সৌদি আরবে গোপন ড্রোন ঘাঁটি পরিচালনা করছে

লিখেছেন লিখেছেন বলদের রাজা ০৭ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:৪৬:৫৬ রাত

৬ ফেব্রুয়ারি (রেডিও তেহরান): আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিআইএ সৌদি আরবে গোপন ড্রোন ঘাঁটি পরিচালনা করছে। গত দুই বছর ধরে ওই বিমান ঘাঁটি থেকে মার্কিন পাইলট বিহীন বিমান বা ড্রোন ওঠা-নামা করছে। ইয়েমেনসহ আরব অঞ্চলে ততপর আল-কায়েদার সদস্যদের হত্যার জন্য ওই ঘাঁটিটি ব্যবহার করা হচ্ছে। মার্কিন পত্রিকা ‘ওয়াশিংটন পোস্ট’ আজ (বুধবার) এসব তথ্য প্রকাশ করেছে।

পত্রিকাটি লিখেছে, ২০১১ সালের সেপ্টেম্বরে আমেরিকায় জন্মগ্রহণকারী আল-কায়েদা নেতা আনোয়ার আল-আওলাকি ও তার ১৬ বছরের ছেলেকে হত্যার কাজে ব্যবহৃত ড্রোন সৌদি আরব থেকে উড়ে গিয়েছিল।

সৌদি আরবে মার্কিন গোপন ঘাঁটি থাকার বিষয়ে জানার পরও মার্কিন গণমাধ্যম এতদিন তা প্রকাশ করেনি। ইয়েমেনে আল কায়েদা বিরোধী অভিযান ক্ষতিগ্রস্ত হতে পারে, এ আশংকায় তা গোপন রেখেছিল মার্কিন গণমাধ্যম।

এর আগে লন্ডনের টাইমস পত্রিকা খবর দিয়েছিল- ইয়েমেনে যে মার্কিন ড্রোন হামলা চলছে প্রকৃতপক্ষে তাতে বেশ কয়েকবার সৌদি জঙ্গিবিমান অংশ নিয়েছে। তবে সে সময় সৌদি পররাষ্ট্রমন্ত্রী সৌদ আল ফয়সাল ওই খবর নাকচ করেছিল।

দীর্ঘদিন ধরে ইয়েমেনে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ড্রোন হামলা চালাচ্ছে। মার্কিন সরকার দাবি করছে, আল-কায়েদা গেলিলাদের ওপর এসব হামলা চালানো হচ্ছে কিন্তু ইয়েমেনের স্থানীয় সরকারি কর্মকর্তারা বলছেন, হতাহতরা মূলত বেসামরিক নাগরিক।#

বিষয়: বিবিধ

৯৭২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File