ফাঁসী যদি হয় জীবনের জন্য ...

লিখেছেন লিখেছেন শফিউর রহমান ১৬ নভেম্বর, ২০১৫, ০৭:৫৫:০৯ সন্ধ্যা

ছোট্ট ভাইটি তার বোনের প্রতীক্ষায় অধীর আগ্রহে অপেক্ষা করে বসে আছে। এই কঠিন পৃথিবীতে বোন ছাড়া তার আর কেউ নেই।

হ্যাঁ, আমি ঐশীর ছোট্ট ভাইটির কথাই বলছি। যে পিতা-মাতার আদর-স্নেহ মমতা কোন কিছুই পেল না। হয়তো বা অবহেলায়, অবজ্ঞায় তাকে বড় হতে হবে।

ফাঁসী যদি হয় জীবনের জন্য। তাহলে ছোট্ট ভাইটির জীবনের জন্য কি তার অপরাধী(!) বোনটিকে ক্ষমা করে মা-বাবার অভাব পূরণের একটু চেষ্টা করা যায় না? বোনের শীতল স্পর্শে কি তার মা-বাবা না থাকার কষ্টটা কিছুটা হলেও লাঘব হবে না?

প্লিজ! তাকে তার ভাইয়ের কাছে যেতে দিন। ছোট্ট ভাইটিতে মা-বাবার অনুপস্থিতিতে বোনের শীতল ছায়ায় বড় হতে দিন, যে হয়তো মায়ের মমতা দিয়ে তার ছোট ভাইটিকে আগলে রাখতে পারবে।

মনে রাখবেন, ফাঁসী দিলেই সব সমস্যার সমাধান হয়ে গেল না। ফাঁসী কি জন্য? জীবনের জন্য। তাই না? অপরাধীকে ফাঁসী দেয় হয়, যাতে সমাজে শান্তি বজায় থাকে। তাহলে সেই জীবনের জন্যই কি ফাঁসী রহিত হতে পারে না? ঐশীর নিজের জন্য না হলেও, তার ছোট্ট ভাইটির জন্য। ছোট্ট ভাইটির জীবনের জন্যতো একটি অসহায় মেয়ের ফাঁসী রহিত হতে পারে। পারে না কি? যদি ফাঁসি রহিত হয়, তবে কি ঐ ঐশী আবার তার পিতা-মাতাকে হত্যা করার ভয় রয়েছে? না; তাই না? তাহলে সমাজের কোন উপকারার্থে তাকে ফাঁসী দেয়া হবে, বলুন?

বিষয়: বিবিধ

১১৬৬ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

349970
১৬ নভেম্বর ২০১৫ রাত ০৮:২৫
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : হুম আপনার কথায় যুক্তি আছে। ধন্যবাদ
১৭ নভেম্বর ২০১৫ রাত ১২:৫২
290451
শফিউর রহমান লিখেছেন : হৃদয় দিয়ে ভাবুন। তাহলে আরও অনেক কিছু দেখতে পাবেন। ধন্যবাদ।
349976
১৬ নভেম্বর ২০১৫ রাত ১০:৪২
আবু জান্নাত লিখেছেন :
এক নিকৃষ্ট পশু তথা পিতা মাতার ঘাতকের পক্ষ নিলেন?????????

