শফী সাহেব বনাম রোকেয়া প্রাচী এবং অন্যান্য

লিখেছেন লিখেছেন মুক্তপাতা ১৩ জুলাই, ২০১৩, ০৩:৩৬:৫৮ দুপুর



শফী সাহেবের বক্তব্যর বিরুদ্ধে সোচ্চার ভাবে প্রতিবাদ করছে রোকেয়া প্রাচী । এমনিতেই তিনি অনেক পরিচিতি মুখ। আসলে মানুষের চাহিদার শেষ নেই । তাই তিনি আরো পরিচিতি পেতে মরিয়া। সেই সাথে তিনি রাজনৈতিক ইন্ধনে আরেকটু কৌতুহলী হয়ে উঠেছেন বলে মনে হচ্ছে। অন্য দিকে মাননীয় প্রধান মন্ত্রী ব্যাপারটা লক্ষ্য করেছেন এবং অসন্তোষ প্রকাশ করে বলেছেন শফী সাহেব নারী নিয়ে জঘন্য বক্তব্য দিয়েছেন। গতকাল আমাদের সময় একটা ফিচারে রোকেয়া প্রাচী বিবি খাদিজা (রাHappy ব্যবসা করেছে সেই কথা উল্লেখ্য করেছে। আরো অনেকর মুখে শোনা যাচ্ছে ইসলামের অনেক অনেক বানী। আবার কোন কোন সুরার আয়াত উল্লেখ্ করে দিচ্ছেন। কিন্তু আমার কথা হচ্ছে এই নারীগুলো ৬ ডিঙ্গিয়ে ৯ বোঝে। তাই বিবি খাদিজা কি রোকেয়া প্রাচীর মত এই ভঙ্গীতে ব্যবসা করতে যেতেন। না কি রোকেয়া প্রাচীর মত শরীর বিক্রি করে খেতেন। নিজেকে ইসলামের নারীর সাথে তুলনা করার আগে এই পথভ্রষ্ট, বিপদগামী নারীরা একটু নিজেকে আয়না দেখে নেয় না।

অন্য দিকে একটি অনলাইন পত্রিকায় দেখলাম কয়েকজন নারী সংগঠনের নারীর প্রতিবাদ প্রকাশ করেছে। এই নারী গুলো নাকী সমাজের বিশিষ্টজন তাদের কোন উক্তি গুলো যদি পরে থাকে পত্রিকায় যে ভাবে প্রকাশ হয়েছে যদি তাদের বক্তব্য একই থাকে তাহলে আমার কাছে এদের মতো বেয়াদব দ্বিতীয়টি বাংলাদেশে আছে বলে মনে হয়না।

নিম্নে কয়েকজনের প্রকাশকরা প্রতিবাদ : দিয়ে দেয়া হলো-

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের স্ত্রী মিলি রহমান বলেন, নোংরা, জঘন্য, ছি:। ওকে (মাওলান শফী) এতো গুরুত্ব কেন দেওয়া হচ্ছে সেটাইতো বুঝতে পারছি না, ওর কী যোগ্যতা রয়েছে? মিডিয়া কেন তাকে এতো প্রাধান্য দিচ্ছে, কেন ওর কথা এতো প্রচার করছে, এতে তো ও বেশ মজা পাচ্ছে। এতো নোংরা, কুৎসিত ভাষা মিডিয়া প্রচার করছে কী করে, এটা মিডিয়ার কাছে আমার প্রশ্ন। একটা বিকৃত লোক কী বলে বেড়াচ্ছে সেটা আমরা শুনবো কেন।

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক এবং নারী নেত্রী অ্যাডভোকেট সালমা আলী বলেন, যৌনতাকে মানুষ যে কীভাবে নগ্ন করেছে এই শফী তার প্রমাণ। মাওলানা শফী নারীর প্রতি মানুষের ভয়ানক বিকৃতির উদাহরণ তৈরি করলেন, যেটা মুছে ফেলা দুষ্কর হবে। ৯৪ বছরের বয়স্ক এক লোক যেটা প্রত্যক্ষ করেছে সেটার কোন পরিবর্তন হয় নাই। কিন্তু আমাদের বাবা, স্বামী, ভাই, বন্ধুরা যদি সবাই এমন হতো তাহলে পৃথিবী আজ এখানে আসতো না।

অ্যাডভোকেট সালমা আলী আরও বলেন, শফীতো শুধু নারী নয়, পুরুষদেরও অপমান করেছে। আমি বুঝতে পারছি না, পুরুষরা কেন এর প্রতিবাদ করছে না, সেটাও এক প্রশ্ন আমার। প্রতিটি পুরুষকে সে লালসাময় ভাবে উপস্থাপন করেছে, কোনো পুরুষের কী এতে অপমানবোধ হয়নি?

