ইসলামী ব্যাংক বন্ধ করা মিডিল ইস্টে বাংলাদেশের ইমেজ নষ্ট করা ছাড়া আর কিছুই নয় ।

লিখেছেন লিখেছেন এম আয়ান মিয়া ২৩ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:৪৫:০৭ সকাল



ইসলামিক ব্যাংক বন্ধ করার আগে, এই ব্যাংক সম্ভন্ধে একটু জেনে নেই ।

ইসলামিক ব্যাংক কি জামাতি ইসলামের দলীয় ব্যাংক ?

জামাতি ইসলামের কোন ব্যক্তি যদি ইসলামিক ব্যাংকের সাথে যুক্ত থাকে সেই জন্যই কি ইসলামিক ব্যাংক বন্ধ করতে হবে?

ছবির বাদিক থেকে:

আব্দুল্লাহ আব্দুল আজিজ আল রাঝী –পরিচালক,সাউদি নাগরিক ।

ইউছিফ আব্দুল্লাহ আল রাঝী – ভাইস চেয়ার ম্যান ।

ড: আব্দুল হামিদ ফুয়াদ আল খাতিব । পরিচালক,সাউদি নাগরিক ।

মোহাম্মদ আদনান মিদানি – পরিচালক, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, সাউদি আরব জেদ্দা ।

মোহাম্মদ আব্দুল্লাহ আল জালাহমা – পরিচালক, কুয়েত ওয়ার্কফ পাবলিক ফাউন্ডেসনের পক্ষে ।

সালাউদ্দিন আহমেদ – পরিচালক, কুয়েত ফাইনান্স হাউসের পক্ষে ।

আল রাঝী সাউদি আরব ততা বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ইসলামিক ব্যাংক ।

২০১২ সালে ইউকে ফাইনান্স মাগাযিনে প্রকাশিত বাংলাদেশ ইসলামিক ব্যাংক বিশ্বের সেরা ১০০০ ব্যাংকের মধ্যে একটা । ইন্টারনেট ও ব্যাংকটির ওয়েবসাইটে দেয়া তথ্য থেকে সংগ্রহীত।

নিচে মানব জমিনে প্রকাশিত ।

আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে এখন ইসলামী ব্যাংক। শাহবাগ চত্বর থেকে স্বাধীনতাবিরোধী প্রতিষ্ঠান হিসেবে এ ব্যাংকটিকে চিহ্নিত করা হয়েছে। ব্যাংকটির বিরুদ্ধে নানা বক্তব্যও দেয়া হয়েছে। গত কিছুদিনে দেশের বিভিন্ন স্থানে ইসলামী ব্যাংকের বেশ কয়েকটি শাখায় হামলা চালানো হয়েছে। কোথাও কোথাও দেয়া হয়েছে তালা। ব্যাংকটির কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তারও করা হয়েছে বিভিন্ন অভিযোগে। ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় বিশ্বের বিভিন্ন দেশের ১৩টি ব্যক্তি, প্রতিষ্ঠান এবং মন্ত্রণালয়ের নাম পাওয়া গেছে। ব্যাংকটির ওয়েবসাইটে দেয়া বিদেশী পৃষ্ঠপোষকদের তালিকায় সৌদি আরবের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, কুয়েতের কুয়েত ফাইন্যান্স হাউজ, জর্ডানের জর্ডান ইসলামিক ব্যাংক, কাতারের ইসলামিক ইনভেস্টমেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ করপোরেশন, বাহরাইনের বাহরাইন ইসলামিক ব্যাংক, দক্ষিণ আফ্রিকার ইসলামিক ব্যাংকিং সিস্টেম ইন্টারন্যাশনাল হোল্ডিং, আল-রাজি কোম্পানি ফর কারেন্সি এক্সচেঞ্জ অ্যান্ড কমার্স, সৌদি আরবের শেখ আহমেদ সালেহ, মরহুম ফুয়াদ আব্দুল্লাহ্‌মেদ আল খাতিব, আরব আমিরাতের দুবাই ইসলামী ব্যাংক, কুয়েতের ইসলাম বিষয়ক মন্ত্রণালয়, দ্যা পাবলিক ইনস্টিটিউট ফর সোশ্যাল সিকিউরিটির নাম রয়েছে। ১৯৮৩ সালের ১৩ই মার্চ ইসলামী ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিলো। ব্যাংকটির কর্মকর্তারা এটিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম শরীয়াভিত্তিক ব্যাংক দাবি করে থাকে। বর্তমান সরকারের আমলেই ক্রিকেট বিশ্বকাপ চলাকালে ঢাকার সৌন্দর্য বর্ধনের দায়িত্ব দেয়া হয়েছিলো ইসলামী ব্যাংককে। জাতীয় স্কুল ফুটবলের স্পন্সরও ছিল এ ব্যাংকটি।

Click this link

মনে হয়না কিছু বাম,নাস্তিক ব্লগারা আন্দোলন করে বাংলাদেশের প্রথম শরীয়াভিত্তিক ইসলামী ব্যাংক বন্ধ করতে পারবে, শুধু বিদেশে, মিডিল ইস্টে বাংলাদেশের ইমেজ নষ্ট করা ছাড়া আর কিছুই নয় ।

বিষয়: বিবিধ

৩৭৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File