হা হা গরম খবরই বটে, এটি শুধু নামেই আন্তর্জাতিক ট্রাইব্যুনাল-বাকি সব লোকাল। মার্কিন কংগ্রেসম্যান জো উইলসন

লিখেছেন লিখেছেন ইবনে বেলাল ১৬ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:৫৭:১৮ সকাল

খবরটা গরমই বটে, মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বাংলাদেশীয় যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে কথা হয়েছে! তাদের প্রশ্ন আসামি, আইনজীবী বিচারক, কর্মকর্তা, কর্মচারি, অপরাধের স্থান, বিচারের স্থান সবই দেশী । তাইলে এটা আবার আন্তর্জাতিক হয় কিভাবে? শুনানি শেষে ট্রাইব্যুনালকে বলা হয়েছে একটি ক্যাঙ্গার কোর্ট। যেখানে বিরোধীদের দমন করা হচ্ছে। তারা আইনের সংশোধন নয়তো এ বিচার বন্ধের দাবি জানিয়েছে।

দিগন্তের মালিক মীর কাশেম আলীকে গ্রেপ্তার নিয়ে উদ্বগে প্রকাশ করে মার্কিন কংগ্রেসম্যান জো উইলসন বলেছেন, এটা আসলে বিরোধী দমনের হাতিয়ার। তিনি এ বিষয়ে একটি বিবৃতি দেন...

মীর কাসেম আলীর বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিন কংগ্রেসম্যান জো উইলসনর একটি বিবৃতি সম্প্রতি কংগ্রেশনাল রিপোর্টে প্রকাশিত হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, “মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়া বিষয়ক ফরেন এফেয়ার্স কমিটির একজন সদস্য হিসেবে আমি জানতে পেরেছি যুদ্ধাপরাধের অভিযোগে গত ১৭ জুন মীর কাসেম আলীকে গ্রেফতার করা হয়েছে। যুদ্ধাপরাধ বিচারের বিরুদ্ধে বিদেশে প্রচারনা চালনোর অভিযোগও আনা হয়েছে তার বিরুদ্ধে। মীর কাসেম আলীর নেতৃত্বে একটি সংবাদপত্র এবং টেলিভিশন পরিচালিত হচ্ছে যা সরকারের বিভিন্ন কার্যকলাপের প্রকাশ্য সমালোচনা করছে। আমার আশঙ্কা সরকার বিরোধী কণ্ঠকে দমনের অংশ হিসেবে তাকে গ্রেফতার এবং আটক রেখেছে। ”

উইলসন বলেন, “আমি আরো একটি বিষয়ে উদ্বিগ্ন আর তাহল বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আন্তর্জাতিক মানের দিক থেকে অনেক ঘাটতি রয়েছে। এটি শুধু নামেই আন্তর্জাতিক বলে প্রতীয়মান হচ্ছে। এখানে বিদেশী আইনজীবী নিয়োগের ওপর বাঁধা আরোপ করা হয়েছে। বাংলাদেশ আন্তর্জাতিক ক্ষেত্রে যে চুক্তি করেছে এ জাতীয় দুটি চুক্তি ট্রাইব্যুনাল ভঙ্গ করেছে। আসামী পক্ষ থেকে বারবার আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য আবেদন করে আসলেও তা প্রত্যাখ্যান করা হয়েছে। মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়া বিষয়ক ফরেন এফেয়ার্স কমিটির একজন সদস্য হিসেবে আমি আমি আশঙ্কা করছি মীর কাসেম আলীর গ্রেফতার বাংলাদেশের গনতান্ত্রিক ব্যবস্থার জন্য ভাল উদাহরন নয়। বিষয়টির প্রতি আমাদের নজর থাকবে। বাংলাদেশের সকল নাগরিকের জন্য স্বচ্ছ এবং ন্যায় বিচার প্রত্যাশা করছি। ”

বিষয়: বিবিধ

৭৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File