‘লাল গরুটা’।

লিখেছেন লিখেছেন বিভীষিকা ০৬ জানুয়ারি, ২০১৬, ০২:২২:১৩ দুপুর

(নয়ন চ্যাটার্জি)



বাংলাদেশের পাঠ্যপুস্তকের ক্লাস-৬ এর বাংলা বই (চারু পাঠ), গল্পের নাম ‘লাল গরুটা’। লিখেছে উদীচির প্রতিষ্ঠাতা সত্যেন সেন। পৃষ্ঠা নম্বর ১৪-১৬।

সংক্ষেপে গল্প:

নিধিরামের একটি গরু ছিলো। গরুটি বৃদ্ধ হয়ে যাওয়ায় গরুটিকে বিক্রি করার সিদ্ধান্ত নেয় নিধিরাম। কিন্তু বাধ সাথে তার পরিবার। তার স্ত্রী ও সন্তানরা বলে- গরু বিক্রি করার কথা বললে অধর্ম হবে। গরুটি আমাদের মায়ের মত। এতদিন আমাদের দুধ খাইয়ে এসেছে। সামান্য কটা টাকার জন্য গরুটি বিক্রি করে দিতে পারি ? মা-বাবা যেমন বৃদ্ধ হলে তাকে তাড়িয়ে দেওয়া হয় না, ঠিক তেমননি গরু বৃদ্ধ হলেও তাকে বিক্রি করা যায় না।”।

কিন্তু তারপরও নিধিরাম গরুটি বিক্রি করে দেয় কসাইয়ের কাছে। কসাই ও তার লোকজোনকে দেখে গরুটির চোখে-মুখে আতঙ্কে ছড়িয়ে পড়ে। মায়ের মত আদরের গরুকে হারিয়ে মুষরে পরে নিধিরামের পরিবার। সবাই গরুর মায়ায় কান্নাকাটি শুরু করে, নাওয়া-খাওয়া ভুলে যায়।

অবশেষে ছেলেমেয়ে ও বউয়ের কথা চিন্তা করে কসাইয়ের দোকান থেকে গরুটি টাকা দিয়ে ফিরিয়ে আনে নিধিরাম। সত্যিই নিধিরাম খুব ভালো মানুষ।

গল্প থেকে বাংলাদেশের মুসলিম শিশুদের শিক্ষা:

গরু আমাদের মায়ের মত। গরু বিক্রি করলে অধর্ম হয়। মাকে যেমন কেটে খাওয়া উচিত নয়, ঠিক তেমনি গরুকে জবাই করে তার মাংশ খাওয়া উচিত নয়, বরং নৃশংস কাজ।

মন্তব্য:

গল্পটা দারুন, বাংলাদেশের মুসলমান বাচ্চা-কাচ্চাদের মনে গো-মাতার ভালোবাসা পয়দা করার অতি প্রকাশ্য হিন্দুত্ববাদী কৌশল। এ সিলেবাসে শিক্ষিত মুসলিম শিক্ষার্থীরা অদূর ভবিষ্যতে আর কোরবানীর নামে গো-মাতাকে হত্যা করে ‘অধর্ম’ করবে না, বরং পাঁঠা বলি দিয়ে ‘ধর্মপালন’ করবে।

সবাইকে ধন্যবাদ।

গল্পটির পিডিএফ পড়তে: https://goo.gl/YKh4aL

বিষয়: বিবিধ

৪৬০৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356294
০৬ জানুয়ারি ২০১৬ দুপুর ০৩:০৪
অবাক মুসাফীর লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
356295
০৬ জানুয়ারি ২০১৬ দুপুর ০৩:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শরৎচন্দ্রের "মহেশ" এর বিপরিতে লিখা মনে হয়!! সত্যেন সেন তো নাস্তিক পরিচয় দিতেন নিজের। কিন্ত গল্প লিখায় আজন্ম সংস্কার ছাড়তে পারেননি!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File