যারা মাওলানা মওদুদীর লেখনী শক্তিকে অযথা তুলোধুনো করেছেন তাদের জন্য "সত্যের আলো" নামক একটি বই।

লিখেছেন লিখেছেন বিভীষিকা ০৮ অক্টোবর, ২০১৫, ০১:৫৬:৪৬ দুপুর



আমাদের এশিয়া মহাদেশের আকাবির মহোদয়গণ যেভাবে মাওলানা মওদুদীকে তুলোধুনো করেছেন সেভাবে কি তারা আল্লাহর কাছে মাওলানা মওদুদীকে তুলে ধরতে পারবেন?যদি তারা তুলে ধরতে না পারেন, তাহলে তারা কি জবাব দিবেন আল্লাহর কাছে?

যুক্তির খাতিরে ধরেই নিলাম মাওলানা মওদুদী ইজতিহাদ করতে গিয়ে ভুল করেছেন। কিন্তু এটাতো দোষের কিছুনা, কারণ ইজতিহাদ করতে গিয়ে ভুল করলে পাপ ও সওয়াব কিছুই হবেনা।

সবচেয়ে মজার ব্যাপার হলো, আকাবিরেরা মাওলানা মওদুদীকে তুলোধুনো করেছেন, আর এখন আকাবিরদের ছাত্ররা আকাবিরদের ভুলগুলো তুলে ধরেছেন। কিন্তু তারা তাদের ভুল মানতে রাজি না।আর এমনই একজন লেখক যিনি "সত্যের আলো" নামক বইটি লিখেছেন,তিনি হচ্ছেন মাওলানা বসিরুজ্জামান। উনি বর্তমানে বাংলাদেশের একটি প্রসিদ্ধ মাদ্রাসায় হাদিস শিক্ষা দিচ্ছেন।

ডাউনলোড লিঙ্কঃhttp://pdf.amarboi.org/sotter_alo.pdf

বিষয়: বিবিধ

৫৬৪০ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

345021
০৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০০
বিভীষিকা লিখেছেন : ডাউনলোড লিঙ্কঃhttp://www.amarboi.org/book/detail/530/সত্যের-আলো
345023
০৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০৩
আবদুস সবুর লিখেছেন :


মওদূদী সাহেবকে যেভাবে আহলে হাদীস আলেমরা শিয়া-খারেজী বলেছে তা কিছুটা চিন্তার কারন বটে . . .
345025
০৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০৭
বিভীষিকা লিখেছেন : ডাউনলোড লিঙ্কঃ http://pdf.amarboi.org/sotter_alo.pdf
345033
০৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:০৪
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওস্তাদ সাইয়্যেদ আবুল-আলা মওদুদী (র) এর জীবনকাল..
১৯০৩- জন্ম গ্রহণ করেন। জন্মস্থানঃ আওরঙ্গাবাদ (বর্তমানে মহারাষ্ট্রের মধ্যে), হায়দারাবাদ, ভারত।
১৯১৮- সাংবাদিক হিসেবে 'বিজনোর' (Bijnore) পত্রিকায় কাজ শুরু করেন।
১৯২০- জবলপুরে 'তাজ' পত্রিকার এডিটর হিসেবে নিয়োগ লাভ করেন।
১৯২১- দিল্লিতে মাওলানা আব্দুস সালাম নিয়াজির কাছে আরবি শিক্ষা গ্রহণ করেন।
১৯২১- দৈনিক 'মুসলিম' পত্রিকার এডিটর হিসেবে নিয়োগ লাভ করেন।
১৯২৫- নয়া দিল্লির 'আল জামিয়াহ' পত্রিকার এডিটর হিসেবে নিয়োগ লাভ।
১৯২৬- দিল্লির 'দারুল উলুম ফতেহপুরি' থেকে 'উলুম-এ-আকালিয়া ওয়া নাকালিয়া' সনদ লাভ করেন।
১৯২৭- 'আল জিহাদ ফিল ইসলাম' নামে জিহাদ বিষয়ক একটি গবেষণাধর্মী গ্রন্থ রচনা শুরু করেন।
১৯২৮- উক্ত প্রতিষ্ঠান (দারুল উলুম ফতেহপুরি) থেকে 'জামে তিরমিযি' এবং 'মুয়াত্তা ইমাম মালিক' সনদ লাভ করেন।
১৯৩০- 'আল জিহাদ ফিল ইসলাম' নামের বিখ্যাত বইটি প্রকাশিত হয়। তখন তার বয়স ২৭ বছর।
১৯৩৩- ভারতের হায়দারাবাদ থেকে 'তরজুমানুল কুরআন' নামক পত্রিকা প্রকাশ শুরু করেন।
১৯৩৭- তার ৩৪ বছর বয়সে, লাহোরে, দক্ষিণ এশিয়ার কিংবদন্তিতুল্য মুসলিম কবি ও দার্শনিক আল্লামা মুহাম্মাদ ইকবালের সাথে পরিচয় হয়। পরিচয় করিয়ে দেন চৌধুরী নিয়াজ আলী খান।
১৯৩৮- তার ৩৫ বছর বয়সে, হায়দারাবাদ থেকে পাঠানকোটে গমন করেন। সেখানে তিনি দারুল ইসলাম ট্রাস্ট ইনস্টিটিউটে যোগদান করেন, যেটি ১৯৩৬ সালে আল্লামা ইকবালের পরামর্শে চৌধুরী নিয়াজ আলী খান কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল। পাঠানকোটের ৫ কিমি পশ্চিমে, জামালপুরে, চৌধুরী নিয়াজ আলী খানের ১০০০ একর এস্টেট ছিল। চৌধুরী নিয়াজ আলী খান সেখান থেকে ৬৬ একর জমি দান করেন।
১৯৪১- লাহোরে 'জামায়াতে ইসলামী হিন্দ' নামে একটি ইসলামী রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন এবং এর আমির হন।
১৯৪২ - জামায়াতে ইসলামীর প্রধান কার্যালয় পাঠানকোটে স্থানান্তর করেন।
১৯৪২ - তাফহীমুল কুরআন নামক তাফসির গ্রন্থ প্রনয়ন শুরু করেন।
১৯৪৭ - জামায়াতে ইসলামীর প্রধান কার্যালয় লাহোরের ইছরায় স্থানান্তর করেন।

