যেকোন ইস্যুতে ইসলামের RULLING বুঝার জন্য খুবই গুরুত্বপূর্ণ দুটি মূলনীতি আছে।মূলনীতি দুটো হলোঃ-

লিখেছেন লিখেছেন বিভীষিকা ০৫ জুন, ২০১৪, ০১:১২:৫১ দুপুর

(1) KNOWLEDGE OF TEXT.

(অর্থাৎ শাস্ত্রীয় জ্ঞান যেমন কোন বিষয়ে কি মাসআলা)

(2) APPROPRIATE DIAGNOSIS OF THE FIELD.

(যে বিষয়ে বা যে ব্যক্তির উপর রুলিংটা কার্যকর হবে তার প্রকৃত অবস্থা নির্ণয় করা)

অনেক SCHOLAR আছেন যারা TEXT ভালো বুঝেন কিন্তু FIELD- এ APPLY করতে পারেন না। ফলে তার জ্ঞান ফলদায়ক হয় না। আবার অনেকে আছেন যারা FIELD বুঝেন কিন্তু TEXT জানেন না। ফলে তারাও লোকদেরকে পথভ্রষ্ট করেন।

বিষয়টিকে MEDICAL SCIENCE দিয়ে বুঝার চেষ্টা করা যেতে পারে। একজন ডাক্তারের জন্য এটা জানাই যথেষ্ট নয় যে STOMACHACHE এর চিকিৎসা কি। বরং তাকে এটাও নিশ্চিত হতে হবে যে এই PATIENT-এর সত্যিই STOMACHACHE হয়েছে।

শারঈ বিধানের ব্যাপারটাও এমন। কি কি করলে মুরতাদ হয় বা মুরতাদের শাস্তি কি এসব ফাতওয়া দেওয়ার পূর্বে মুফতি সাহেবকে ঐ ব্যক্তির প্রকৃত অবস্থা সম্পর্কেও সম্যকভাবে অবহিত থাকতে হবে।

এখন গতিশীল সমাজের নিত্য নতুন বিষয়ে ফাতওয়া দিতে ২নং মূলনীতিটি অনেক সময় আলেমগণ মনে রাখেন না। অনেকক্ষেত্রেই তারা এসব সমস্যার প্রকৃত অবস্থা জানেন না। ফলে শুধু শাস্ত্রীয় জ্ঞান নির্ভর ফাতওয়া অনেক ক্ষেত্রেই ফিতনার কারণ হয়ে দাঁড়ায়।

যেমন ধরা যাক বাজারে নতুন ধরনের একটা কেক আসলো। এখন এটা জায়েজ নাকি নাজায়েজ তা বলার আগে মুফতি সাহেবকে অবশ্যই ঐ দ্রব্যের উপাদানসমূহ এবং BODY-এর উপর এর EFFECT- সম্পর্কে জানতে হবে। নতুবা ভুল সিদ্ধান্ত অনিবার্য। একজন আলেমের পক্ষে অনেকক্ষেত্রেই এটা জানা সম্ভব হয় না। ফিকহী মাসআলা অবশ্যই আলেমের কাছ থেকে নিতে হবে । কিন্তু আলেম জানেন না যে, PATIENT এর প্রকৃত CONDITION কি। ফলে অনেক সময় অমানবিক ফাতওয়া জারি হয়ে যায়।

ইউরোপ –আমেরিকার অনেক দেশে বিভিন্ন ফিকহী বোর্ড আছে যাতে আলেমদের পাশাপাশি EXPERT রাও আছেন। EXPERT দের কাজ হলো আলেমদেরকে প্রকৃত অবস্থা সম্পর্কে জ্ঞাত করা।অতঃপর আলেম তার জ্ঞান অনুযায়ী সিদ্ধান্ত দেন। নিত্য নতুন সমস্যার সমাধানের জন্য এরূপসমন্বয়ের কোন বিকল্প নেই। আলেমের পক্ষে যেমন ডাক্তারি শাস্ত্রের জ্ঞান রাখা সম্ভব নয় তেমনি ডাক্তারের পক্ষেও সম্ভব নয় সূক্ষ্মাতিসূক্ষ্ম মাসআলা উপলব্ধি করা।

বিশেষ করে বর্তমান বিশ্বের অধিকাংশ FIELD বা PROBLEM হলো COMPLEX. এগুলোকে SIMPLER FORM-এ ভাগ করলেই কেবল সমস্যার প্রকৃত অবস্থা বুঝা যাবে। এবং কুরআন সুন্নাহর RULLING-APPLY সহজ এবং APPROPRIATE হবে।

ALLAH IS THE ALL-KNOWER OF EVERYTHING.

বিষয়: বিবিধ

১০৭৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

230917
০৫ জুন ২০১৪ দুপুর ০১:৪৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অন্নেক ভালো লাগলো Good Luck Good Luck যাজাকাল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose তবে একটা বিষয় অস্পষ্ঠ রয়ে গেছে। আলেম এবং EXPERT এর বিস্তারিত পরিচয় জান্তে চাই। যাতে বুঝতে সুবিধা হয় ... যে কে আলেম, আর কে EXPERT.
230944
০৫ জুন ২০১৪ দুপুর ০৩:৫৯
ইবনে আহমাদ লিখেছেন : বিষয়টা খুবই সুন্দর করে উপস্থাপন করেছেন। যে কাজটা করছে ইঊরুপ সেই একই আদলে আমাদের দেশে মনে নেই।
মোবারকবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File