প্লিজ, ওদেরকে নাস্তিক বলবেন না!!!

লিখেছেন লিখেছেন উদাস পথিক ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:৩৫:২৭ সন্ধ্যা

শাহবাগের আন্দোলনকে অনেকেই নাস্তিক ব্লগারেদের আন্দোলন বলে থাকেন। কথাটির সাথে আমি সম্পূর্ণ দ্বিমত পোষণ করছি। কারণটি ব্যাখ্যা করছি-

নাস্তিক আল্লাহ/সৃষ্টিকর্তায় বিশ্বাস করেনা। সৃষ্টিকর্তার কোন বিশ্বাস ছাড়াই সে তার জীবন পরিচালনা করে। বলতে পারি এটাও একটি জীবন দর্শন। কোন একটি দর্শনের সাথে অন্য দর্শনের অমিল হল আদর্শগত। সেটা কখনোই আক্রমনাত্বক হতে পারেনা। এখানে সংঘাতটা অনিবার্যভাবে আদর্শের। নাস্তিক ধর্ম মানে না কিন্তু কোন ধর্ম সম্পর্কে কটুক্তিও করে না। তাদের জীবন যাপন যেমনই হোক, তারা তাদের মতন থাকে ও কোন ধর্ম বিশ্বাসে আঘাত হানে না। আধুনিককালে নাস্তিকতার ধারনাটাই এমন।

পক্ষান্তরে, যে ধর্ম নিয়ে কটুক্তি করে, বিকৃত করে, অন্যের ধর্মবিশ্বাসকে অসম্মান করে, অমর্যাদা করে তাকে ধর্মদ্রোহী বলা যেতে পারে। ধর্মদ্রোহীরা নাস্তিক নয়। বিশ্বাসগত ভাবে ধর্মদ্রোহীরা নাস্তিকের চেয়েও মারাত্নক।

উপরোক্ত দৃষ্টিভঙ্গি দিয়ে তাকালে দেখা যাবে যে, শাহবাগী যেসব ব্লগার ইসলামকে নিয়ে কটুক্তি করেছে তারা নাস্তিক নয় বরং ধর্মদ্রোহী। এখানে আর একটু পর্যালোচনা করলে দেখা যাবে যে তারা আসলে সব ধর্মের দ্রোহী নয়। ইহুদি, খৃষ্টান, হিন্দু, বৌদ্ধ ইত্যাদি ধর্মের বিরুদ্ধে এদের কোন ক্ষোভ, কটুক্তি, আক্রমন নেই। না থাকাটাই ভালো। তাদের আক্রমন শুধুমাত্র ইসলাম ধর্মের বিরুদ্ধে। এ অর্থে শাহবাগীদের ইসলামদ্রোহী বলাই অধিকতর শ্রেয় বলে মনে করি। তাই ওদেরকে নাস্তিক না বলে ইসলামদ্রোহী বলাই ‍যুক্তিযুক্ত মনে করি।

পাঠকবৃন্দ অনুগ্রহপুর্বক আপনাদের মতামত জানাবেন।

বিষয়: বিবিধ

১১৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File