সাইয়েদ আবুল আ'লা মওদুদীর বাড়ির প্রবেশ পথ, ইছরা, লাহোর
১৯৪৮ - 'ইসলামী সংবিধান' ও 'ইসলামী সরকার' প্রতিষ্ঠার জন্য প্রচারণা শুরু করেন।
১৯৪৮ - পাকিস্তান সরকার তাকে কারাগারে বন্দী করে।
১৯৪৯ - পাকিস্তান সরকার জামায়াতের 'ইসলামী সংবিধানের রূপরেখা' গ্রহণ করে।
১৯৫০ - কারাগার থেকে মুক্তি লাভ করেন।
১৯৫৩- 'কাদিয়ানী সমস্যা' নামে একটি বই লিখে কাদিয়ানী বা আহমদিয়া সম্প্রদায়কে অমুসলিম প্রমাণ করেন। ফলে ইতিহাসখ্যাত বড় রকমের কাদিয়ানী বিরোধী হাঙ্গামার সৃষ্টি হয়।[তথ্যসূত্র প্রয়োজন] এ সময় অনেকগুলো সংগঠন একযোগে কাদিয়ানীদেরকে সরকারিভাবে অমুসলিম ঘোষনার দাবিতে আন্দোলন শুরু করে। তারা সর্বদলীয় কনভেনশনে ২৭শে ফেব্রুয়ারি তারিখে 'ডাইরেক্ট একশন কমিটি' গঠন করে।[তথ্যসূত্র প্রয়োজন] জামায়াত এই কমিটির বিরোধিতা করে অহিংস আন্দোলনের পক্ষে অবস্থান নেয়। কিন্তু তথাপি মার্চ মাসের শুরুতে আন্দোলন চরম আকার ধারন করে এবং পুলিশের গুলিতে কিছু লোক নিহত হয়। [৭] পরে একটি সামরিক আদালত আবুল আ'লাকে এই গোলযোগের জন্য দোষী সাব্যস্ত করে মৃত্যুদন্ডের আদেশ দেয়, (যদিও কাদিয়ানী সমস্যা নামক বইটি বাজেয়াপ্ত করা হয়নি)। অবশ্য সেই মৃত্যুদন্ডাদেশ কার্যকর করা হয়নি। [৮]
১৯৫৩- মুসলিমপ্রধান দেশগুলোর চাপ এবং দেশী বিদেশী মুসলিম নেতৃবৃন্দের অনুরোধে মৃত্যুদন্ডাদেশ পরিবর্তন করে যাবজ্জীবন কারাদন্ড করা হয়, কিন্তু পরে তা-ও প্রত্যাহার করা হয়।
১৯৫৮- সামরিক শাসক ফিল্ড মার্শাল আইয়ুব খান 'জামায়াতে ইসলামী'কে নিষিদ্ধ ঘোষনা করেন।
১৯৬৪- আবারো তাকে কারাবন্দী করা হয়।
১৯৬৪- কারাগার থেকে মুক্তি দেয়া হয়।
১৯৭১- পাকিস্তান থেকে তৎকালীন পূর্ব পাকিস্তান আলাদা হবে কিনা এ প্রশ্নে সিদ্ধান্ত নেওয়ার অধিকার পূর্ব পাকিস্তান জামায়াতের উপর ন্যাস্ত করেন[৯]
১৯৭২- তাফহীমুল কুরআন নামক তাফসির গ্রন্থটির রচনা সম্পন্ন করেন।
১৯৭২- জামায়াতে ইসলামীর আমির পদ থেকে ইস্তফা দেন।