নারীর চরিত্র নিয়ে বারবার হেফাজত এভাবে আক্রমণ করে যাচ্ছে। রাজনৈতিক দল এবং মিডিয়ারও দোষ রয়েছে এতে আমি মনে করি। মিডিয়া কেন হেফাজত ও শফীকে এতো কাভারেজ দিচ্ছে? কোথাকার কোন শফী কি বললো, সেটা এতা ফলাও করে প্রচার করার কি আছে। নারী আজ তার যোগ্যতায়, দক্ষতায় এগিয়ে এসেছে, এগিয়ে যাবে, নারী কোন ভোগ্য পণ্য নয়

তিনি আরও বলেন, শফীর এ মন্তেব্যের প্রতিবাদে যদি রাজনৈতিক দল, প্রশাসন এগিয়ে আসতো তাহলে হেফাজত একের পর এক এভাবে বলতে পারতো না। এই ধরনের কথায় আমরা পঞ্চাশ বছর পিছিয়ে যাচ্ছি, কিন্তু আমাদের অর্জন রয়েছে অনেক। যুগে যুগে ধর্মীয় নেতা এসেছেন এখানে, কিন্তু সবসময় রাষ্ট্রীয়জীবন থেকে ধর্মকে পৃথক রাখা হয়েছিল। কিন্তু এখন যেভাবে বিভিন্ন রাজনৈতিক দল দড়ি টানাটানি করছে ধর্মকে নিয়ে, সেটা কোনভাবেই ঠিক নয়। নারীর মর্যাদা, সম্মান কোনোভাবেই নষ্ট হবার নয়।

elina-khanঅপরদিকে আইনজীবী এলিনা খান বলেন, এটা কোনভাবেই ধর্মের কথা হতে পারে না। কারণ ইসলাম নারীদের নিয়ে কখনোই এ ধরনের কথা বলেনি, ইসলাম নারীকে অসম্মান করেনি।বরং, কোরআন শরীফে নারীকে সম্মান, মর্যাদা দেওয়া হয়েছে। সুরা নিসা, সুরা বাকারা এবং সুরা নূরসহ প্রায় সব সুরায় নারীকে সম্মান করার কথা বলা হয়েছে। শফী সাহেব তার মাকে অপমান করেছেন কারণ তার মাও একজন নারী। নারী কখনো তেঁতুল হতে পারে না। নারী মানুষ এবং মানুষকে দেখে কখনো কোনো মানুষ লোভাতুর হতে পারে না।

turin-afrozঅপরদিকে শিক্ষক ও আইনজীবী ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, ভিডিওচিত্রটি আমি দেখেছি এবং এটা নিয়ে আমি উদ্বিগ্ন। আমাদের মাদ্রাসাগুলোতে আসলে কী শেখানো হচ্ছে, সেটা ভাবার সময় এসেছে। তিনি আরও বলেন, অসুস্থ, কুরুচিপূর্ণ শিক্ষা গ্রহণ করে বাংলাদেশের মাদ্রাসার শিক্ষাথীরা ক্রমাগত অসুস্থ মানুষে পরিণত হচ্ছে, এটা জানার পরও আমরা দায়িত্বশীল নাগরিক হিসেবে কোন পদক্ষেপ নিচ্ছি না। ধর্মশিক্ষার আড়ালে আমাদের ১৪/১৫বছরের কিশোর সন্তানদের যৌনতার অশ্লীল কথবার্তায় উত্তেজিত করে তোলা হচ্ছে, এটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, সম্প্রতি ফেসবুক খুলে দেখা যায়, হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী নারীদের স্বাধীনতা, শিক্ষা ও চাকরি সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্য করে বক্তব্য দিচ্ছেন একটি ওয়াজ মাহফিলে। তার বক্তব্য সংবলিত একটি ভিডিও ফুটেজও আছে ফেসবুকে। ওয়াজে নারীদের তেঁতুলের সঙ্গে তুলনা করেছেন তিনি।

বিষয়: বিবিধ

১১৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File