পৃথিবীর ইতিহাসে এমন কোন আন্দোলন খুঁজে পাওয়া যাবে না,

লিখেছেন লিখেছেন আল আমিন ১৩ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:৫১:২৪ দুপুর

ঘটনা-১)

পরিমলের সাথে যে মেয়েটার স্ক্যান্ডাল বের হয়েছিল, সে ভিকারুন্নিসা তে ক্লাস টেনে পড়তো। আমার বন্ধু অপূর্ব সরকার আমাকে নিশ্চিত করেছে, পরিমল জোর করে, "কিছু" করে নাই। বরং মেয়েটির সম্মতি ছিল। তবুও একে "ধর্ষন" বলা হয়েছে। কারন বাংলাদেশী আইনে মেয়েটি "নাবালিকা" "শিশু"। এই শিশুকে(!) প্রাপ্তবয়স্ক পরিমল ফুঁসলিয়েছে। তাই সে অপরাধী।

(ঘটনা-২)

আন্জিলা ভিকারুন্নিসাতে ক্লাস এইটে পড়ে। গতকাল সে স্ট্যাটাস দিয়েছে, সে নাকি ভিকির অধ্যক্ষের নিকট দরখাস্ত করবে, তাদের প্রতিষ্ঠানের ব্যানারে শাহবাগ যাওয়ার জন্য। দরখাস্তে কি লিখবে, তারও একটা ডেমো দিয়েছে। "িতিহাসের অংশ" হওয়ার অপূর্ব সুযোগ নাকি শাহবাগ যাওয়া। এই "নাবালিকা" কি জানে "ইতিহাসের অংশ" মানে কি? "রাজাকার" মানে কি? আমি এই শিশুকে দোষারোপ করছি না। বরং, তাদের বিচার দাবি করছি, যেই রাজিব হাসান, পিয়ালরা তার "মগজ ধোলাই" করেছে। "দেহ ধোলাই" এর জন্য যদি পরিমলের বিচার হয়, মগজ ধোলাইয়ের জন্য কেন অমি পিয়ালের বিচার হবে না?

.…পৃথিবীর ইতিহাসে এমন কোন আন্দোলন খুঁজে পাওয়া যাবে না, যেখানে শিশুদের এমন নগ্ন ভাবে ব্যাবহার করা হয়েছে। শাহবাগে ক্লাস ওয়ানের বাচ্চাদের শেখানো হচ্ছে "তুই রাজাকার"। কোন সুস্থ অভিভাবক কি কখনো পারে, একটা অবুঝ শিশুর কোমল মনে হিংসা বিদ্বেষের বীজ বপন করতে? প্রতিপক্ষ যত খারাপই হউক, শিশু দের "গালি" শেখানো অন্তত সভ্য সমাজের রীতি হতে পারে না। এটা অবশ্য অই সব পিতামাতার জন্য সুখবর, যারা তাদের সন্তানদেরকে অমি পিয়াল বানাতে চান।

collected

বিষয়: বিবিধ

১২৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File