বোনাস -- খারাপ কি ? ভালো না ? ভালো তো ? !!!!!!!!!!!!!!!

লিখেছেন লিখেছেন দূর্বার ০৭ মার্চ, ২০১৩, ০৪:০৬:৩৩ বিকাল

দুঃখ প্রকাশ

=======

অভিভাবকহীন শেয়ার বাজার বর্তমানে নিদারুণ সংকটে রয়েছে; আজ এক খুদ্র বিনিয়োগকারীর কথা শুনে যার পর নাই বেথিত হয়েছি, চোখ দিয়ে পানি পড়ে অবস্থা " তিনি লেনদেনের ১ম দিনেই GHAIL শেয়ারটির ক্রয় করেছেন ৩০০০০@৭৫ টাকা = ২২৫০০০০ টাকা, (১:১ মার্জিন লোন নেয়াতে ২২৫০০০০ ক্রয় মূল্যে তার সর্বমোট বিনিয়োগের পরিমান ছিল= (২২৫০০০০/২)= ১১২৫০০০ টাকা; বর্তমানে মেচুরড দিনে ৩ দিনের বেবধানে শেয়ারটির বাজার দর দাঁড়িয়েছে ৫৫.৩০ টাকা অর্থাৎ বাজার দরে ৩০,০০০ শেয়ারের বিক্রয় মূল্য দাঁড়াচ্ছে ১৬৫৯০০০ টাকা, এখন ১১২৫০০০ টাকা ব্রোকারেজ হাউজের লোন বেতিত তার ইকুইটি দাঁড়াচ্ছে (১৬৫৯০০০-১১২৫০০০)= ৫৩৪০০০ টাকা।

৪/৩/২০১৩ তে বিনিয়োগ/ ইকুইটি ছিল ১১২৫০০ টাকা,

৭/৩/২০১৩ দিন শেষে ইকুইটি দাঁড়িয়েছে ৫৩৪০০০ টাকা,

অর্থাৎ ৩ কার্জদিবসের বেবধানে তিনি হারিয়েছেন ৫৯১০০০ টাকা অথবা লসের পরিমান -৫২.৫৩%, ব্রোকারেজ কমিশন বাদ দিলে লসের পরিমান আরও বারবে।

এমনিতেই বাজার মন্দা তার উপর কিছু কিছু পত্রিকা বাজে রিপোর্ট করে চলেছে, আজ প্রথম আলো বিভিন্ন শেয়ার নিয়ে বাজে রিপর্ট প্রকাশ করে; মানুষকে আতংকিত করে তাদের লাভ টা কি সেটাই বোধগম্য নয়, মিডিয়ার দায়িত্ত দেশে চলমান পরিস্থিতি নিয়ে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করা কিন্তু ইদানিং " প্রথম আলো" সহ আরও কিছু পত্রিকা এবং কিছূ টিভি চ্যানেল এর একটাই সংবাদ আর তা হচ্ছে " যুদ্ধ অপরাধীদের বিচার এবং শাহবাগের গণজাগরণ রঙ মঞ্চ"- দেশের আর কোন সমস্যা তাদের চোখে পড়ে না।

আমার এক ভাগিনা শেয়ার বেবসায় ধরা খেয়ে বর্তমানে রাত-দিন শাহবাগে পড়ে আছে, কারন কি জিজ্ঞেস করাতে জবাব " মামা আমি বেকার বিশ্ব বিদ্যালয়ের ছাত্র, এইখানে রাতে থাকলে নগদে ৮০০/- আর দিনে থাকলে ৫০০/- করে পাই, তা ছাড়া খানা-পিনা ও রাইতে সবজি টানা ফ্রি; এর থেকে ভাল বেবস্থা আর আছে?"" ভাবছি শেয়ার বাজারের কয়েকজন বিনিয়গকারিকে নিয়ে শাহবাগে লেপ তোষক নিয়ে যাত্রা শুরু করব, প্রতিদিন ১৩০০/- করে মাসে ৩৯০০০/- আবার জ্বালাময়ী শ্লোগান দিতে পারলে উপরি বোনাস -- খারাপ কি ? ভালো না ? ভালো তো ?

Click this link

বিষয়: বিবিধ

১৪৭৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File