বাচ্চাদের সাথে সক্রিয় সময় কাটান

লিখেছেন লিখেছেন কানিজ ফাতিমা ২৪ জুলাই, ২০১৫, ০৭:৫১:০২ সন্ধ্যা

মা-বাবা অনেক সময় দাবি করেন যে, তারা তাদের বাচ্চাদের সাথে প্রচুর সময় কাটান। আসলে তারা যেটা বোঝাতে চান, তা হলো তারা তাদের বাচ্চাদের ‘সাথে’ নয়, বরং তাদের কাছাকাছি থাকেন। অর্থাৎ তাদের বাচ্চারা যে ঘরে আছে, তারাও সে ঘরেই আছেন; কিন্তু টিভি দেখছেন, পড়ায় মগ্ন আছেন, ফোনে আছেন, ই-মেইল চেক করছেন অথবা অন্য মেহমানদের সাথে আলাপ করছেন। দরকার হচ্ছে বাচ্চাদের সাথে সক্রিয়ভাবে অংশগ্রহণ করা। এ কথার মানে হলো একসাথে পড়া, একসাথে খেলাধুলা করা, একসাথে ধাঁধার সমাধান করা, একসাথে রান্না করা ও খাওয়া, একসাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করা, একসাথে কৌতুক করা, একসাথে বাজার করা, একসাথে বিল্ডিং ব্লক খেলা এবং একইসাথে থালা-বাসন পরিষ্কার করা। অন্য কথায়, বাচ্চাকে একা ছেড়ে দিয়ে বাচ্চার কাছে থাকা নয়; বরং সক্রিয় অংশগ্রহণ করা এবং বাচ্চার কর্মকান্ডে অংশীদার হওয়া।

একেই বলে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে যথেষ্ট পরিমাণ সময় দেয়া। যাকে খুব সুন্দর সময় বা good quality of time বলা যায়। আর হ্যা, বেবি সিটিং বা অন্য কারো সময়্ দান বাবা-মায়ের সাথে সন্তানের পারস্পরিক কার্যকলাপের বিকল্প হতে পারে না।

-হাসান আল তালিব

বিষয়: বিবিধ

১৪৫৪ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

331427
২৪ জুলাই ২০১৫ রাত ০৮:২২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সুন্দর পোস্ট, এই ডিজিটাল জমানায় শিশুদের সাথে থাকা ও সময় দেয়া প্রয়োজন.. অনেক ধন্যবাদ।
331444
২৪ জুলাই ২০১৫ রাত ১০:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
মাযেরা তা এখন সিরিয়ালে এমন ব্যস্ত যে সেই জন্য বাচ্চাকে মারেন।
331453
২৪ জুলাই ২০১৫ রাত ১১:৩৮
আবু জারীর লিখেছেন : ডিজিটাল মা-বাবার জন্য সুন্দর টিপস।
ভালো লাগলো
ধন্যবাদ
331464
২৫ জুলাই ২০১৫ রাত ০১:২৪
সেলিম উদ্দিন৭২১ লিখেছেন : সুন্দর পরামর্শমূলক পোস্ট। ধন্যবাদ।
338875
৩১ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:১২
অয়েজ কুরুনী আল বিরুনী লিখেছেন : বাবা এবং মা দুজনের সান্নিধ্যই বাচচার জন্য খুব জরুরি। বিশেষ করে মায়ের চরিত্র, আচার-আচরণ, অভ্যাস, চালচলন সবকিছুর অনেক বড় প্রভাব বাচচার উপর পড়ে যা পরবর্তী জীবনে প্রতিফলিত হয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File