৭১'র জামায়াত ও ৯৬'র আওয়ামীলীগ নিষিদ্ধ করা হউক।

লিখেছেন লিখেছেন থার্ড পারসন ১৭ মার্চ, ২০১৩, ১২:১৭:০৩ রাত

সুপ্রিয় পাঠক ও ব্লগার ভাই ও বোনেরা

আসসালামু আলাইকুম।

বেশ কয়েকদিন পরীক্ষা নিয়ে ব্যস্ত থাকার কারণে আপনাদের প্রিয় টুডে ব্লগে কোন যোগাযোগ রাখতে পারেনি বলে দু:খিত।

ইদানিং বাংলাদেশের একশ্রেণীর বুদ্ধিজীবি ও রাজনৈতিক নেতা নেত্রীদের মুখের একটি বাচন জামায়াত নিষিদ্ধ করা হউক। এর পেছনে কারণ কি? কারণ হলো জামায়াতের ৭১ সালের স্বাধীনতা বিরোধী ভূমিকা। আর কি কারণ? দ্বিতীয় কারণ হলো সাম্প্রতিক সময়ে জামায়াতের সহিংস রাজনীতি।

আমি এই দুটি বিষয়ে আমার দুটি বক্তব্য পেশ করতে চাই। যদি কোন বুদ্ধিজীবি আমার সাথে দ্বিমত পোষণ করেন তাহলে ব্লগের মাধ্যমে জানাবেন।

৭১'র সালের জামায়াতের ভূমিকা নিয়ে আমরা যা শুনে আসছি তাতে মনে হয় জামায়াত মনে হয় একাত্তর সালে ক্ষমতায় ছিল। অথচ গোলাম আযম গ্রেফতারের পূর্বের বক্তব্যে স্পষ্টই বলেছেন জামায়াত বাংলাদেশের স্বাধীনতার প্রশ্নে ভারতের আধিপত্যকে মেনে নেয়ার পক্ষে ছিলনা। তবে স্বাধীনতার পক্ষেও ছিলনা। স্বাধীনতার পক্ষে না থাকার কারণেই কেবল জামায়াতের বিরুদ্বে গণহত্যা ও ধর্ষণের সকল অভিযোগ চাপিয়ে দেয়া যায়না। যদি চাক্ষুষ যুদ্ধাপরাধের মতো কোন অপরাধ কেউ করে থাকে তাহলে যুদ্ধ পরবর্তী সময়ে শেখ মুজিব সরকারের সময়ে অবশ্যই বিচার করা হতো। যদি সে সময় কেউ না করে থাকে তাহলে তিনিই যুদ্ধাপরাধের বিচারের প্রথম ও প্রধান বাধাদান কারী বলে চিহ্নিত করা প্রয়োজন। আর না করার অন্য কারণ থাকতে পারে হয়ত রাজাকার বা যুদ্ধাপরাধদের মতো কোন অপরাধই করেনি। ৭৩ থেকে ২০০৯ সালের পূর্বে এ নিয়ে কখনোই জোরালো কোন আন্দোলন হয়নাই কেন?

আমার দ্বিতীয় বক্তব্য হলো ৯৬ সালে জামায়াত ও আওয়ামীলীগকে এবং ইসলামী ছাত্রশিবির ও ছাত্রলীগকে আমি একসংগে মিছিল করতে ও নির্বাচন করতে দেখেছি? এক সংগে চা খাওয়া, মিছিল করা, মিটিং করা, নির্বাচনে বিএনপি বিরোধী ভূমিকা পালন করতে দেখেছি। তখন ঘুণাক্ষরেও জামায়াত রাজাকার একথা বলতে কোন আওয়ামী নেতাকে কিন্তু দেখেনি।

সাম্প্রতিক সময়ে জামায়াতের মিছিলে পুলিশ ও বিজিবির নির্বিচার গুলিতে জামায়াত শিবির ও সাধারণ মানুষ হত্যাযজ্ঞ এর শিকার হয়েছে। যাকে গণহত্যা বলেছেন বেগম খালেদা জিয়া সহ পৃথিবীর বিখ্যাত সংবাদ সংস্থাগুলো। তাহলে কি সেই গণহত্যাকে ঢাকার জন্যই কি জামায়াত শিবিরের তান্ডব বলে মানুষের দৃষ্টিকে অন্যদিকে ঘুরানোর এক জঘন্য চেষ্ঠা? ২০০৬ সালের আটাশে অক্টোবর নিশ্চয় সবার মনে আছে।

নারায়নগঞ্জে ত্বকী হত্যার জন্য যেমন কোন কিছুর বাছবিচার না করেই জামায়াত শিবিরের উপর দোষ চাপানো হচ্ছে ঠিক তেমনি একাত্তর সালের সকল অপরাধ আর অপকর্মের দায়ভার জামায়াতের উপর চাপানো হচ্ছে।

উপরোক্ত বক্তব্যের পর বাংলাদেশের সকল বুদ্ধিজীবি ও রাজনৈতিক বিশ্লেষকদে্র প্রতি আমার সদয় দাবী হচ্ছে

১. একাত্তর সালের স্বাধীনতা বিরোধী ভূমিকার জন্য জামায়াত নিষিদ্বের পাশাপাশি ৯৬ সালে জামায়াতের সাথে নির্বাচনী ঐক্যর মাধ্যমে মুক্তিযোদ্ধাদের সাথে বিশ্বাষঘাতকতার জন্য আওয়ামীলীগকেও বিচারের মুখোমুখি করা হউক। এবং প্রয়োজনে নিষিদ্ধ করা হউক। কারণ যে ক্ষমতার জন্য জামায়াত একাত্তর সালে পাকিস্তানীদের দোসর হয়েছিল সেই ক্ষমতার জন্যইতো আওয়ামীলীগ জামায়াতের দোস্ত হয়েছিল। তাহলে জামায়াত ও আওয়ামীলীগের মধ্যে পার্থক্য কোথায়?

২. সাঈদী সাহেবের ফাঁসীর রায় শুনে মিছিল করার অপরাধে নির্বিচারে মানুষ হত্যার পরও এর দায়ভার যদি জামায়াতকে নিতে হয় আর এ জন্য জামায়াতকে নিষিদ্ধ করতে হয় তাহলে ২০০৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী জনসভায় বলেছিলেন "কে.এম.হাসান দায়িত্ব নিলেই আপনারা লগি-বৈঠা নিয়ে ঢাকায় চলে আসবেন"। নির্দেশ মোতাবেক লগি-বৈঠা দিয়ে ঢাকার রাজপথে সাপের মত পিটিয়ে মানুষ হত্যা করে লাশের উপর নাচানাচি করেছিল। ২৮ অক্টোবর,২০০৬ এর হত্যাকান্ডের জন্যও আওয়ামীলীগ ও ছাত্রলীগ নিষিদ্বের দাবীটি তোলা হউক।

আর যদি সাহসিকতার সাথে এই দাবী তুলতে না পারেন তাহলে ভেজা বিড়ালের মত পালানো উচিত।

বিষয়: বিবিধ

১০৫০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File