মহান যজ্ঞে নাম কালেকশন চলিতেছে!!!

লিখেছেন লিখেছেন উদাস পথিক ০৫ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:২৭:১১ সন্ধ্যা

রেলের মহাকেলেংকারীর পর দীর্ঘ শীতনিদ্রা ভংগ করিয়া শ্রীযুক্ত সুরঞ্জিত মহাশয় জাতীর বহু প্রতীক্ষিত পদ্মা সেতু বাস্তবায়নের একটি নতুন ফর্মুলা ফরমাইয়াছেন। তা হইতেছে ইহার জন্য বলি বা কুরবানী অাবশ্যক হইবেক। অার সেটা দিতে পারিলেই এই জাতি পদ্মা সেতুর ফাড়া কাটাইয়া উঠিতে পারিবে। ইহা জাতির জন্য অতিশয় অানন্দের বার্তা হইতে পারে। যদিও দাতা সংস্থার কর্তাবাবুরা ইতোমধ্যেই তল্পি-তল্পা গুটাইয়া এই বঙ্গদেশ ত্যাগ করিয়াছেন। তাহারপরও এই সুপন্ডিত অাইনজ্ঞ একটা কথা বলিয়াছেন তাহা তো ফেলনা হইতে পারেনা। তাই বলির যে বিধিটা তিনি ফরমাইয়াছেন তাহা বাস্তবায়ন না করিয়া জাতি পাপমুক্ত হইবার সুযোগ হাতছাড়া করা ঠিক হইবেক না।

এক্ষণে বলি নিয়া একটু অালোকপাত করিতে চাহি। ভারত বর্ষে যুগ যুগ ধরিয়া অনেক সামাজিক প্রথা চলিয়া অাসিয়াছে। ইহার মধ্যে বলি, সতিদাহ ইত্যাদি প্রথার নাম বলা যাইতে পারে। কিন্তু এই বঙ্গদেশের মনুষ্যগুলি বিশেষ করিয়া নতুন প্রজন্মের নিকট এইসব প্রথা প্রায় বিস্মৃত হইবার উপক্রম হইয়াছে। শ্রীযুক্ত সুরঞ্জিত মহাশয় বিলক্ষণ সেই ঐতিহ্যটাকেই প্রচলন করিতে চাহিতেছেন। ইহা নিতান্তই বাবুর উর্বর মস্তিস্ক প্রসূত একটি মহতী প্রয়াস বটে।

মহামহিম বাবু দিব্যচোখে দেখিতে পারিতেছেন যে, ঘটনার "ধরনে" রেলের বিষয়টা অার পদ্মা সেতুর বিষয়টাতে মিল থাকিলেও "ওজনের" দিক দিয়া এক নহে, বরং পদ্মার কাছে রেল নস্যি মাত্র। শ্রীপাদ্য বাবু রেলের ঘটনায় মহাপ্রভু দুদকের কর্তাবাবুর বিশেষ অাজ্ঞায় তাহার এপিএসের ড্রাইভারকে বলি দিয়া এযাত্রায় নিস্ক্রান্ত হইয়াছেন; শুধু নিস্ক্রান্ত হইয়াছেন বলিলে ভুল হইবেক বরং সার্টিফিকেট লইয়া নিস্পাপ গণ্য হইয়াছেন। কিন্তু হায় ভগবান! গঙ্গা (পদ্মা) মাতার ক্ষেত্রে ইহা বোধ করি স্বয়ং বিধাতার মনে অাঘাত হানিয়াছে। ইহা কি অার ঐসব ছুচকো পিয়ন-ড্রাইভারকে (মহাপ্রভু দুদকের কর্তাবাবুর নিদানে) বলি দিয়া পার পাওয়া যাইবেক?

এক্ষণে, পদ্মা সেতুর বাস্তবায়নের জন্য বাবুর এই মহান বলি যজ্ঞে নাম কালেকশন করা যাইতে পারে। তাই অামি এই ব্লগের পাঠককুলের কাছে অাকুল অাবেদন জানাইতেছি যে, পাঠককুল অাপনাদের নিকট যদি বলির উপযুক্ত লোক থাকে তাহা হইলে তাহা জানাইতে অাজ্ঞা হউক।

ইহার কারণ নিয়া অনেকের মনে প্রশ্নের উদ্রেক ইহতে পারে যে, ইহাতে অামর কোন কমিশন লাভ হইবে কি-না। অামি তাহাদের ধারনাকে ভুল প্রমাণ করিয়া দিয়া বলিতে চাহি যে, অামার বাড়ি গঙ্গা মাতার ওইপারে, সেতু হইলে গ্রামের বাড়িতে যাইতে বিশেষ সুবিধা লাভ করিব, অার ইহাই অামার খুশির একমাত্র কারণ।

বিষয়: বিবিধ

১১০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File