টুডে ব্লগঃ জামা ছেড়া তো কি হয়েছে, মাথায় ঝলমলে পাগড়ি আছে।

লিখেছেন লিখেছেন তরঙ্গ ০২ জানুয়ারি, ২০১৪, ১১:০০:২৩ রাত

টুডে ব্লগের মাথায় পাগড়ি উঠেছে- ব্লগ লেখা প্রতিযোগিতার আয়োজন, বিষয়- বিয়ে। উপভোগ্য এ আয়োজন ব্লগকে বেশ জমজমাট করবে তা নিশ্চিত। অবশ্য প্রতিযোগিতার টপিক বুঝাতে যে ছবি ব্যবহার করা হয়েছে তাতে অবিবাহিতদের জন্য ভুল বার্তা যায় কিনা যে বিয়ে মানেই প্রথম দিন থেকেই স্বামীর পকেট থেকে নির্বিচারে টাকা হাতিয়ে নেয়ার লাইসেন্স- বিষয়টি নিয়ে সুশিল সমাজে আলোচনা সমালোচনার ঝড় বইছে বলে ধারণা করা হচ্ছে।

যাই হোক, কারো মাথায় ঝলমলে পাগড়ি দেখে যে কারো দৃষ্টিই যেমন মুগ্ধ ও শীতল হয়, টুডে ব্লগের আয়োজন তেমনি দৃষ্টিনন্দন সন্দেহ নেই। কিন্তু ভালভাবে তাকালে যে কারো দৃষ্টিতেই পড়বে যে ব্লগের গায়ের জামাটা স্থানে স্থানে ছেড়া, বগল দেখা যায়, সেখানে তালি দেয়া কিংবা সেলাই করার ব্যাপারে কর্তৃপক্ষের মোটেই গরজ নেই।

ছেড়াটা কোথায়?

সেটা বলতেই এ পোস্ট। সকলেই স্বীকার করবেন একটি পোস্টে মন্তব্য করা মানে সে পোস্ট বিষয়ে ব্লগার আগ্রহী। সে পোস্টের গতি কোন দিকে যাচ্ছে, আর কে কি মন্তব্য করছে, লেখক কি জবাব দিচ্ছে সে বিষয়ে জানতে প্রতিটি ব্লগারই আগ্রহী থাকে। পুরাতন ব্লগাররা এ বিষয়ে অভ্যস্ত যে নিজ ব্লগে ঢুকলেই দেখতে পাবে সে সর্বশেষ কার কার কোন কোন পোস্টে মন্তব্য করেছে। চাইলেই সেখানে ক্লিক করে সে পোস্টে অন্যান্যদের মন্তব্য দেখতে পাবে। কিন্তু টুডে ব্লগের কর্তৃপক্ষ সে বিষয়ে নির্বিকার। এখানে নিজ ব্লগে ঢুকলে শুধু নিজের পোস্টসমূহে করা মন্তব্যের তথ্যই পাওয়া যায়। একাধিকবার একাধিক ব্লগার বিষয়টি তুলেছেন, কিন্তু কে শোনে কার কথা। এ বিষয়টি কি টেকনিকালি এতটাই জটিল একটা এ্যাপ্লিকেশন যে ব্যাপক আয়োজন না করলে এ বিষয়টি অন্তর্ভুক্ত করা সম্ভব নয়? যে ব্লগ কর্তৃপক্ষ একটা রাষ্টশক্তির রক্তচক্ষু উপেক্ষা করে বার বার ডোমেইন চেইন্জ করছে, তাদের কাছে এটি কঠিন কোন বিষয়- যুক্তিতে পড়েনা।

দ্বিতীয়ত, অপশন দেয়া আছে প্রিয় ব্লগারদের নিজ ব্লগে এ্যাড করতে। কিন্তু এ্যাড তো করা হয় তাদের লেখাগুলো যেন সহজে খুঁজে পাওয়া যায় সে জন্য, নিজ ব্লগের সৌন্দর্য বৃদ্ধির জন্য নয় নিশ্চিত। কিন্তু বহুবার বলার পরও কোন অপশন যোগ করা হলোনা যাতে করে পছন্দের ব্লগারদের লেখাগুলো সহজে পড়া যায়। কি হিমালয়সম এক দুসাধ্য কাজ যে সংবিধানের ষষ্ঠদশ সংশোধনী ছাড়া এ বিষয়ে হাত দেয়া সম্ভব নয়।

টুডে ব্লগের পড়নের জামার এই বড় বড় ফুটোগুলো দিয়ে প্রতিনিয়ত আমাদেরকে বগল দেখতে হচ্ছে, ব্লগার 'প্রেসিডেন্টে'র মত বেড়িয়ে থাকা ভুড়ি দেখতে হচ্ছে- আবার এর সাথে সাথে মাথায় সুদৃশ্য পাগড়িও দেখতে হচ্ছে। ভাল, খুবই ভাল, কেননা আলুভর্তা দিয়ে রসগোল্লা খাওয়া যাবেনা- এমন কথা কোন চিকিৎসা বইতে লেখা নেই।

