কেন সকাল এত সকাল বেলা গ্রেফতার হলেন মাহমুদুর রহমার-‘শেখ মুজিব : দ্য নিউ মোগল’

লিখেছেন লিখেছেন মুক্তপাতা ১১ এপ্রিল, ২০১৩, ০১:৫৫:৪৭ দুপুর



সকাল বেলা আপার হাতে আমার দেশ পত্রিকাটি পৌছালো এবং দেখলো আগামি কাল থেকে শেখ মুজিবুর রহমানের শাসন কালের সকল অপকর্ম প্রচার হতে থাকবে ধারাবাহিক ভাবে। মাথা গরম হয়ে গেল আপার সাথে সাথে নির্দেশ দিলেন আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতার করার জন্য। প্রশাসনেও পাগলা কুকুরের মত আপার হুকুম তামিলের জন্য পাগল হয়ে গ্রেফতার করলো মাহমুদুর রহমানকে। কত নিমর্ম আপার পুলিশলীগ দু রাকাত নামাজ পড়ার সুযোগও দিলো না। দিলো না লুঙ্গি পাল্টে পায়জামা পড়ার সুযোগ। প্রায় অধেক পাজামা পড়া অবস্থায় অস্ত্র ঠেকিয়ে নিয়ে গেলো গনতন্ত্রেও সঠিক আয়না আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত নির্ভীক সাংবাদিক মাহমুদুর রহমানকে।নিয়ে গেছে তার ব্যবহৃত ল্যাপটপ, সিপিও ও পেনড্রাইভ সহ গুর“ত্বপূর্ন কাগজ পত্র কিন্তু মাহমুদুর রহমান সাহেব কি এত বোকা যে গুর“ত্বপূর্ন নথি পত্র অফিসে রেখে গেছেন। বিকল্প ব্যবস্থা তিনি রেখে গেছে। আশা করি কাল থেকে ধারাবাহিক ভাবে আপার বাবার শাসনামলের কুকর্ম গুলো প্রকাশ হতে থাকবে।

যে লেখা দেখে আপার মাথা নষ্ট লেখাটি নিম্নে দেওয়া হলো:



অতি গোপনীয় নথি ফাঁস করে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী ওয়েবসাইট উইকিলিকস এবার প্রকাশ করেছে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের শাসনকালের নানা দিক। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এসব গোপনীয় নথিতে উঠে এসেছে ১৯৭৩-৭৫ পর্যন্ত আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশের অর্থনীতি ও রাজনীতির চালচিত্র। গুরুত্ব পেয়েছে বাংলাদেশে কূটনৈতিক সম্পর্ক। এতে স্থান পেয়েছে সে সময়ের ভারত-বাংলাদেশ সম্পর্ক এবং চীন-পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের নানা দিক।

কূটনৈতিক এসব রিপোর্টে শেখ মুজিবের শাসনকালের মূল্যায়ন করা হয়েছে। দুর্লভ তথ্য রয়েছে বাংলাদেশের খাদ্যসঙ্কট ও দুর্ভিক্ষ সম্পর্কে। বর্ণনা আছে অর্থনৈতিক সঙ্কট, চোরাচালান, দুর্নীতি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে।

গোপন এসব নথিতে রয়েছে সব দল নিষিদ্ধ করে বাকশাল প্রতিষ্ঠা, সংবাদপত্রের কণ্ঠরোধ, দেশে জরুরি অবস্থা জারিসহ সেই সময়কার প্রতিটি ঘটনারই নির্মোহ বিশ্লেষণ।

নথিতে ভারতের ফারাক্কা বাঁধ নির্মাণ, ঢাকায় জুলফিকার আলী ভুট্টোকে বীরোচিত সংবর্ধনা ও সামরিক অভ্যুত্থানে শেখ মুজিবের মৃত্যু সম্পর্কেও রয়েছে বহু অজানা তথ্য। উইকিলিকসের ফাঁস করা নথি আগামীকাল থেকে ধারাবাহিকভাবে ছাপা হবে আমার দেশ-এ।

আগামীকাল পড়ুন ‘শেখ মুজিব : দ্য নিউ মোগল’

বিষয়: রাজনীতি

১৯০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File