পবিত্র গরু- হলী কাউ বার্গার

লিখেছেন লিখেছেন এম আয়ান মিয়া ০৫ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:০৬:৩৫ সকাল



গরু খুব উপকারী জীব। কেউ পবিত্র গরুর মূত্র -গোচনা পান করে উপকিত হয়। কেউ মাজারে দান করে মনের আশা পূর্ণ করে। গরুর দুধ সব ধর্মের মানুষ পান করে কিন্তু মাংস সবায় খায় না। যাদের কাছে গরু পবিত্র তাহারা তো গরু মাংস খাবে না এটা তো স্বাভাবিক। কিন্তু জেনেভা করনাভিন স্টেশনের কাছে হটাত যখন দেখলাম একটা দোকানে গরুর ছবি তাতে লিখা Holy cow. জানতে ইচ্ছা হলো হলী কাউ'র ঘরে কি হচ্ছে! রাস্তার ওপাশ থেকে দেখলাম বার্গারের ছবি ও লেখা Burger। বুঝলাম এখানে পবিত্র গরু বার্গার পাওয়া যায়। যেহেতু হালাল ছাড়া মাংসের বার্গার খাইনা তাই পবিত্র গরুর বার্গারের দোকানের ভিতরে আর যাই নাই।

জানার ইচ্ছা হলো গরু কেন পবিত্র হিন্দুধর্মাবলম্বীদের কাছে:

বেদ, উপনিষদ, রামায়ণ, মহাভারত, পুরাণ, স্মৃতি সকল শাস্ত্রে গোজাতির প্রতি অসাধারণ সম্মান প্রদর্শন করা হয়েছে।

বৃহৎপরাশরস্মৃতিতে গোজাতির মহত্ত্ব সম্পর্কে বলা হয়েছে - গরুকে স্পর্শ করলে পাপ দূর হয়, গরুর সেবা করলে বিত্তলাভ হয়, গোদান করলে স্বর্গলাভ হয়; গরুর মস্তকে ব্রহ্মা, স্কন্ধে শিব, পৃষ্ঠে নারায়ণ এবং চরণে বেদসমূহ অবস্থান করেন। গাভীর লোমে অন্যান্য দেবতারা অবস্থান করেন। গরু সর্বদেবময় এবং গরুর প্রতি ভক্তি করলে হরি তুষ্ট হন। তাই গরুর সেবা করলে সকল দেবতা তুষ্ট হন। দেবলের মতে গরু অষ্টমঙ্গলের অন্যতম (অষ্টমঙ্গল: ব্রাহ্মণ, গরু, অগ্নি, স্বর্ণ, ঘৃত, সূর্য, জল, রাজা)। গরুকে দর্শন, নমস্কার, অর্চনা ও প্রদক্ষিণ করলে আয়ু বৃদ্ধি হয়। ব্রহ্মপুরাণে বলা হয়েছে, গাভীকে প্রদক্ষিণ করলে সপ্তদ্বীপা পৃথিবী ভ্রমণের ফল হয়। বিষ্ণুপুরাণ মতে গরুর মল, মূত্র, ক্ষীর, ঘৃত, দধি ও রোচনা পরম পবিত্র ও বহুগুণযুক্ত।



ছবি:link

- গোদান করলে স্বর্গলাভ হয়; গরুকে দর্শন, নমস্কার, অর্চনা ও প্রদক্ষিণ করলে আয়ু বৃদ্ধি হয়।

হযরত শাহজালাল (রহ.) এর ৬৯৬তম ওরস মোবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে একটি গরু প্রদান করা হয়েছে। নিশ্চয়ই স্বর্গলাভের উদ্দেশ্য নয়! আর যারা গরুটাকে নিয়ে প্রদক্ষিণ করছেন তাহাদের উদ্দেশ্যও আয়ু বৃদ্ধি নয়! অন্য কোন উদ্দেশ্য আছে ! গরু খুব উপকারী জীব।

বিষয়: বিবিধ

১৬৮৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

339655
০৫ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৭:৩৫
শেখের পোলা লিখেছেন : এ জন্যইতো ভারতীয়রা সযতনে গরু পালন করে কোরবানীর সময় উচ্চূম্যের বিনিময়ে বর্ডার পার করে দেয়। যখন তার চামড়া ছাড়ানো হয় তখন আবার ফেরত চায়, কারণ পবিত্র গরুর চামড়ার জুতা আরও পবিত্র হয়ে যায়।
339666
০৫ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৮:৩৯
রক্তলাল লিখেছেন : হাসিনাত ইতিহাসের প্রথম মহিলা অলি।

উনি জিবিত থাকতেই হয়ত ওরস শুরু হবে।
339668
০৫ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৮:৪৭
নাবিক লিখেছেন : Rolling on the Floor Hot
339682
০৫ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১০:৫৮
হতভাগা লিখেছেন :
339691
০৫ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:০৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : হলি কাউকে তো ওরসে খাওয়া হবে!! আর হলি রইল কেমনে!!
364651
০৫ এপ্রিল ২০১৬ সকাল ০৮:০৮
তিমির মুস্তাফা লিখেছেন : সে কারনেই! গরুর রচনা ভাল লেগেছে !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File