বিডিটুডে ব্লগের মডুদের আয়োডিন যুক্ত লবন সরবরাহ করা হউক...

লিখেছেন লিখেছেন নো কমেন্ট ১৭ এপ্রিল, ২০১৩, ০৮:১৬:১৮ সকাল

গতকাল বিএনপির মাঠ পর্যায়ের নেতা,কর্মী সমর্থকদের আয়োডিন যুক্ত লবন খাবার পরামর্শ দিয়েছিলাম ।আজকে দিচ্ছি টুডে ব্লগের ডেভেলফার এবং মডুদের আয়োডিন যুক্ত লবন বেশী বেশী করে খাবার জন্য।

প্রথমেই আসি টুডে ব্লগের ডিজাইন নিয়ে..

টুডে ব্লগে আসলে মনে হয় ভুল করে বুঝি সোনা ব্লগে চলে আসছি ।ব্লগের লুকিং,আ্যপ্লিকেশনগুলো ৯০ ভাগই হুবুহু কপি করা । প্রথম প্রথম ভেবেছি এই থিমটা সাময়িক।কিন্তু নতুন কিছু আসেনি ।সেম লাইক সোনা ব্লগের মত।

পরামর্শ

১..

নতুনত্ব আনেন।দেশী এবং আর্ন্তজাতিক পাবলিক ব্লগগুলো দেখেন।আকর্ষনীয় লুকিং এবং ইউজার বান্ধব করেন।যতবেশী নতুনত্ব আসবে ততই ব্লগের ইউজার বাড়বে ।

২..

ব্লগের ব্যানারের জায়গাটা দেখলে মনে হয় রানী ক্ষেতওয়ালা মুরগী ঝিমাচ্ছে ।ঐ জায়গাটার ভাল করে সংস্কার করেন।

এইবার মডুদের উদ্দ্যেশে কিছু কথা।

প্রসঙ্গ স্টিকি পোষ্ট

সোনা ব্লগের মডু যে স্টাইলে স্টিকি পোষ্ট নির্বাচন করত সে স্টাইলে এই ব্লগে স্টিকি পোষ্ট নির্বাচন হয়।দেখে মনে হয় সোনা ব্লগের প্রাক্তন মডুরা এই ব্লগের মডারেটররে দায়িত্ব পালন করছে বুঝি ।আমি কোন পোষ্টের নাম উল্লেখ করতে চাইনা।শুধু বলব ব্যাক্তিগত প্যাচাল টাইপের পোষ্টগুলো স্টিকি একটা পাবলিক ব্লগের সাথে যায়না।

স্টিকি পোষ্ট নির্বাচনে পরামর্শ

১..সম সাময়িক টপিক আলোচিত টপিক।

২..সরকারী-বিরোধী দলের গঠনমূলক সমালোচনা

৩..তমুল বিতর্কের যথেষ্ট উপাদান থাকে এমন টপিকের পোস্ট

৪..অনুসন্ধানী পোষ্ট

মডু হবার অহেতুক ক্ষমতা প্রদর্শন

মাঝে মাঝে মডুরা দেখি অহেতুক পোষ্ট এডিট মাইরা দেয়।কিছুদিন আগে আমার একটা লেখায় শুধু শুধু কাঁচি চালাইছে ।অথচ ঐ লেখা পত্রিকার প্রিন্ট ভাসর্নে প্রায় আড়াই লাখ কপি ছাপা হয়েছে । পরে লেখাই মুছে দিছি ।মডু হলেই ক্ষমতা প্রদর্শন করতে এমন কোন কথা নাই।

মডারেটরদের প্রতি হালকার উপর পরামর্শ

১..কোন লেখা এডিট করার আগে লেখাটার গুনগত মান যাচাই করবেন ।

২..ধরুন কোন লেখার শিরোনামে দেখলেন ‌'বেশ্যা' শব্দটা। শিরোনামে বেশ্যা শব্দটা থাকলেই যে এডিট করতে এমন কোন কথা নাই।স্ব ইচ্ছায় লেখা কিংবা কারো কথা কোট করে বেশ্যা শিরোনামে লেখা আলাদা ব্যাপার।পার্থক্যটা বুঝতে হবে ।যদি বুঝতে না পারেন তাহলে মডারেটর হবার যোগ্যতা আপনার নাই।

৩..পাবলিক ব্লগ নানা কিসিমের পাবলিক আসবে।একজন মডারেটররের এককেন্দ্রিক ভাবতে নাই ততক্ষন পর্যন্ত যতক্ষন পর্যন্ত এডমিন প্যানেলে লগইন থাকবেন।নিজের মধ্যে আনতে হবে বিচক্ষনতা।মস্তিস্কের দ্রুত ব্যবহার আয়ত্বে আনতে হবে।

৪..ব্যাক্তিগত পরিচয় কে এডমিন প্যানেলে লগইন থাকা অবস্থায় আউট অব মাইন্ড রাখবেন।তাহলে স্বজনপ্রীতি মুক্ত থাকতে পারবেন।এটা ব্লগের জন্য জরুরী।

৫..ব্লগ বিষয়ক যে কোন সমালোচনা পরামর্শ বন্ধুর মন নিয়ে দেখতে শিখেন।সমালোচনা করলেই 'আমি মডু আমার চাইতে বেশী বুঝুস' এই টাইপের মানসিকতা ঝেড়ে ফেলতে হবে ।

ব্যাপক সম্ভাবনাময় একটা ব্লগ উঠতে গিয়েও হোঁচট খেয়ে পড়ে গেছে শুধু মাত্র মডারেশন প্যানেলের ব্যর্থতার কারণে।সো মডুদের হতে হবে বিচক্ষন,দায়িত্ব পালনে সচেতনতা।

প্রসঙ্গ রেডী কমেন্ট

ব্লগে দেখি রেডি মন্তব্য আছে ভালো লাগলো || ধন্যবাদ || পিলাচ || মাইনাস || অনেক ধন্যবাদ || স্বাগতম ||

এইগুলা উঠায়া দেন।এতে ব্লগারদের গঠনমূলক কিছু বলার আগ্রহ হারানোর কারণ হয়।আরে রেডি আছে ধন্যবাদ মাইরা দিলাম।ব্লগার যদি টাইপ করে ধন্যবাদ দেয় তাহলে ধন্যবাদের সাথে লেখকের প্রতি আরো কিছু অটোমেটিকলি যোগ হয়ে যাবার সম্বাবনা থাকে...

বিষয়: বিবিধ

১৪২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File