হাসান-হোসেনের থামানো পদ্মা শুধু আবুল মাল সাহেব তিন বছরে করবেন! জাতির সাথে এটা আরেকটা প্রতারণা হবে বলে মনে হয়!! এটা তামাশায় পরিণত হবে!!!

লিখেছেন লিখেছেন মোঃ রবিউল ইসলাম ০৫ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:২৪:৪৫ সকাল



জীবন সায়ান্নে পৌঁছে এই সেতু নির্মাণ প্রকল্পে যুক্ত হতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করি এবং আমি ওয়াদা করছি যে, সর্বশক্তি দিয়ে এই প্রকল্পের বাস্তবায়ন প্রকৌশল দৃষ্টিকোণ থেকে যাতে সার্থক হয়, তার ব্যবস্থা আমরা করছি।’

অর্থমন্ত্রী বললেন ৩ বছরে পদ্মা সেতু হবে! অনেক পুল বা কালভার্ট করতেও ৩/৪ বছর লেগে যায়! সেখানে ৩ বছরে কিভাবে পদ্মা সেতু করা সম্ভব!!

স্বপ্নের ডিম্ব কুসুম দিয়ে নক্ষত্ররাজিতে সেতু তৈরি করা যেতে পারে! বাস্তবে ৩ বছরে সেতু হওয়া অসম্ভব!

৭ বছর লেগেছিল রুপসা সেতু হতে!

৮ বছর লেগেছিল বঙ্গবন্ধু সেতু হতে!

এই পদ্মা সেতু প্রায় ৬.৮ কিলো মিটার দীর্ঘ হবে!

তাও সবটাই ছিল বিদেশী প্রযুক্তির সমন্বয়!

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, চলতি অর্থবছরে পদ্মা সেতুর কাজ শুরু করে তিন বছরের মধ্যে নির্মাণ শেষ হবে। পদ্মা প্রকল্পে এখন পর্যন্ত কোনো দুর্নীতি হয়নি দাবি করে তিনি বলেন, এ প্রকল্পে কোনো দুর্নীতি চলবে না।

পদ্মা সেতু নির্মাণে প্রাক্কলিত ব্যয়, সেতুর চূড়ান্ত নকশার পরিবর্তন হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, এ সেতু বাস্তবায়নে ২৪ হাজার ৩৯৪ কোটি টাকার সমপরিমাণ মোট ৩০৫ কোটি ডলার ব্যয় হবে। এতে বিদেশি মুদ্রার পরিমাণ হবে মাত্র ১৮০ কোটি ডলার। সাম্প্রতিক সময়ে অর্থনীতির ব্যাপক উন্নতি হয়েছে বলে দাবি করে তিনি বলেন, দেশি অর্থায়নে সেতুটি বাস্তবায়নের সামর্থ্য সরকারের রয়েছে।

অর্থমন্ত্রী বিবৃতিতে বলেন, পদ্মা সেতু প্রকল্পের কিছু কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। সেতু নির্মাণের ঠিকাদার নিয়োগ, পর্যবেক্ষণ পরামর্শক নিয়োগ, নদীশাসনে ঠিকাদার নিয়োগ, সার্ভিস এরিয়া প্রস্তুতির ঠিকাদার নিয়োগ, জাজিরা এপ্রোচ রোড নির্মাণ এবং মাওয়া এপ্রোচ রোড নির্মাণ। এসব কাজে মোট ৩০৫ কোটি ডলার অর্থাত্ ২৪ হাজার ৩৯৪ কোটি টাকা ব্যয় হবে। এজন্য চলতি অর্থবছর থেকে চার বছর ধরে অর্থ সাশ্রয় করতে হবে।

বিষয়: বিবিধ

১২২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File