যুদ্ধ অপরাধীর বিচার ও ভারতের সিমান্ত হত্যা প্রসঙ্গে।

লিখেছেন লিখেছেন আহমেদ সাব্বির ০৬ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:০৭:২৭ রাত

জয়পুরহাটের সদর উপজেলার ধলাহার ইউনিয়নের পশ্চিম রামকৃষ্ণপুর সীমান্ত থেকে দুই বাংলাদেশী নাগরিককে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ।

বাংলাদেশীরা হলেন- জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার রামকৃষ্ণ পুর গ্রামের মোজাম্মেল হোসেনের ছেলে নাজমুল হোসেন (২৫) ও একই গ্রামের আব্দুল কুদ্দুসের ছেলে মিজানুর রহমান (১৮)।

জয়পুরহাট-তিন বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাব্বির আলী খসরু জানান, মঙ্গলবার রাতে নাজমুল হোসেনকে ও বুধবার বিকেলে মিজানুরকে বিএসএফ ধরে নিয়ে যায়। বুধবার বিকেলে বিষয়টি জানতে পেরে এ ব্যাপারে বিএসএফের কাছে প্রতিবাদ জানানো হয়েছে। এ ছাড়া দুই বাংলাদেশীকে ফেরত পেতে পতাকা বৈঠকের জন্য বিএসএফকে চিঠি দেওয়া হলেও এ ব্যাপারে বিএসএফের কাছ থেকে কোনো ইতিবাচক জবাব পাওয়া যায়নি।

কি কারণে বিএসএফ তাদের ধরে নিয়ে গেছে বা ভারতের কোথায় তাদেও রাখা হয়েছে এ ব্যাপারে জানতে চাইলে বিএসএফের উদ্ধৃতি দিয়ে বিজিবি অধিনায়ক বলেন, “বিজিবি’র পক্ষ থেকে ওই বাংলাদেশী নাগারককে গরু ব্যাবসায়ী বলা হয়েছে। তারা ভারত থেকে অবৈধ্য পথে গরু নিয়ে আসার জন্য ভারত অভ্যন্তরে ঢুকে পড়ে। তাই বিএসএফ তাদের আটক করে ভারতীয় পুলিশের কাছে সোপর্দ করেছে।”

স্থানীয়রা বলেন, “ওই দুই বাংলাদেশী গ্রামের পাশ্ববর্তী ভারতীয় সীমান্ত ঘেঁষা মাঠে কৃষি কাজের জন্য গেলে বিএসএফ তাদের ধরে নিয়ে যায়।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, তারা ওই গ্রামের ৭৬নম্বর মেইন সীমান্ত পিলারের কাঁটা তারের বেড়ার কাছে গেলে বিএসএফ সদস্যরা তাদের আটক করে ভারতের মধ্যে নিয়ে যায়। সেখানে নিয়ে গিয়ে তাদের ওপর অমানুসিক নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ আটককৃতদের পরিবারের।

এটা হল আজকের ঘটনা তাজা ঘটনা কিন্তু তাতে আমাদের শাহবাগী ভাইদের কোন উত্তাপ নেই। ৪১ বছর আগের স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যা ও ধর্ষনের অভিযোগে আটক জামায়াত নেতাদের রায়ের বিরুদ্ধে ফাঁসির রায় কার্যকর না হওয়ার জন্য যদি আমাদের অনুভূতিতে খুব আঘাত লেগে থাকে তাহলে এ ঘটনার জন্য কেন আঘাত লাগে না। কেন আঘাত লাগেনা পুলিশের গুলিতে চট্রগ্রামসহ সারাদেশে যেসব তরুণ বন্ধুরা মারা যাচ্ছে তাদের মৃত্য নিয়ে? তারা না হয় জামায়াত শিবিরের কথায় বিভ্রান্ত হয়েছে, তাই বলে কি তাদের জীবনের কোন মূল্য নেই? আমি তো মনে করি জামায়াতের আটককৃত নেতাদের চেয়ে আমাদের এ তরুণবন্ধুদের অনেক বেশি দরকার দেশের জন্য। আশা করি ব্লগার বন্ধুরা এর সঠিক জবাব দিবেন।

বিষয়: রাজনীতি

১১৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File