবি সংযুক্ত)

লিখেছেন লিখেছেন থার্ড পারসন ২০ মার্চ, ২০১৩, ০১:৪৫:৫৬ রাত

বাংলাদেশের পুলিশ আজ আইনের উর্ধ্বে বলে মনে হচ্ছে। তাদের জন্য কোন আইন কানুন বা জবাবদিহীতা হয়ত শিথিল করা হয়েছে। তারা হয়ত চরম স্বাধীনতা ভোগ করছেন নয়ত কোন নেহায়েত পেটের দায়ে চাকুরী বাচানোর তাগিদে এমন নির্মমতাকে মেনে নিচ্ছেন। একথা হয়ত পুলিশের সকল সদস্যের বেলায় সঠিক নয়। তবে পুলিশের মধ্যে অতি মাত্রার আওয়ামীলীগার ও পুলিশের পোষা্ক পরে কোন দলীয় ক্যাডার দ্বারা এ হত্যাযজ্ঞ চালানো হচ্ছে বলে বিভিন্ন মাধ্যমে শোনা যাচ্ছে। অন্যদিকে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও স্বরাষ্ট্রমন্ত্রী যখন নিজেই ক্ষিপ্ততার সাথে আন্দোলন প্রতিহত করার কথা বলে তখন একথা বুঝতে আর বাকী থাকেনা যে, তাদের নির্দেশের বাইরে কিছু হচ্ছেনা। ডিএমপি কমিশনারের "শিবির দেখলেই গুলি" নির্দেশ সচেতন সকলের জানার কথা। নিছের ছবি গুলোর দিকে একবার দেখনু!



গত ২রা ফেরুয়ারী চট্টগ্রামে পুলিশ কোন পথচারী অথবা বিক্ষোভকারীকে গায়ে পিস্তল ঠেকিয়ে গুলি করছে।



হাতকড়া পড়া অবস্থায় পুলিশ কেন পেটাচ্ছে এই নিরীহ যুবককে। হাতকড়া পড়া অবস্থায়ও কি সে পুলিশের উপর তান্ডব চালাচ্ছে?



পুলিশ গুলি করে হত্যা করার পর বিক্ষোভকারীর লাশটির প্রতিও কোন শ্রদ্ধাবোধ আসেনি। একজন মানুষের লাশের সাথে কি আচরণ করতে হয় তাও কি জানা নেই তাদের? নাকি লাশটিও তান্ডব চালাচ্ছে?



চট্টগ্রামে আহত আবিদের চোখ তোলার নির্দেশনাও কি ছিল পুলিশের প্রতি? তাহলে গ্রেফতার হওয়া আবিদের চোখ উপড়ানো লাশ কেন?



পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষে সরকারী দলের ক্যাড়াররা অস্ত্র দিয়ে গুলি চালিয়ে মানুষ হত্যা করছে সেখানেও কি পুলিশকে নিরব থাকতে বলা হয়েছে?



পুলিশের এই নির্দয় আচরণের জন্য কি পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে?



পুলিশের তান্ডব নিয়ে মিডিয়া রহস্যময় নিরব অথচ বলা হচ্ছে বিরোধী দলের তান্ডব। পুলিশের এই যুদ্ধ নিশ্চয় বিএসএফ বা নাসাকার সাথে নয় এই যুদ্ধ এই দেশের বিরোধী দলের কর্মীদের সাথে।



এই বাচ্ছা ছেলেটি নিশ্চয় কোন তান্ডব করতে পারছেনা তাকে বুটের তলায় পিষ্ঠ করা হচ্ছে। বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক আন্দোলনে পুলিশের ভূমিকা এমনই হওয়া কাম্য ছিল কি?



একটি মিডিয়াকর্মীকে অফিসে যাওয়ার সময় রিক্সা থেকে নামিয়ে পায়ে গুলি করে পুলিশ চিরদিনের জন্য পঙ্গু করে দিয়েছে।

বাংলাদেশ তিরিশ লক্ষ শহীদের বিনিময়ে অর্জিত স্বাধীনতা কি সত্যিই কলংকিত হয়নি? আজ আমরা কোন পাকিস্তানী হানাদার বাহিনী বা তাদের দোসর রাজাকারদের হামলার চিত্র দেখছিনা আমরা স্বাধীন বাংলাদেশের গণতান্ত্রিক দেশের চিত্র দেখছি। আমাদের নেতা নেত্রীরা অত্যন্ত গর্ব করে যখন বলেন বাংলাদেশ একটি উদার গণতান্ত্রিক দেশ তখন খুব কষ্ট পাই যে, বাংলাদেশের পুলিশের বন্দুকের নলের মুখে অথবা বুটের তলে চাপা পড়ে কাতরাচ্ছে বাংলাদেশের গণতন্ত্র। বাংলাদেশকে গড়ার স্বপ্ন নিয়ে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করার পর এই অসহ্য দৃশ্য সকল স্বপ্নকেই যেন প্রতিনিয়ত ধূলিস্যাত করে দিচ্ছে।

বিষয়: বিবিধ

২৬৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File