কেন এই সংবিধান নিয়ে লুকোচুরি খেলা! সংবিধান হাসিনার কাছ থেকে পরিত্রাণ চাচ্ছে!

লিখেছেন লিখেছেন মোঃ রবিউল ইসলাম ১৩ নভেম্বর, ২০১৩, ০৬:৩৭:৫২ সন্ধ্যা

৫৭। (১) (৩) এই ধারা মতে তিনি আজীবন ক্ষতায় থাকিবে! প্রধানমন্ত্রীর উত্তরাধিকারী কার্যভার গ্রহণ না করা পর্যন্ত প্রধানমন্ত্রীকে স্বীয় পদে বহাল থাকিতে এই অনুচ্ছেদের কোন কিছুই অযোগ্য করিবে না।

সম্মানিত মন্ত্রীরা, পদত্যাগ করলেন বেশতো! খুবই ভাল কথা। কিন্তু এত ব্যাখ্যা বিশ্লেষণ কেনো? ক্ষমতার চেয়ারে আর কত! দেশের ত্রান্তিকালে ক্ষমতা আপনাদেরকে ছাড়ছে না বা আপনারা ভয় পাচ্ছেন যে ক্ষমতা ছেড়ে জনগণের কাতারে আসলে পিঠের চামড়া রাখা দায় হয়ে যাবে? আসলে কোনটি সত্য? কালো বাবুরা আজ কোথায়? তারা নিশ্চুপ কেনো? কিছু বলেন? জয় বাবু আপনি কিছু বলেন? আপনি তো বিএনপি কে সন্ত্রাসী দল বললেন তাহলে পদত্যাগের পরে ক্ষমতায় থাকলে সংবিধান কতটুকু লংঘন হলো? তাহলে এর জন্য কি কোনো শাস্তি হতে পারে? আর আওয়ামী আইনজ্ঞরা কোথায় গেলেন?

জাতির বন্ধুরা, সুশীল সমাজ আপনারা কিছু বলেন? জাতি সরকারী ভেল্কি খেলা আর কত দেখবে? সবটাই তো লেজে গোবরে আবস্থায় করে ফেলেছেন হে মহামান্য প্রধানমন্ত্রী। এখন প্রধানমন্ত্রী আপন্ওি তো বেকায়দায় আছেন বলে মনে হয়? কিভাবে সরকারী খরচে নৌকায় ভোট চাচ্ছেন? আপনার কি শরম লাগছে না! সংবিধান বা নির্বাচনী আইনে কিছুই কি বলা নেই? কোন শাস্তি কি হবে না?

আপনার বাবা বেঁচে থাকলে মনে হয়া আপনাকে মৃদু ভৎসনা করতেন। সংবিধানের উপর আপনি অনেক অত্যাচার করছেন। সংবিধান বেশ লজ্জা পাচ্ছে। সংবিধান আপনার কাছ থেকে পরিত্রাণ চাচ্ছে। সংবিধানকে মুক্ত করে দেন। সংবিধান দেশের, জনগণের স্বার্থে করা নাকি লীগের স্বার্থে করা। দেশের মানুষ কিন্তু বুঝে গেছে আপনারা কতটা ক্ষমতা লোভী। সংবিধান আজ হুমকির মুখে। সংবিধান আজ ভয়ে কম্পিত।

সংবিধান প্রকট ভাবে লংঘন দেখে দেশের মানুষ আজ শংকিত। সংবিধান নিজেই ভয়ে আছে তার উপর কখন তরবারী চালানো হয়। দেশের মানুষের জন্য যে সংবিধান সেই সংবিধান গুটি কয়েক ভারতীয় চর দ্বারা বিসমিল্লাহ উঠিয়ে চরম অবমাননা করা হয়েছে। তত্বাবধায়ক উঠয়ে দিয়ে আরেক দফা অবমাননা করা হয়েছে। আর পরিশেষে মন্ত্রীরা পদত্যাগ করে স্বপদে থেকে যাওয়াকে দেশের সংবিধান বিশেষজ্ঞরা মনে করেন সংবিধানকে চরম অপমান করা হলো এটিকে।

৫৮। (১) প্রধানমন্ত্রী ব্যতীত অন্য কোন মন্ত্রীর পদ শূন্য হইবে, যদি-

(ক) তিনি রাষ্ট্রপতির নিকট পেশ করিবার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র প্রদান করেন;

(খ) তিনি সংসদ-সদস্য না থাকেন, তবে ৫৬ অনুচ্ছেদের (২) দফার শর্তাংশের অধীনে মনোনীত মন্ত্রীর ক্ষেত্রে ইহা প্রযোজ্য হইবে না;

(গ) এই অনুচ্ছেদের (২) দফা অনুসারে রাষ্ট্রপতি অনুরূপ নির্দেশ দান করেন; অথবা

(ঘ) এই অনুচ্ছেদের (৪) দফায় যেরূপ বিধান করা হইয়াছে তাহা কার্যকর হয়।

(২) প্রধানমন্ত্রী যে কোন সময়ে কোন মন্ত্রীকে পদত্যাগ করিতে অনুরোধ করিতে পারিবেন এবং উক্ত মন্ত্রী অনুরূপ অনুরোধ পালনে অসমর্থ হইলে তিনি রাষ্ট্রপতিকে উক্ত মন্ত্রীর নিয়োগের অবসান ঘটাইবার পরামর্শ দান করিতে পারিবেন।

(৩) সংসদ ভাংগিয়া যাওয়া অবস্থায় যেকোন সময়ে কোন মন্ত্রীকে স্বীয় পদে বহাল থাকিতে এই অনুচ্ছেদের (১) দফার (ক), (খ) ও (ঘ) উপ-দফার কোন কিছুই অযোগ্য করিবে না।

(৪) প্রধানমন্ত্রী পদত্যাগ করিলে বা স্বীয় পদে বহাল না থাকিলে মন্ত্রীদের প্রত্যেকে পদত্যাগ করিয়াছেন বলিয়া গণ্য হইবে; তবে এই পরিচ্ছেদের বিধানাবলী-সাপেক্ষে তাঁহাদের উত্তরাধিকারীগণ কার্যভার গ্রহণ না করা পর্যন্ত তাঁহারা স্ব স্ব পদে বহাল থাকিবেন।

(৫) এই অনুচ্ছেদে "মন্ত্রী" বলিতে প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রী অন্তর্ভূক্ত।

৫৭। (১) প্রধানমন্ত্রীর পদ শূন্য হইবে, যদি-

(ক) তিনি কোন সময়ে রাষ্ট্রপতির নিকট পদত্যাগপত্র প্রদান করেন; অথবা

(খ) তিনি সংসদ-সদস্য না থাকেন।

(২) সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন হারাইলে প্রধানমন্ত্রী পদত্যাগ করিবেন কিংবা সংসদ ভাংগিয়া দিবার জন্য লিখিতভাবে রাষ্ট্রপতিকে পরামর্শদান করিবেন এবং তিনি অনুরূপ পরামর্শদান করিলে রাষ্ট্রপতি, অন্য কোন সংসদ-সদস্য সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন নহেন এই মর্মে সন্তুষ্ট হইলে, সংসদ ভাংগিয়া দিবেন।

এই ধারা মতে তিনি আজীবন ক্ষতায় থাকিবে! (৩) প্রধানমন্ত্রীর উত্তরাধিকারী কার্যভার গ্রহণ না করা পর্যন্ত প্রধানমন্ত্রীকে স্বীয় পদে বহাল থাকিতে এই অনুচ্ছেদের কোন কিছুই অযোগ্য করিবে না।

বিষয়: রাজনীতি

১০৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File