আপনাদের বড় মাপের মেগাবাইটের ভিডিও কে ছোট করার জন্য অসাধারন মানের একটি ফ্রী ভিডিও কনভার্টার

লিখেছেন লিখেছেন বাংলার তেীহিদ ০২ ফেব্রুয়ারি, ২০১৩, ০৮:২৬:৫৭ রাত

মিডিয়া কনভার্টার নিয়ে অনেকেই সমস্যায় আছেন যেমন 3GP, MP3, MP4, AVI, MPG, WMV, MPEG, FLV, HD করা নিয়া সমস্যা কিনতু এই সফটওয়ার টি নিলে সেটা সমাধান হয়ে যাবে এমনকি আপনার মোবাইল কমপানি অনুসারে করতে পারবেন । কোনটা হয়তো ভালো মানের কনভার্টার কিন্তু ফ্রী নয়। আবার ফ্রী গুলোর বেশির ভাগেরই মান তেমন ভাল না। ধীর গতির ইন্টারনেট কানেকশনের জন্য ‘জামজার’ এর মত অনলাইন কনভার্টারগুলোও অনেকে ব্যবহারের সুযোগ পায় না।

যাই হোক, গত কিছুদিন ধরেই একটি ফ্রী ভিডিও কনভার্টার খুঁজছিলাম। HTC Desire ফোনটি কেনার পরই মূলত এই প্রয়োজনীয়তা দেখা দেয়। ওয়াইফাই দিয়ে ইউটিউবে ভিডিও দেখার পাশাপাশি, আমার হার্ডড্রাইভে থাকা পুরানো কিছু ভিডিও কনভার্ট করে এটিতে লোড করতে চেয়েছিলাম। প্রায় ৪-৫টি ভিডিও কনভার্টার ইন্সটল করেছি, কিন্তু শেষ পর্যন্ত সবগুলোই আবার আন-ইন্সটল করতে বাধ্য হয়েছি। এর মধ্যে কোনটি ফ্রী কিন্তু ভিডিও কোয়ালিটি খারাপ। কোনটির কোয়ালিটি ভালো হলেও ট্রায়াল এবং একটি নির্দিস্ট সময়ের বেশি দীর্ঘ ভিডিও কনভার্ট করা যায় না।

অবশেষে খুঁজে পেলাম আমার কাঙ্খিত ফ্রী ভিডিও কনভার্টার। ‘হ্যামস্টার কনভার্টার’ নামক এই সফটওয়্যারটির ইন্টারফেস খুবই সাধারন এবং ব্যবহার বান্ধব। কিন্তু এটি দ্বারা কনভার্ট করা ভিডিও এর মান এক কথায় অসাধারন। 3GP, MP3, MP4, AVI, MPG, WMV, MPEG, FLV, HD ইত্যাদি প্রায় জনপ্রিয় সকল ফরমেটে ভিডিও কনভার্ট করা যাবে এটি ব্যবহার করে। এছাড়াও প্রায় ২০০টির বেশি মোবাইল ডিভাসের জন্য ভিডিও কনভার্ট করা যাবে এটি দিয়ে। অর্থাৎ কনভার্ট করার আগে আপনার মোবাইল ফোনটি সিলেক্ট করে দিলে, সেই ফোনের উপযোগী ফরমেটে ভিডিও কনভার্ট হবে। আর এটি ব্যবহার করাও খুবই সহজ আর সাইজ মাত্র ১৮ মেগাবাইট।

প্রথমে এই লিংকhttp://videoconverter.hamstersoft.com/en/

থেকে কনভার্টারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। এবার সফটওয়্যারটি ওপেন করুন সাধারন ইন্টাফেস দেখতে পাবেন। সেখানে এড ফাইল, এডিট এবং কনভার্ট নামে তিনটি ট্যাব দেখা যাবে।ছবি সহ কি ভাবে করবেন দেখানো হলো

http://www.bdsolve.blogspot.com

‘Press me to add files or drop’ বাটনে ক্লিক করে অথবা ড্র্যাগ এন্ড ড্রপ করে যে কোন একটি ভিডিও ফাইল এড করুন। এরপর ডানপাশে সে ফাইলটি সম্পর্কে বিভিন্ন তথ্য দেখা যাবে। এরপর এডিট ট্যাবে ক্লিক করুন।

ভিডিওর বিভিন্ন ফরমেট এবং মোবাইল ডিভাইস থেকে আপনার কাঙ্খিতটি সিলেক্ট করুন। কিছু কিছু ফরমেটের ভিডিও সামান্য এডিট করার অপশন থাকবে এই পর্যায়ে। এরপর কনভার্ট ট্যাব এ ক্লিক করুন।

সবশেষে ‘Press to convert’ বাটনে ক্লিক করলে ভিডিও কনভার্ট হওয়া শুরু হবে। কনভার্শন শেষ হলে ফাইলটি দেখার জন্য অপশন আসবে। এরপর ভিডিওটি আপনার মোবাইল বা পিসিতে চালিয়ে দেখলেই সফটওয়্যারটির কার্যকারীতা বুঝতে পারবেন। সেটিংস মেনু থেকে থিম এ ক্লিক করে এর রঙ পরিবর্তন করতে পারবেন।

আরো অনেক দরকারি জিনিস জানতে পারবেন

http://www.bdsolve.blogspot.com

বিষয়: বিবিধ

২০৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File