সাইয়েদ আবুল আ'লা মওদুদীর কবর
১৯৭৮- তার রচিত শেষ বই 'সিরাতে সারওয়ারে আলম' প্রকাশিত হয়। এটি হযরত মুহাম্মাদ সাঃ এর জীবনী গ্রন্থ।
১৯৭৯- চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে গমন করেন।
১৯৭৯- যুক্তরাষ্ট্রে তার মৃত্যু হয়।[১০]
১৯৭৯- লাহোরের ইছরায় তাকে সমাধিস্থ করা হয়। তার জানাযায় ইমামতি করেন তার পরবর্তী যুগের আরেক কিংবদন্তী শায়খ ইউসুফ আল ক্বারাদাওয়ী
গ্রন্থাবলী[সম্পাদনা]
ক. কুরআন

তরজমায়ে কুরআন মজীদ – তরজুমায়ে কুরআন মজীদ

তাফহীমুল কুরআন – তাফহীমুল কুরআন

তাফহীমুল কুরআন বিষয় নির্দেশিকা – মাওয়ূয়াতে কুরআনী

কুরআনের মর্মকথা – মুকাদ্দামায়ে তাফহীমুল কুরআন

কুরআনের চারটি মৌলিক পরিভাষা – কুরআন কী চার বুনয়াদী ইসতেলার্হী

খ. হাদীস/সুন্নাহ

সুন্নাতে রাসূলের আইনগত মর্যাদা – সুন্নাত কী আইনী হাইসিয়ত

কুরআনের মহত্ব ও মর্যাদা – ফাযায়েলে কুরআন(হাদীস কী রোশনী মেঁ)

গ. ইসলামী জীবন দর্শন

ইসলাম পরিচিতি – রিসালায়ে দ্বীনীয়াত

ঈমানের হাকিকত – হাকীকতে ঈমান

ইসলামের হাকিকত – হাকীকতে ইসলাম

নামায রোযার হাকিকত – হাকীকতে সাওম আওর সালাত

জিহাদের হাকিকত – হাকীকতে জিহাদ

হজ্জের হাকিকত – হাকীকতে হজ্জ

যাকাতের হাকিকত – হাকীকতে যাকাত

তাকদীরের হাকিকত – মাসয়ালায়ে জবর ওয়া কদর

তাকওয়ার হাকিকত – হাকীকতে তাকওয়া

শিরকের হাকিকত – হাকীকতে শিরক

তাওহীদের হাকিকত – হাকীকতে তাওহীদ

শান্তিপথ – সালামতী কা রাস্তা

একমাত্র ধর্ম – দ্বীনে হক

তাওহীদ রিসালাত ও আখিরাত – তাওহীদ রিসালাত আওর যীন্দেগী বা’দ মওতকা আকলী সুবুত

ইসলামের জীবন পদ্ধতি – ইসলাম কা নেযামে হায়াত

ইসলাম ও জাহেলিয়াত – ইসলাম আওর জাহেলিয়াত

ইসলামের শক্তির উৎস – ইসলাম কা ছের চশমায়ে কুঅত

কুরবানীর তাৎপর্য – ইসবাতে কুরবানী বিআয়াতে কুরআনী

ইসলামের নৈতিক দৃষ্টিকোণ – ইসলাম কা আখলাকী নোকতায়ে নযর

ইসলামী দাওয়াতের দার্শনিক ভিত্তি – ইসলাম আওর মাগরিবী লা দ্বীনী জমহুরিয়ত

ইসলাম ও সামাজিক সুবিচার – ইসলাম আওর আদলে ইজতেমায়ী

ইসলামী জীবন ব্যবস্থার মৌলিক রূপরেখা – ইসলামী নেযামে যিন্দেগী আওর উসকে বুনয়াদী তাসবিরাত

ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব – তানকীহাত

ইসলামী সংস্কৃতির মর্মকথা – ইসলামী তাহযীব আওর উসকে উসুল ওয়া মুবাদী

ইসলাম ও জাতীয়তাবাদ – মাসয়ালায়ে কাওমিয়াত

ইসলাম ও সমাজতন্ত্র

শিক্ষা ব্যবস্থা : ইসলামী দৃষ্টিকোণ – তা’লীমাত

আল জিহাদ – আল জিহাদু ফিল ইসলাম

নির্বাচিত রচনাবলী (১-৩ভাগ) – তাফহীমাত (১-৩জিলদ)

ঘ. আইন, রাজনীতি ও রাষ্ট্রীয় ব্যবস্থা

ইসলামের রাজনৈতিক মতবাদ -ইসলাম কা নযরিয়ায়ে সিয়াসী

ইসলামী রাষ্ট্র – ইসলামী রিয়াসত

ইসলামী শাসনতন্ত্র প্রণয়ন – ইসলামী দস্তুর কি তাদবীন

ইসলামী শাসন্তন্ত্রের মূলনীতি – ইসলামী দস্তুর কি বুনিয়াদী

ইসলামী আইন – ইসলামী কানুন

ইসলামে মৌলিক মানবাধিকার – ইনসানকে বুনিয়াদী হুকুম

ইসলামী রাষ্ট্রে অমুসলিমদের অধিকার – ইসলামী রিয়াসত মে জিম্মীয়ু কী হুকুক

খেলাফত ও রাজতন্ত্র – খিলাফত ওয়া মুলূকিয়াত

উপমহাদেশের স্বাধীনতা আন্দোলন ও মুসলমান (১-২খন্ড) – তাহরীকে আযাদী হিন্দ আওর মুসলমান (১-২জিলদ)

কুরআনের রাজনৈতিক শিক্ষা – কুরআন কী সিয়াসী তা’লীমাত

মুরতাদের শাস্তি – মুরতাদ কী সাযা

জাতীয় ঐক্য ও গণতন্ত্রের ভিত্তি – কওমী ওয়াহদাত

দাক্ষিণাত্যের রাজনৈতিক ইতিহাস – দাককিন কী সিয়াসী তারীখ

ঙ. ইসলামী আন্দোলন ও সংগঠন

ইসলামী দাওয়াত ও কর্মনীতি – দাওয়াতে ইসলামী আওর উসকা তারীক কার

ইসলামী আন্দোলনের নৈতিক ভিত্তি – তাহরীকে ইসলামী কী আখলাকী বুনিয়াদী

দায়ী ইলাল্লাহ দাওয়াত ইলাল্লাহ – দায়ী ইলাল্লাহ দাওয়াত ইলাল্লাহ

ভাঙা ও গড়া – বানাও আওর বেগাড়

একটি সত্যনিষ্ঠ দলের প্রয়োজন – এক সালেহ জামায়াত কা জরুরত

সত্যের সাক্ষ্য – শাহাদাতে হাক

জামায়াতে ইসলামীর দাওয়াত – জামায়াতে ইসলামী কা দাওয়াত

জামায়াতে ইসলামীর উদ্দেশ্য,ইতিহাস,কর্মসূচী – জামায়াতে ইসলামী কা মাকসাদে তারীখ আওর লায়েহায়ে আ’মল

ইসলামী বিপ্লবের পথ – ইসলামী হুকুমাত কিসতারাহ কায়েম হূতী হ্যায়

মুসলমানদের অতীত, বর্তমান ও ভবিষ্যতের কর্মসূচী – মুসলমানু কা মাযী হাল মুস্তাকবেল কে লিয়ে লায়েহায়ে আমল

