আর কতজন মারা গেলে আপনারা 'গণহত্যা' বলবেন?

লিখেছেন লিখেছেন ভাঙা নৌকা ০২ মার্চ, ২০১৩, ০৭:২৪:৩০ সন্ধ্যা

গতকাল বেগম খালেদা জিয়া সংবাদ সম্মেলনে অনেকদিন পর খুব গুরুত্বপুর্ণ কথা বলেছেন। তিনি বলেছেন, আমাদের এই দেশে আবার চলছে পৈশাচিক গণহত্যা। পাখির মতো গুলি করে মানুষ হত্যা চলছে। গণহত্যার পৈশাচিক তাণ্ডবে মেতে উঠেছে সরকার। বৃদ্ধ, শিশু-কিশোর এমনকি কুলবধূরা পর্যন্ত রেহাই পাচ্ছে না এই নির্মম হত্যাকাণ্ড থেকে। কোনো একটি সরকার নিজের দেশের নাগরিকদের উপর এমনভাবে গণহত্যা চালাতে পারে না। এধরণের গণহত্যার বিরুদ্ধে দাঁড়িয়েই ১৯৭১ সালে মাতৃভূমিকে স্বাধীন করা হয়েছিল। সেই স্বাধীন দেশে আবার অন্য কোনো অজুহাতে কখনো কোনো সরকার গণহত্যার পথ বেছে নেবে তা আমরা মেনে নিতে পারি না। তিনি বলেন, এই মুহূর্তে এই গণহত্যা বন্ধের দাবি জানান।

তিনি আরো বলেছেন, পুলিশ, আধা-সামরিক বাহিনীসহ, আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিটি সদস্যের প্রতি আমার আহ্বান, বাংলাদেশের মানুষের টাকায় যে অস্ত্র কেনা হয়, সেই অস্ত্র নির্বিচারে জনগণের উপর ব্যবহার করবেন না। আপনাদের পবিত্র কর্তব্য হচ্ছে, দেশের জনগণের জীবন রক্ষা করা। নির্বিচারে তাদের জীবন কেড়ে নেয়া নয়।

আর খালেদা জিয়ার বক্তব্যের প্রতিক্রিয়া জানালেন আওয়ামী লীগের বিভিন্ন মহল। বাংলাদেশের গুণ্ডা, সন্ত্রাসীকে উস্কে দেওয়ার মতো তারা এ বক্তব্য রেখেছেন।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, ‘খালেদা ‘গণহত্যা’ শব্দটির অপব্যবহার করেছেন’। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, ‘গণহত্যা’ শব্দটির অপব্যাখ্যা হচ্ছে।

আসলে তারা গণহত্যা মানে কি বুঝাতে চাচ্ছেন? গণহত্যা মানে বাংলাদেশের ১৬ কোটি লোকের হত্যাকে কি গণহত্যা বুঝাতে চাচ্ছেন?

১৭৯১ সালের আজকের দিনে (২ মার্চ) পাক সেনারা ২৩ জনকে হত্যা করে। আর এই কাণ্ডকে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান পাক সেনাদের এমন বর্বর আচরনকে গণহত্যার সঙ্গে তুলনা করেন এবং ৩ মার্চ 'জাতীয় শোক দিবস' পালনের আহ্বান জানান।

http://www.amardeshonline.com/pages/details/2013/03/02/190236#.UTH8spEg7IU

১৯৭১ সালে ৩ মার্চ যদি ২৩ জন মারা গেলে তাকে হত্যাকাণ্ড বলা যায় তবে বর্তমান ৪০'এর উপর লোক মারা গেলে হত্যাকাণ্ড বলা যাবে না কেন? আর কতজন মারা গেলে আপনারা গণহত্যা বলবেন?

দেশ আজ এক ভয়াবহ সংকটে। এমন ভয়ঙ্কর অবস্থা স্বাধীনতার পর আর কখনো সৃষ্টি হয়নি। বাংলাদেশের মানুষ যেমন স্বাধীনতাপ্রিয় তেমনি ধর্মপরায়ণ। ধর্ম কিংবা স্বাধীনতা কোনোটির উপর আঘাতই তারা সহ্য করে না।

বিষয়: বিবিধ

১০১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File