১৭ নভেম্বর ২০১৫ রাত ১২:৫১
290450
শফিউর রহমান লিখেছেন : একটি ছোট্ট বাচ্চা - সে কতটুকুই বা বোঝে? জন্মের পরেইতো সে এমনটি করে নি। যে শিক্ষা বাবা-মায়ের কাছ থেকে পাবার কথা ছিল তা না পেয়ে বরং বাবা-মায়ের স্ট্যাটাসের লোকদের ছেলেমেয়েদের সাথে বন্ধুত্ব করে বখে গিয়েছিল। দোষী কে? বাবা-মা নয় কি? ১৬ বছরের বাচ্চা কি অবস্থায় বাবা-মাকে হত্যা করার মতো মানসিক অবস্থায় যেতে পারে তা কি আপনি চিন্তা করবেন না?
এক ঐশীকে ফাঁসী দিলেই সমাজ পরিবর্তন হয়ে যাবে? কে তার হাতে নেশার দ্রব্য তুলে দিয়েছিল? তাদের বিচার কেন হলো না? কেন শুধ ঐশী বলীর পাঁঠা হবে? একটি নাবালিকা মেয়ে?
350016
১৭ নভেম্বর ২০১৫ সকাল ০৯:০২
হতভাগা লিখেছেন : মেঘের কথা মনে আছে ? সাগর-রুনির ছেলে ?
১৭ নভেম্বর ২০১৫ দুপুর ০১:০৮
290482
শফিউর রহমান লিখেছেন : ভুলোর জাতি আমরাতো খুব বেশী ভুলে যাই - তা আপনি জানেন। আর এটাই আমাদের দেশের ধান্দাবাজদের আসল পুঁজি। মেঘকে স্বয়ং প্রধানমন্ত্রীর সাহায্যের ঘোষণা জনগণ শুনেছে। কিন্তু ঘোষণাকারীসহ যারা শুনেছে সবাই ভুলে গেছে আজ।
ধন্যবাদ।
350068
১৭ নভেম্বর ২০১৫ বিকাল ০৫:৩৯
সুমন আহমেদ লিখেছেন : সন্তান গড়ে তোলার দায়িত্ব মা-বাবার যেমন গড়েছে তেমন প্রতিফল পেয়েছে। আপনার।যুক্তি অনুযায়ী তাকে ভাইয়ের জন্য মাপ করে দেয়া দরকার। কিন্তু প্রশ্ন থেকে যায় পরিবর্তন হয়ে ভাইয়ের দায়িত্ব োলন করবে কিনা?
১৮ নভেম্বর ২০১৫ দুপুর ০২:০০
290614
শফিউর রহমান লিখেছেন : আমরাতো ভালটাই ভাববো, নাকি? মন্দটা কেন ভাববেন? একটি নাবালিকা বাচ্চাকে তার কৃত অপরাধের জন্য ফাঁসিই দিতে হবে? আমাদের দেশে চিহ্নিত সন্ত্রাসী এবং খুনীরা সর্বোচ্চ বিচার ব্যাবস্থার রায়ে ফাঁসীর উপযোগী সাব্যাস্ত হওয়ার পরেও দেশের পতি তাদেরকে ক্ষমা করে যদি দেতে পারেন। তাহলে এই অসহায় নাবালিকার জন্য ফাঁসিই কেন শেষ কথা হবে? শুধু কি তাই? কত শত খুনী প্রভাবশালী এমন কি দ্বায়ীত্বশীলদের তত্ত্বাবধানে ছাড়া পেয়ে যাচ্ছে বিচার ছাড়াই। তারা সমাজে ফিরে গিয়ে কি করছে বা করবে একবারও ভেবেছেন?
আমাদের ভাবনা কেন জানি এক জায়গায় আটকে যায়- এটা আমাদের দুর্ভাগ্য।
350132
১৮ নভেম্বর ২০১৫ রাত ০২:৪৫
বৃত্তের বাইরে লিখেছেন : এই ভাই যদি বড় হয়ে বাবা মায়ের খুনিকে মাফ করতে না পারে তখন!
১৮ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৫৪
290611
শফিউর রহমান লিখেছেন : আপনার বয়স কত আমি জানি না। আপনি সন্তানের বয়সের, নাকি বাবা-মায়ের বয়সের তাও আমি জানি না। আপনি যদি মা অথবা বাবা হয়ে থাকেন। আর আপনারই অবহেলা এবং সঠিক গাইডের অভাবে (আল্লাহ না করুন) আপনার সন্তান এমন কাজ করতো এবং ভাগ্যক্রমে এব্যাপারে আপনার রায় দেয়ার সুযোগ তৈরী হতো তবুও আপনি আপনার নাবালিকা বাচ্চাকে আপনার উপর হামলার কারণে সরকারী উদ্যোগে খুন হওয়ার পক্ষে রায় দিতেন না।
351014
২৩ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৫৬
নকীব কম্পিউটার লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
351037
২৩ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:১১
শফিউর রহমান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File