মাওলানা মওদুদীর প্রভাব ছিল ব্যাপকঃ ইতিহাসবিদ ফিলিপ জেনকিন্স

লিখেছেন লিখেছেন বিভীষিকা ০৭ অক্টোবর, ২০১৫, ০৯:২৮:৩৬ সকাল

মাওলানা মওদুদীর প্রভাব ছিল ব্যাপক। ইতিহাসবেত্তা ফিলিপ জেনকিন্সের মতে, মিসরের হাসান আল বান্না এবং সাইয়েদ কুতুব তার বই পড়ে অনুপ্রাণিত হন। সাইয়িদ কুতব তার কাছ থেকে আদর্শ গ্রহণ করেন এবং এটি আরো সম্প্রসারিত করেন। তিনি একটি অগ্রগামী ইসলামী বিপ্লবী দল গঠনের প্রয়োজনীয়তার কথা বলেন।

ফিলিস্তিনি ইসলামপন্থী জুরিস্ট আবদুল্লাহ আযযামও তার আদর্শে অনুপ্রাণিত হন। দক্ষিণ-এশীয় জনগন (বিরাট সংখ্যক ব্রিটেন প্রবাসী সহ) মাওলানা মওদুদীর দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছেন।

ইরানের ইসলামী বিপ্লবের নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ্ খোমেনী ১৯৬৩ সালে মাওলানা মওদুদীর সাথে সাক্ষাত করেন, পরবর্তীতে ইমাম খোমেনী মওদুদীর বইগুলো ফার্সি ভাষায় অনুবাদ করেন।

এখনো পর্যন্ত প্রায়শঃই ইরানের ইসলামী সরকার মাওলানা মওদুদীর কর্মপন্থা অনুসরন করে থাকে। ("To the present day, Iran's revolutionary rhetoric often draws on his themes.")[৬] ইমাম ইবনে তাইমিয়ার পর তিনি (মওদুদী) দ্বিতীয় চিন্তাবিদ যিনি আধুনিক বিশ্বে ইসলামী রাজনৈতিক চিন্তাধারা-কে প্রভাবিত করেছেন।

(চলবে...............)

বিষয়: বিবিধ

১১৫৬ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

344753
০৭ অক্টোবর ২০১৫ সকাল ০৯:৩৩
নৌশাদ আল নোমানী লিখেছেন : জাযাকাল্লাহ খায়ের । ভাইয়া খুব সুন্দর লিখছেন !
344813
০৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩১
লজিকাল ভাইছা লিখেছেন : ইমাম ইবনে তাইমিয়ার পর মওদুদী ই দ্বিতীয় চিন্তাবিদ যিনি আধুনিক বিশ্বে ইসলামী রাজনৈতিক চিন্তাধারা-কে প্রভাবিত করেছেন।
Exactly, It is true . গত শতকের একজন সেরা ইসলামি Personality, Islamic Scholar who guide the nation to the right way,gave lesson us how to depend against atheist. Thank you very much.

০৭ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:০৬
286127
বিভীষিকা লিখেছেন : ধন্যবাদ।
344819
০৭ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:২১
জেদ্দাবাসী লিখেছেন : আমার জীবনেও মাওলানা মওদুদী সাহেব ব্যাপক প্রভাব ফেলেছেন। ছোট কাল থেকে পড়ার পচুন্ড আগ্রহ ছিল, রাস্তাই কুড়ে পাওয়া লিখিত কাগজ গুলুও পড়া থেকে বাদ যেত না। আমাদের চা দোখানে পিছনের রুমে লাকড়ির টালে ছিড়া-পাটা ধুলা-ময়লা মাখানো একটা বই খুঁজে পেলাম। বইটি ছিল মওদুদী সাহেবের ঈমানের হাকিকত বইটি পড়ে খুব প্রভাবিত হয়েছিলাম এবং ইসলামের আসল রুপ চিনতে পেরেছিলাম।

পোস্টের জন্য অনেক ধন্যবাদ
344836
০৭ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:০৭
বিভীষিকা লিখেছেন : কমেন্টের জন্য অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File