ইসলামী আন্দোলন সাফল্যের শর্তাবলী – তাহরীকে ইসলামী কামিয়াবী কা শারায়েত

আন্দোলন সংগঠন কর্মী – তাহরীক আওর কারে কুন

ইসলামী আন্দোলনের ভবিষ্যৎ কর্মসূচী – তাহরীকে ইসলামী কা আয়েনদাহ লায়েহায়ে আমল

শাহাদাতে হুসাইন রাঃ – শাহাদাতে ইমাম হসাইন রাঃ

আল্লাহর পথে জিহাদ – জিহাদুন ফি সাবীলিল্লাহ

বিশ্ব মুসলিম ঐক্যজোট আন্দোলন – ইত্তেহাদে আলমে ইসলামী

আজকের দুনিয়ায় ইসলাম – ইসলাম আসরে হাযের মে

ইসলামী রেনেসা আন্দোলন – তাজদীদ ওয়া ইহইয়ায়ে দ্বীন

জামায়াতে ইসলামীর ঊনত্রিশ বছর – জামায়াতে ইসলামী কা ঊনত্রিশ সাল

চ. অর্থনীতি ও ব্যাংক ব্যবস্থা

ইসলামী অর্থব্যবস্থার মূলনীতি – ইসলামী মায়া’শিয়াত কে উসুল

কুরআনের অর্থনৈতিক নির্দেশিকা – কুরআন কী মায়াশী তা’লীমাত

ইসলাম ও আধুনিক অর্থনৈতিক মতবাদ – ইসলাম আওর জাদীদে মায়া’শী নযরিয়াত

অর্থনৈতিক সমস্যার ইসলামী সমাধান – ইনসান কা মায়া’শী মাসয়ালা আওর উসকা ইসলামী হল

ভূমির মালিকানা বিধান – মাসয়ালায়ে মিলকিয়তে যমীন

জাতীয় মালিকানা – কওমী মিলকিয়ত

ইসলামী অর্থনীতি – মায়াশিয়াতে ইসলাম

সুদ ও আধুনিক ব্যাংকিং – সুদ

ছ. দাম্পত্য জীবন ও নারী

পর্দা ও ইসলাম – পর্দা

মুসলিম নারীর নিকট ইসলামের দাবী – মুসলিম খাওয়াতীন সে ইসলাম কে মুতালিবাত

স্বামী স্ত্রীর অধিকার – হুকুকুয যাওজাইন

ইসলামের দৃষ্টিতে জন্ম নিয়ন্ত্রণ – ইসলাম আওর যবতে বেলাদাত

জ. তাযকিয়ায়ে নফস

হিদায়াত – হিদায়াত

ইসলামী ইবাদতের মর্মকথা – ইসলামী ইবাদত পর তাহকীকী নযর

আত্মশুদ্ধির ইসলামী পদ্ধতি – তাযকিয়ায়ে নফস

ইসলামের বুনিয়াদি শিক্ষা – খুতবাত

ঝ. সীরাত

আদর্শ মানব – সরওয়ারে আলম কা আসলী কারনামা

খতমে নবুয়্যাত – খতমে নবুওয়াত

সীরাতে সরওয়ারে আলম (১-২খন্ড) – সীরাতে সরওয়ারে আলম (১-২জিলদ)

নবীর কুরআনী পরিচয় – কুরআন আপনে লায়ে ওয়ালে কো কেসরং মেঁ পেশ করতা হায়

সাহাবায়ে কিরামের মর্যাদা – মাকামে সাহাবা

ঞ. অন্যান্য

কাদিয়ানী সমস্যা – কাদিয়ানী মাসয়ালাহ

রাসায়েল ও মাসায়েল (১-৫খন্ড) – রাসায়েল ওয়া মাসায়েল (১-৫জিলদ)

যুব সমাজের মুখোমুখি মাওলানা মওদূদী – তাসরীহাত

যুব জিজ্ঞাসার জবাব (১-২খন্ড) – ইসতিফসারাত (১-২জিলদ)

বিকালের আসর (১-২খন্ড) – আসরী মাজালিশ (১-২জিলদ)

খুতবাতুল হারাম – খুতবাতুল হারাম

বেতার বক্তৃতা – নশরী তাকরীরী

সাইয়েদ আবুল আ’লা মওদূদীর পত্রাবলী (১-২খন্ড) – মাকাতীব মাওলানা মওদূদী (র.) (১-২জিলদ)

পত্রালাপ মাওলানা মওদূদী ও মরিয়ম জমিলা – মাওলানা মওদূদী আওর মরিয়ম জমিলা কে দরমিয়ান খত

তিনি "খিলাফত ও রাজতন্ত্র" বইটি লিখে বিতর্কিত হন।পরবর্তীতে এই বইয়ের জবাবে পাকিস্তানের গ্রান্ড মুফতি ও পাকিস্তান শরিয়া আদালতের প্রধান বিচারক মুফতি তাকি উসমানি লিখেন মুসলিম সমাজ এ আলোড়নকারি বই "ইতিহাসের কাঠগড়ায় হযরত মুয়াবিয়া (আঃ)"
345035
০৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:২৭
আনোয়ার আলী লিখেছেন : রাজতন্ত্রের সমর্থকেরা মওদুদী বিরোধী। মুসলমানেরা নয়।
345046
০৮ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File