হেফাযতে ইসলাম ভীতিতে সরকার ! সরকার যখন বুঝতে পারলো বাংলাদেশ তখন বদলে গেছে !

লিখেছেন লিখেছেন সরকার বিরোধী ০৩ এপ্রিল, ২০১৩, ০৪:২০:৩৬ বিকাল

বেশ কয়েকদিন ধরেই লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারের ভেতর বাহিরে এক ধরনের ভীতি কাজ করছে । সরকার যেমনি একে একে ইসলামবিদ্বেষী কর্মকান্ডের সাথে জড়িয়ে পড়েছিলেন এবং সরকারের বিভিন্ন মহলের যেভাবে ইসলামকে হেয় করে বক্তব্য ও সর্বশেষ পাঠ্য বই এ কোরআনের আয়াতের বিকৃতি ও কিছু ব্লগারের ইসলাম নবী রাসূল ও আল্লাহকে নিয়ে কুটক্তিমূলক মন্তব্য করছেন ,এতে ইসলামপ্রিয় মুসলমানরা একটু পড়ে হলেও বুঝতে পেরেছেন । তাই তারা সরকারের ফাদে পা না বাড়িয়ে এখন সরকারের বিপক্ষে অবস্থান করছেন যা সরকারেরর ভেতর এক ধরনের ভীতি কাজ করছে যা এর আগে কখনো লক্ষ্য করা যায়নি ।

এদিকে আওয়ামীলীগের একাধিক প্রেসিডিয়াম সদস্য বলেছেন হেফাযতে ইসলামের ৬ এপ্রিলের লংমার্চ নিয়ে উভয় সংকটে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিষয়টি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছেন দলের শীর্ষ নেতারা। লংমার্চে বাধা দিলে পরিস্থিতি জটিল হওয়ার আশঙ্কা রয়েছে। আবার বাধা না দিলেও সরকারবিরোধী আন্দোলন জোরদারের পথ তৈরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

দলটির আশঙ্কা, বিএনপি-জামায়াত জোট লংমার্চকে কেন্দ্র করে তাদের সরকার পতনের এক দফা আন্দোলন চাঙ্গা করার সুযোগ নিতে পারে। সেক্ষেত্রে বিরোধী জোটের জন্য এটা একটা বড় সুযোগ হয়ে উঠতে পারে। তাই সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গেই দেখছে। দলটির একাধিক নেতার সঙ্গে কথা বলে ও দলীয় সূত্রে এ তথ্য জানা যায়। সরকার জানেন যে ৯০% মুসলমানের দেশে ইসলাম রক্ষার আন্দোলনে হেফাযতে ইসলাম বর্তমানে যে উদ্যোগ নিয়েছে তা একদিকে সরকারের তথা আওয়ামীলীগের অস্তিত্ব রক্ষার জন্য একটি বড়ো সমস্যা যা এতো দিন পর এসে সরকার বুঝতে পেরেছেন;কিন্তু এখন আর সরকারের কি করার আছে ? সরকার পরিস্থিতি এতোটাই ঘোলাটে করে ফেলেছে যে, সরকার বাধা দিলে হয়তো সরকারকে এর চরম মূল্য দিতে হবে । সরকার যখন বুঝতে পারলো বাংলাদেশ তখন বদলে গেছে !

লংমার্চে বাধা দিলে পরিস্থিতি জটিল হওয়ার আশঙ্কা রয়েছে। আবার বাধা না দিলেও সরকারবিরোধী আন্দোলন জোরদারের পথ তৈরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

দলীয় সূত্রমতে, তিনটি কারণে হেফাজতের লংমার্চ সরকারের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে দলটি মনে করছে। তা হলো ১৮ দল ইতিমধেই তাদের লংমার্চে সমর্থন দিয়েছে। সেক্ষেত্রে ঢাকায় তাদের সঙ্গে যোগ দিতে পারে বিরোধী জোট।

অন্যদিকে ঢাকায় প্রজন্ম মঞ্চের মতো ‘গণতন্ত্র মঞ্চ’ তৈরির কথাও মিডিয়া ও রাজনৈতিক মহলে জোরালোভাবে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে সরকার শাহবাগ নিয়ে প্রথমে বিএনপিকে যেমন কোনঠাসা করে ফেলেছিল, তেমন অবস্থায় এবার নিজেরাও পড়তে পারে এমন আশঙ্কাও রয়েছে।

এছাড়া কয়েকটি মিডিয়া হেফাজতের আন্দোলনে প্লাটফর্ম হয়ে কাজ করছে। বিশেষ করে আমার দেশ। এর আগে পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতার করা হলে আন্দোলনের হুমকি দিয়েছিলেন আল্লামা আহমদ শফী। যে কারণেরই মাহমুদুর রহমানকে সরকার গ্রেফতার করতে পারছে না বলেও মনে করছেন তারা।

ইতিমধ্যেই সরকার আলোচনার মাধ্যমে হেফাজতে ইসলামের লংমার্চ কর্মসূচি বন্ধে অনেক উদ্যোগ নিয়েছে। কিন্তু সরকারের কোনো উদ্যোগই সফল হয়নি।

বিষয়: বিবিধ

১৫০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File