শহীদ আবিদের কাছে রনাঙ্গনের আহত এক ব্যর্থ যোদ্ধার খোলা চিঠি...

লিখেছেন লিখেছেন ইবনে বেলাল ০৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:২৫:০৭ সন্ধ্যা

রণতরী খান এর ওয়াল থেকে (Ronotory Khan)

প্রযত্নে, ছোট ভাই আবিদ

স্থান-জান্নাত

আবিদরে ভাই আমার, তুই এত নিষ্ঠুর কেন বলতো? কেন তুই আমাদের আগেই স্বার্থপরের মত চলে গেলি? কোন অভিমান থেকে দূরে চলে গেলি? নাকি উপরওয়ালার সাথে মিতালী করে!

আমার কথা কি একটি বারও ভাবিসনি তুই। আমি আর তুই সারাটাক্ষণ ছিলাম একসঙ্গে। আঘাতে আঘাতে আমার শরীর ক্ষত-বিক্ষত হলে তুই আমাকে ঝাপটে ধরে নিরাপদে সরিয়ে নিলি। আচ্ছা বলতো, ইমরান ভাইয়ের পরেতো আমারই যাওয়ার কথা ছিল, কোন ফাঁকে চুপিচুপি তুইই আগে চলে গেলি।

তোরতো জীবনটাই শুরু হলো না। এরই মধ্যে শেষ করে দিলি ভাই?

জানিস আবিদ, ওরা তোর চোখ উপড়ে ফেলেছে, মাথায় গুলি করে তোর মগজ বের করে তামাশা দেখেছে। তোর নির্মম মৃত্যু দেখে উল্লাস করেছেরে ভাই। আমি এমন এক অভাগা বড় ভাই-তোর মতো ছোট ভাইয়ের জন্য কিছুই করতে পারিনি। তুই বিশ্বাস কর, আমি তোকে চোখ খুলে দেখতে পারিনি। আজও ওরা আবার মাঠে নেমেছে। দেখ, রাজধানীর একপ্রান্ত থেকে খুব জোড়ে অসভ্য জানোয়ারের মতো হুংকার দিচ্ছে। প্রদীপরা এ দেশে অনেক শক্তিশালিরে আবিদ। তোকে ছাড়া কি করে আমরা পোদ্ধারদের বিরুদ্ধে লড়ব, বল ?

ভাই আমার, তুইতো এখন অনেক সম্মানিত ব্যক্তি রে.... মাসুদ ভাইদের সঙ্গে নিশ্চয়ই উড়ে বেড়াচ্ছিস জান্নাতের বাগানে। যেখানে জঞ্জাল নেই, শুধু শান্তি আর শান্তি। আমার কথা কি একবারও মনে পড়েরে তোর।

আবিদ, আমি তোর অক্ষম এক ভাই। তোর লাশটা সামনে রেখে জানাজাও পড়তে পারলাম নারে আবিদ। জানি তুই এতে অনেক কষ্ট পেয়েছিস। হয়তো মন খারাপ করেছিস। তবে আবিদ, একটা কথা শুনে রাখ, যে হাত দিয়ে ওরা তোর চোখ উপড়েছে, যে হাতের অস্ত্র দিয়ে ওরা তোর মাথায় গুলি করেছে, সেই হাত এই দুনিয়ায় আর থাকবে না, কসম আল্লাহর ভাই। আমি ঘুমাতে পারছি নারে আবিদ। সারাক্ষণ মনটা কেবল তোর কাছে ছুটে যায়। আবিদরে তোর শরীর থেকে ঝরা প্রতিটি রক্ত ফোটার হিসাব আমরা কড়ায় গণ্ডায় নিবরে ভাই। একটি ফোটা রক্তও মাটিতে পড়ে শুকাতে দেব না। ও আবিদ, এই মজলুম ভাইয়ের অক্ষমতায় তুই অভিমান করিস না প্লিজ। ইঞ্জিনিয়ার হওয়ার বড় সখ ছিল তোর। আমি বলতাম ডাক্তার হ। কি আজব এখন হয়ে গেলি শহীদ!

ভাইরে, তুইতো শহীদ হয়ে বেঁচে গেলি, আমাদের পাহাড়সম রক্ত-ঋণের বোঝা মাথায় তুলে দিয়ে তুই চলে গেলি। যে করেই হোক তোর রক্তের ঋণ শোধ করতে হবে... লড়তে হবেরে ভাই, তোর পবিত্র রক্তের শোধ নিতে আমাকে প্রাণপণে লড়তে হবে।

আচ্ছা আবিদ, আমার চিঠির জবাব তুই দিবিতো। এ চিঠি পাওয়ার পর একটু সময়ের জন্য হলেও আমার সাথে কথা বলবি। তুই আমাদের ভুলে যাস নি, আমার বিশ্বাস। জান্নাতের সিঁড়িতে তোর সাথে দেখা হবে এই আশায়।

ইতি, অক্ষয় অবিনাশী আত্মার পাখি শহীদ আবিদের এক অক্ষম বড় ভাই।

রনাঙ্গনের আহত এক ব্যর্থ যোদ্ধা-যে ফুলের মতো পবিত্র ছোট ভাইটিকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে নিজে বেহায়ার মতো বেঁচে আছে...

শেয়ার দেন প্লিজ

বিষয়: বিবিধ

১২৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File