প্রায়ত রাষ্ট্রপতি ছিলেন মওকুফশীল, জাতি যেন তাকে মওকুফ করে দেয়

লিখেছেন লিখেছেন মুক্তপাতা ২৫ মার্চ, ২০১৩, ০১:৫২:২৪ দুপুর

মরহুম রাষ্ট্রপতি তার দোষ খুঁজে পাওয়া বিরল। এবং তার মত স্বতন্ত্র রাষ্ট্রপতি আগে কখনও জাতি দেখেনি ভবিষ্যতে দেখা যাবে কিনা বলা কষ্টকর। তার মত স্বতন্ত্র রাষ্ট্রপতি নজিরবীহিন তাকেও বিশিষ্ট ব্যক্তিবর্গের মত একটা উপাধিতে ভ'ষিত করা জরম্নরি। বঙ্গমওকুফ নেতা উপাধিটা দিতে ইচ্ছে করছে। রাজনৈতিক জীবনে বাংলাদেশের জন্য তিনি যে অবদান ও ত্যাগ করেছেন তার ব্যাখ্যা দিতে গেলে সকাল থেকে সন্ধ্যা হয়ে গেলেও শেষ হবে না। রাষ্ট্রপতির এই অকাল মৃত্যুতে আমরা সাধারন জনগন শোকাহত হলেও আওয়ামীলিগের অনেক নেতারা একটু কমই শোকাহত, আরো কম শোকাহত মাওলানা মাউসুদ। বিভিন্ন পত্র-পত্রিকায় দেখেছি আওয়ামীলিগের হুইপের ছেলে বিয়ে খুব ধুমধাম একটি বিশ্ববিদ্যালয়ে আনন্দ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। প্রসঙ্গত লাইনচুত্য হয়ে গিয়েছিলাম মুল কথায় আসি রাষ্ট্রপতি-

আমাদের কোন রাজনৈতিক ব্যক্তির মৃত্যুর পর বিভিন্ন উপাদি পাওয়া যায়। সদ্য বস্নগার রাজিব যিনি বস্নগে জাতির জন্য যে অবদান রেখেছেন যার জন্য হত্যার সাথে সাথে তার উপাধী পেতে দেরি হলো না সেই সাথে আরো ইত্যাদি ইত্যাদি। প্রায়ত মান্য রাষ্ট্রপতি তিনি রাষ্ট্রপতি হওয়ার পর থেকে উচ্চ আদালতে ফাঁসির দন্ডাদেশ পাওয়া যে পরিমান ফাঁসির আসামিকে ফাঁসি মওকুফ করেছে। যাতে আওয়ামীলীগ নেতা কর্মি বিশিষ্ট সন্ত্রাসী বন্ধুরা যারা সন্ত্রাসী বিভিন্ন অবদান রেখেছেন তা বর্ননা করার মত সাহস আমার নেই। এমন ঘটনা হয়ে ফাঁসির আসামী মুক্তির পর সেই রাতেই তার গাড়ীতে নিজের পিসত্মল দিয়ে গুলিবিদ্ধ লাশ পাওয়া গেছে। এটা শুধু রাষ্ট্রপতির এই মহত মওকুফশীলতার কারণেই হয়েছে।

বিভিন্ন ব্যক্তি বর্গকে বলতে শুনা যাচ্ছে প্রায়ত রাষ্ট্রপতির মত রাষ্ট্রপতি চাচ্ছেন, অন্য দিকে বিরোধীদলের কয়েকজনকে বলতে শুনছি স্বতন্ত্র রাষ্ট্র পতি চাচ্ছেন। এই ঘটনাটি যদি তাদের আমলে হতো তাহলে কি নিরপেড়্গ নির্দলীয় রাষ্ট্রপতি নিয়োগ দিতেন । আর যা নিজেরা পারবেন না তা অন্যর কাছ থেকে আশা করেন কিভাবে। যাইহোক, আমার কথা গুলো একটু কাটা কাটা হলেও আলোচনা না করলে হয়তো অনেকেই ভুলে যেতে পারে তার এই অবদান। অনেকে আবার বলতে পারে মৃত্য ব্যক্তি কে নিয়ে সমালোচনা করছি এটা ঠিক না। পৃথিবীতে অনেক বিশষ্ট ব্যক্তি বর্গ মারা গেছেন তাদের নিয়েও সমালোচনা করা হয়। তার এই বাংলাদেশের ইতিহাস কৃত খ্যাতির অবদান অস্বীকার করার ড়্গমতা আমাদের নেই। তার জন্মদিনে ও মৃত্যুবার্ষিকিতে যদি আমরা আলোচনা করতে যেন ভুলে না যাই । তা নাহলে কালের বৃবর্তে ইতিহাস বিকৃত হতে পারে। সকল কিছুর মালিক আলস্নাহ, মওকুফ করার মালিকও তিনি , তিনি কাকে মাফ করবেন এটা তিনি ভালো জানেন। তার পরেও কিছু কিছু অন্যয় আছে যার মাফ ব্যক্তির কাছ থেকে নিয়ে নিতে হয় তা নাহলে আলস্নাহ মাফ নাও করতে পারে। আমার বিশেষ অনুরোধ রাষ্ট্রপতি মওকুফশীল ছিলেন তার এই অগনিত ফাঁসির আসামি মওকুফের কারণে মওকুফকৃত আসামীদের কাছে স্বজন হারা হয়ে অনেক পরিবার মরহুম রাষ্ট্রপতির উপর নারাজ থাকতে পারেন তারা যেন মান্য রাষ্ট্রপতিকে মওকুফ করে দিয়ে সত্যিকারের মওকুফশীল হন। আলস্নাহ ড়্গমাশিল কে পছন্দ করেন। তাবে দোয়া করবেন দেশ যেন এরকম মওকুফশীল রাষ্ট্রপতি না পায়। তার একটা মওকুফে অনেকের মৃত্যুও হতে পারে। আর মান্য রাষ্ট্রপতি কে বঙ্গমওকুফ বলে উপাধিটি দেওয়া যায় কিনা ভেবে দেখবেন। আমি অনেক জায়গায় মান্য রাষ্ট্রপতি উলেস্নখ করেছি হয়তো ভুল বুঝতে পারেন বন্ধুগন। মহামান্য শুধু আমি ব্যবহার করি মহান আলস্নাহ রাব্বুল আলামীনের জন্য। যিনি এই পৃথিবীর মালিক, যিনি এক, যার কোন শরিক নাই এবং মহান।

ভূল হলে মাফ করবেন।

ধন্যবাদ সকলকে

বিষয়: বিবিধ

১৬৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File