ওরা পবিত্র বলে উড়ে চলে গেছে...

লিখেছেন লিখেছেন ইবনে বেলাল ২০ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:৫৭:০২ রাত

কি লেখব বলেন? হাত দুটো কাঁপছে। চোখ ফেটে কান্না আসছে। কিন্তু এমন এক মেসে থাকি কাঁদতেও পারছি না!

কষ্টটা কেমন, তা কি লেখায় প্রকাশ করা যায়! আমার নিজ এলাকা কুমিল্লায় ঝরে গেছে আরেকটি তাজা গোলাপ। আমার ভাই ইব্রাহিম চলে গেছে পরপারে মহান প্রভুর সান্নিধ্যে। গতকালের হরতালে মৃত্যু হলো তার।

খবরটা শুনার পর থেকে স্থির থাকতে পারছি না। প্রচণ্ড কষ্ট হচ্ছে আমার। প্রচণ্ড কষ্ট। বুকটা ফেটে যাচ্ছে। তার উপর চট্টগামে ছাত্রলীগের তাণ্ডবের খবর পেলাম। গ্রেফতার হলেন ইসলামি আন্দোলনের আরেক সিপাহ্সালার।

ইব্রাহিমের কথা ভাবছি। ওহ! ও নিষ্পাপ বলেইতো চলে গেল। এখনতো বেশ সুখেই আছে নিশ্চয়ই। আর আমার মতো অসভ্যকে রেখে গেছে পুরনো জঞ্জালে। আমি না তার মতো লড়তে পারব। না সত্য কথা বলতে পারব। তবে কেন বেঁচে থাকা!

তাহলে কেন আমি বেঁচে রইলাম। আমি দু'হাত তুলে তার জন্য দোয়াও করতে পারব না। করবও না।

আমি জানি, আল্লাহকে বিশ্বাস করে-এ দেশে এমন কেউ মরলে তাতে মানবতা ক্ষুণ্ন হয় না। বরং মানবতা পোক্ত হয়। আমাদের মিডিয়া এমন মৃত্যুতে সন্তুষ্ট প্রকাশ করেছে। তারা ছাত্রলীগকে রাস্তায় নেমে মানুষ মারার জন্য উৎসাহ যোগাচ্ছে।

পুলিশের গুলিতে ও মরে গেছে। নাকি ছাত্রলীগের গুলিতে আমি নিশ্চিত নই। সামনে ওর মতো আরও কত মরে কে জানে? গত কয়দিনে এতগুলো লাশ পড়েছে-ভাবতে গেলে চোখ আবছা হয়ে আসে। আমি নাকের ডগায় শুধু রক্ত দেখতে পাই।

আহা! ইব্রাহিমরা, রুহানীরা, সালেহরা, আবিদরা আছে বলেইতো এ পৃথিবী এখনও টিকে আছে। মুজাহিদদের রক্ত এ মাটির সাথে লেগে রয়েছে বলেইতো এ দেশে এখনও ভোর হয়, সকালের আলোতে প্রাণ শক্তি ফিরে পায় আপামর মানুষ। সূর্য হাসে। এখনও চূড়ান্ত জয়ী হয় মানবতা শব্দটি। মাসুমদের জয়ও নিশ্চয়ই হবে।

ইব্রাহিমের মা-বাবার অবস্থা এখন কেমন আমি জানি না।

ওর কোন ছোট্ট ভাই বা বোন আছে কি না তাও জানি না। ওদেরকে কেউ স্বান্তনা দিবে কি না তাও জানি না । না জানি পুলিশ তাদের গ্রেফতার করার জন্য আটক করেছে কে জানে!

তবে কেউ না কেউ নিশ্চয়ই এ শহীদের জন্য কাঁদছে। তার রুহের শান্তি চেয়ে হাত তুলছে। আমার পাপিষ্ঠ দুটি হাত না হয় উঠালাম না। কিন্তু পবিত্র হাতগুলোত আর বসে থাকবে না।

আমি জানি শহীদের খুনের বদলা নিতে তার সাথীরা সত্যিই জেগে উঠবে... জয়তু শহীদের দল...আমার নিরব সমর্থন তোমাদের তরেই...

বিষয়: বিবিধ

৯৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File