গর্জে ওঠ বাঙালি

লিখেছেন লিখেছেন মীর সাখাওয়াত হোসেন ২৮ জানুয়ারি, ২০১৩, ১১:২৭:১২ সকাল

“বহিছে নদী সংকীর্ণ পথ ধরিয়া

ভুলিছে আপন রূপ ফুটিত দুকূল ছাপাইয়া

আজি যেথায় বাধিছে তারে নিকষ পাষাণ পিঞ্জরে”

আজ আমরা আমাদের আপন জাতিসত্বাকেই ভুলতে বসেছি। ভুলতে বসেছি সেই ইতিহাস যা একটি অধিকার ভাষার জন্য আত্মত্যাগ। যে দাবি বুলেট দিয়েও থামিয়ে দেয়া যায় নি। কিন্তু আজ যে সময় এসেছে জীবন নামক অধিকার নিয়ে আত্মত্যাগের। আমরা যেন এক নিকষ কাল পিঞ্জরেই আব্দ্ধ হয়ে যাচ্ছি। দিন দিন নানা অনিয়ম দুর্নীতিতে আবদ্ধ হয়ে যাচ্ছে আমাদের জীবন আজ সেখানে একটি শান্তির নিঃশ্বাস যেন আটকে যায় শ্বাসতন্ত্রেই। কিন্তু একটি গর্জন দুরে থাক একটি দীর্ঘশ্বাসও শোনা যায় না।

আজ যেখানে চোর রাষ্ট্রের পেয়ে গেছি বিশ্বব্যাংকের কাছে। হত্যা, গুম, সন্ত্রাস, এসিড নিঃক্ষেপ, নারী নির্যাতন ঘটনা ঘটছে অহরহ। খুনিরা পাচ্ছে রাষ্ট্রীয় ক্ষমা আর নিরপরাধীর ভোগান্তির শেষ নেই। তা উপর কিছুদিন আগে এই গরিব দেশের রাষ্ট্রপ্রধানকে পেয়েছে ঘোড়া রোগে। তা না হলে ১ বিলিয়ন ডলার ঋণ করে অস্ত্র কেনার চুক্তি। যেখানে দৈনন্দিন বিভিন্ন খাতে আর্থিক সমস্যাই প্রকট হচ্ছে। যেমনঃ শিক্ষাখাতে। যে হারে শিক্ষার্থী বাড়ছে সেই হারে বারছে না উচ্চশিক্ষার অবলম্বন পাবলিক বিশ্ববিদ্যালয় এর সিট। অথচ এই ১ বিলিয়ন ডলার এর চার ভাগের ১ ভাগ ব্যয় করলেও আমাদের প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় এ যতজন পরীক্ষায় অংশ নেয় তাদের সবার জন্যই সিটের ব্যবস্থা, শিক্ষকের ব্যবস্থা ও শিক্ষার ব্যবস্থাও করা যেত।

আজ এ ধরণের ঘটনা ঘটা সম্ভব হচ্ছে কারণ আমরা আমাদের অতীত ভুলে গেছি প্রতিবাদী কন্ঠ তুলতে ভুলে গেছি। আমাদেরকে এক অদৃশ্য ভয় শৃঙ্খলিত করে রাখছে। এখানে গেল বছর এক লেখা লিখলাম “শিক্ষার নামে প্রহসন জাতীয় বিশ্ববিদ্যালয়” যাতে একটি ন্যূনতম মন্তব্যও পড়ল না। অবাক করল আমাকে যে আজ যদি আমরা স্বাধীন না হতাম এই প্লাটফর্ম থেকে আমাদের স্বাধীনতা অর্জন কোনদিনও হতো না। এমনকি তা চিন্তারও অতীত।

আসুন একটি ন্যূনতম প্রতিবাদ তো একটু করতে শিখি না হলে আমাদের মহান স্বাধীনতার শহীদদের পবিত্র আত্মা লজ্জায় ধিক্কার জানাবে, “কাদের জন্য এই আত্মত্যাগ? ছি!ছি!”

বিষয়: রাজনীতি

৯৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File