আমাদের কথা হচ্ছে, ব্লগের মাথায় পাগড়ি পড়ান আপত্তি নেই, বরং সম্ভব হলে শেরওয়ানি পড়ান, কিন্তু ছেড়া জামার ছিদ্রগুলো আগে সেলাই করে নিন- বড় বেমানন ঠেকছে যে। অবশ্য এই অনুভুতি ও দাবী যদি সংখ্যাগুরু ব্লগারদের মতামতের প্রতিনিধিত্ব না করে, তবে নির্ভেজালভাবে দাবী প্রত্যাহার করছি।

বিয়ে নিয়ে আয়োজন শুভ হোক Happy - , আমিও একটা লিখবো কিনা ভাবছি Happy । পুরস্কার নয়, অংশগ্রহণই বড় কথা, বাল্যকালে শিখেছিলাম যে Happy

বিষয়: বিবিধ

১৭৫৭ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

158461
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১৪
ভিশু লিখেছেন : Big Hug Rose Angel
ভালো লাগ্লো...Happy Good Luck
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৯
113474
তরঙ্গ লিখেছেন : আমাকে না আমার দাবী দাওয়াকে Happy
158474
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩৩
সম্পাদক লিখেছেন : জনাব তরঙ্গ, ধন্যবাদ বিষয়গুলো তুলে ধরার জন্য। আপনার প্রথম অভিযোগটি সত্য নয়। যেকোন ব্লগার তার কমেন্ট ও প্রতিমন্তব্য জানতে পারে, নোটিফিক্যাশান থেকে। নোটিফিক্যাশান আইটেম যুক্ত করা হয়েছে কয়েক মাস আগেই। আপনি হয়তো লক্ষ্য করেনি।
দ্বিতীয় কাজটি কঠিন নয়, করা হচ্ছে।
বিগত পাচ-ছয় মাস ব্লগটা বাছিয়ে রাখতেই আমাদের ঘুম হারাম হয়ে যাচ্ছে সেখান এর সাজসজ্জা করার সময় বের করা কঠিন। আমাদের দৃঢ বিশ্বাস, বাকি কাজ গুলো জানুয়ারীর মধ্যে সমাপ্ত হবে ইনশআল্লাহ
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:৪৬
113195
তরঙ্গ লিখেছেন : জনাব সম্পাদক, আপনার মন্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমার পোস্টে কেউ মন্তব্য করলেই, অথবা আমার মন্তব্যের কেউ জবাব দিলেই কেবল নোটিফিকেশন পাওয়া যায়, কিন্তু কারো একটি পোস্টে আমি মন্তব্য করেছি, অন্যরা সেখানে কি মন্তব্য করলো, তা কি দেখার কোন সুযোগ আছে তিন দিন কিংবা সাত দিন পর?

দ্বিতীয় বিষয়ে আপনার বক্তব্য অবশ্যই মেনে নেয়ার মত।
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫৬
113199
তরঙ্গ লিখেছেন : পুরাতন ব্লগাররা এ বিষয়ে অভ্যস্ত যে নিজ ব্লগে ঢুকলেই দেখতে পাবে সে সর্বশেষ কার কার কোন কোন পোস্টে মন্তব্য করেছে। চাইলেই সেখানে ক্লিক করে সে পোস্টে অন্যান্যদের মন্তব্য দেখতে পাবে। কিন্তু টুডে ব্লগের কর্তৃপক্ষ সে বিষয়ে নির্বিকার। এখানে নিজ ব্লগে ঢুকলে শুধু নিজের পোস্টসমূহে করা মন্তব্যের তথ্যই পাওয়া যায়।
158476
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩৩
মু নূরনবী লিখেছেন : চমতকার বিশ্লেষণ!
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৮
113473
তরঙ্গ লিখেছেন : আদৌ বোঝাতে পেরেছি কিনা তাই ভাবছি।

ধন্যবাদ আপনাকে।
158527
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০২:০৩
চোথাবাজ লিখেছেন : তয় মামু যাই বলেন, ব্লগটা কিন্তু বাইচা আছে, এতো কিছুর পরেও
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৬
113471
তরঙ্গ লিখেছেন : বাইচা না থাকলে লিখতাম কোথায়? আমি অন্য কোন ব্লগে লিখিনা।
158543
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০২:২৯
সুশীল লিখেছেন :
বিয়ে নিয়ে আয়োজন শুভ হোক Happy - , আমিও একটা লিখবো কিনা ভাবছি Happy । পুরস্কার নয়, অংশগ্রহণই বড় কথা, বাল্যকালে শিখেছিলাম যে
Love Struck Love Struck Love Struck
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৭
113472
তরঙ্গ লিখেছেন : Don't Tell Anyone Don't Tell Anyone

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File