হুগ শ্যাভেজ মারা যাওয়ার পর ভেনিজুয়েলায় অল্পে জিতলেন শ্যাভেজ শিষ্য মাদুরো

লিখেছেন লিখেছেন বাংলার তেীহিদ ১৫ এপ্রিল, ২০১৩, ০১:২৮:১৮ দুপুর

তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে ভেনিজুয়েলায় নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন হুগো শ্যাভেজের রাজনৈতিক শিষ্য ও সাবেক উপ-রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো। তিনি আমেরিকার যুক্তরাষ্ট্র সমর্থিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী হেনরিক ক্যাপরিলসকে পরাজিত করেন। খবর আল-জাজিরা’র।

নির্বাচনে মাদুরো ৫০ দশমিক ৭ শতাংশ এবং হেনরিক ক্যাপরিলস পান ৪৯ দশমিক ১ শতাংশ ভোট। ভোটের ব্যবধান হিসেবে যা চোখে পড়ার মতই কম। দেশটির নির্বাচন কমিশনের এক মুখপাত্র বিষয়টি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

ভেনিজুয়েলার সাম্রাজ্যবাদ বিরোধী বিপ্লবের প্রতিষ্ঠাতা ও রাষ্ট্রপতি হুগো শ্যাভেজ মারা যান গত গত ৫ মার্চ। এরপর শ্যাভেজের রাজনৈতিক শিষ্য ও উপ-রাষ্ট্রপতি মাদুরো রাষ্ট্রপতির দায়িত্ব পালন করে আসছিলেন।

নির্বাচনে বিজয়ী হওয়ার পরে ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে সমর্থকদের সঙ্গে এক বিজয় শোভাযাত্রায় যোগ দেন নব রাষ্ট্রপতি মাদুরো। এ সময় তিনি জনতার উদ্দেশে বলেন, ‘আজ আমরা বলতে পারি আমরা স্বচ্ছ নির্বাচনী বিজয় পেয়েছি। এই বিজয় আমাদের নেতা হুগো শ্যাভেজের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের আরেকটি নজির হয়ে থাকবে।’

ফলাফল জানার পরে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ক্যাপরিলস ভোট গণনায় অনিয়ম হয়েছে দাবি করে বলেছেন, আমরা এমনিতেই নান ইস্যুতে খুবই বিভাজিত জাতি। এই বিভাজন আরো তীব্র যাতে না হয়, সে লক্ষ্যে ভোট পুনর্গণনা করতে হবে, বলেন ক্যাপরিলস। এর আগে রবিবার সকালে তিনি দাবি করেছিলেন নির্বাচনের ফলাফল প্রভাবিত করার চেষ্টা করা হয়েছে।

নিউজ েসারস

Tajanews.tk

বিষয়: বিবিধ

১০২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File