সেই দিন আর নাই...

লিখেছেন লিখেছেন হলদে ডানা ১৭ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:৩৮:৩২ দুপুর

সত্য ও সুন্দরের কণ্ঠ রোধ করার সেই দিন আর নাই। ৬-৭ বছর আগে প্রথম যখন ব্লগ লিখি- চারিদিক থেকে বৃষ্টির মত অশ্লীল গালি, উপহাস আর হুমকিতে হতভম্ব হয়ে গিয়েছিলাম। ব্লগের একচ্ছত্র অধিপতিরাও পোস্ট মুছে দিয়ে, সরিয়ে দিয়ে কণ্ঠ রোধ করতো। আজ অর্ধ যুগে সে দৃশ্য পাল্টে গেছে। সত্য সুন্দরের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ শত শত লেখক তৈরী হয়েছে। অন্যদিকে একাধিক প্লাটফরমও তৈরী হয়েছে। আর দমিয়ে রাখা যাবেনা।

প্রতিশ্রুতিশীল সত্যপন্থী লেখক ব্লগাররা অচীরেই আদর্শ প্রচারে মৃত বাম আদর্শবাদীদের পেছনে ফেলে সামনে এগিয়ে যাবে। টুডে ব্লগের কর্তৃপক্ষের প্রতি মত প্রকাশের স্বাধীনতার প্রতি অবিচল থাকার জন্য সাহস ও সমর্থন প্রকাশ করছি

ব্লগ জগতে স্বাধীন মত প্রকাশের অগ্রপথিক ছিল এসবি ব্লগ। হাজারো সত্যপন্থি ব্লগার তৈরীতে এই ব্লগ ভূমিকা রেখেছে। তাদের মডারেশন নিয়ে দুচারজনের যা একটু আধটু অভিযোগ থাকনা কেন, বাংলাদেশের ইতিহাসে মতপ্রকাশের স্বাধীনতা প্রদানে এ ব্লগের ভূমিকা অপরিসীম। সোনারবাংলাদেশ ব্লগকে যে অভিযোগে বন্ধ করা হয়েছে এর চেয়ে মারাত্মক হুমকি সমৃদ্ধ পোস্ট সামহোয়ার ব্লগে হাজারটা আছে। খোদ আমার মত অগুরুত্বপূর্ণ একজন ব্লগারকেও হত্যার হুমকি দেয়া হয়েছে সেখানে।

বলাই বাহুল্য, সোনার বাংলাদেশ ব্লগ বন্ধের জন্য যে কারণ দেখানো হয়েছে তা কেবলই অজুহাত। সরকারের এতটুকু সৎ সাহস নেই যে প্রেসনোট দিয়ে ঘোষণা দিয়ে ব্লগ বন্ধ করবে, তাদের নৈতিক দেউলিয়াত্মই এর দ্বারা প্রমাণিত হয়। টুডে ব্লগকেও এই আশংকা মাথায় নিয়েই সামনে এগিয়ে যেতে হবে। মত প্রকাশের স্বাধীনতা রক্ষার প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে যাক টুডে ব্লগ- এই শুভ কামনা।

বিষয়: বিবিধ

১২৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File