সমাজ কারা বদলায়?

লিখেছেন লিখেছেন কানিজ ফাতিমা ২৭ জানুয়ারি, ২০১৪, ০৬:৩৪:০৫ সকাল

সমাজ ভালোরা বদলাতে পারে আবার অন্যরাও পারে। ভালোরা বদলালে সমাজ ভালোর দিকে যায়, সে সমাজে ভালো কাজ করা সহজ হয় আর খারাপ কাজ করা হয় কঠিন । অন্যদিকে নীতিহীনরা বদলালে সেখানে ভালো কাজ করা কঠিন হয় আর খারাপ কাজ হয় উত্সাহিত ।

এক এক যুগে এক এক ভাবে সমাজ বদলানোর কাজটি ঘটে। যারা আগে থেকেই বুঝতে পারেন যে সেই যুগের সমাজ বদলানোর অনুঘটক গুলো কি হবে তারাই জয়ী হন। এখন প্রশ্ন হলো -বর্তমান যুগে সমাজ বদলানোর প্রক্রিয়াটা কেমন হবে?

বর্তমান যুগে সমাজ তারাই বদলাবে যাদের রয়েছে মানুষের মাথার ভেতরে কাজ করার সুক্ষ্ম ক্ষমতা, অন্যের চিন্তাকে প্রভাব করার বুদ্ধিবিত্তিক কৌশল ।

আজকের যুগে কাদের রয়েছে মাথার ভেতরে কারুকাজ করার শক্তি, অন্যের চিন্তাকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা ?

শিক্ষকদের- স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যিনি তিনি যে মূল্যবোধে বিশ্বাস করবেন সেভাবেই ছাত্রের মাথার ভেতরের চিন্তার গতিপথ তৈরী করবেন , ছাত্র নিজের অজান্তেই সেভাবে চিন্তা করবে। আর এই চিন্তা থেকে তৈরী হবে তার কর্ম। যে চিন্তা ধারার শিক্ষক সমাজে বেশী থাকবে, সমাজে সেই চিন্তা ধারার মানুষ বেশী তৈরী হবে।

মিডিয়ার - টিভি, সংবাদপত্র , সিনেমা এসব মিডিয়া মানুষকে ঘাড় ধরে কিছু করায় না; করায় মাথার ভেতরের ছোট ছোট নিউরন ধরে। মিডিয়া যা দেখাবে মানুষ তাই দেখবে, মিডিয়া যা দেখাবেনা মানুষ তা জানবেও না। মিডিয়া যেভাবে দেখাবে মানুষ সেভাবেই দেখবে- সেভাবেই ভাববে। কাজেই এসব মিডিয়া যে ধরনের চিন্তা সম্পন্ন মানুষের হাতে থাকবে বেশীর ভাগ মানুষ সে ধরনের চিন্তাই করবে। আর এই চিন্তা থেকেই তৈরী হবে তার কর্ম।

ইন্টারনেটের - মাত্র কয়েক বছর হলো ইন্টারনেট এসেছে। কিন্তু বুদ্ধিমানরা এরমধ্যেই বুঝে নিয়েছেন এর রয়েছে মানুষের চিন্তাকে প্রভাবিত করার দারুন শক্তি। এই নেটদুনিয়ায় যাদের পয়ের ছাপ বেশী পরবে তারাই চালাবে মানুষের মাথা। নেটে লেখা-লেখি ও ভিডিও হতে যাচ্ছে নতুন প্রজন্মের চিন্তার পথ প্রদর্শক। যারা এখানে এগিয়ে থাকবেন তারাই পাবেন প্রজন্মের চিন্তা চেতনা নিয়ন্ত্রনের অধিকার।

Parenting এর - যারা এখনো টের পাননি তাদের বলে রাখছি Parenting হতে যাচ্ছে আগামীর একটি গুরুত্বপূর্ণ প্রভাবশালী প্রভাবক। যারা parenting এ যত দক্ষ বাবা-মা তৈরী করবেন আগামী বিশ্বে তাদের প্রভাব বেশী চলবে।

আপনি ধার্মিক নাকি নাস্তিক, আপনি মূল্যবোধ সম্পন্ন নাকি মূল্যবোধ হীন - তাতে কিছু আসে যায় না। উপরের শক্তিগুলো আপনার মত মানুষের হাতে আছে কিনা সেটাই নির্ধারণ করবে আপনি সমাজ বদলাবেন নাকি বদলানোর শিকার হবেন; আপনি প্রভাব বিস্তার করবেন নাকি প্রভাবিত হবেন।

বিষয়: বিবিধ

১২৪৯ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

168395
২৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৫৭
সাইদ লিখেছেন : অনেক ভালো লাগলো।ধন্যবাদ।
168432
২৭ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৩৬
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ভালো লাগলো
168455
২৭ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৯
প্রিন্সিপাল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
168772
২৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০৯
শিকারিমন লিখেছেন : আগে নিজেকে বদলাতে হবে অসুন্দর হতে। তারপর না হয় সমাজ। .
168963
২৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৯
বইয়ের পাতায় রোদের আলো লিখেছেন : বেশ চমৎকার কয়েকটা পয়েন্ট তুলে এনেছেন আপু!! ভালো লাগলো। পয়েন্টগুলো আরো expand করা যেত।

বিশেষ করে প্যারেন্টিং এর ব্যাপারটা নিয়ে আলোচনা অন্যগুলোর তুলনায় নতুন। অন্তত আমি দেরিতে জানতে পেরেছি।

বিগ ব্যাং অ্যাপ্রোচে ধুম সমাজ সংস্কার সম্ভব না- বরং ধীরে ধীরে পর্যায়ক্রমে সমাজ সংস্কার অধিক ফলদায়ক- যার শুরুটা হতে পারে প্যারেন্টিং থেকে। এটা নিয়ে আপনারা যারা কাজ করে যাচ্ছেন আন্তরিক শ্রদ্ধা রইলো।

প্রাসঙ্গিক একটা কথা বলি- গত শতকের বিখ্যাত ইকোনমিস্ট লর্ড কেইনসকে প্রশ্ন করা হয়েছিলো- "আপনি এত দ্রুত থিওরি পাল্টান কেন?"
তিনি উত্তর দিয়েছিলেন, "আমি কি বিকল ঘড়ির মত হবো যে কিনা দিনে-রাতে কেবল দু'বার সঠিক সময় দেয়?"

একই কথা সমাজ সংস্কারের ক্ষেত্রেও প্রযোয্য। এর কোন গৎ বাঁধা সুত্র নেই। সময়ের সাথে সাথে যার অনুঘটকগুলোও পরিবর্তিত হয়ে যায়। যারা যথা সময়ে বোঝেন না- তারা কয়েকশ বছর পর ইতিহাস বই পড়েন আর 'হয়তো, যদি'র উপর আক্ষেপ করেন।
৩১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৪
124607
কানিজ ফাতিমা লিখেছেন : খুব ভালো লাগলো এমন চিন্তাশীল মন্তব্য। লেখাটা ইচ্ছা করেই বড় করতে চাইনা। মানুষের সময় নিয়ে পড়ার অভ্যাস ও সময় দুই কমে যাচ্ছে - আর আক্কেলমান্দ দের জন্য ইশারাই যথেষ্ট
169278
২৯ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৯
নোমান সাইফুল্লাহ লিখেছেন : একটা বিষয় গুরুত্বপূর্ণ, সেটা হলো ছাত্রদের উপর শিক্ষকদের প্রভাব। বিশেষ করে প্রাইমারি স্তরে শিক্ষার প্রভাব একজন মানুষের উপর সারা জীবনই থাকে। কিন্তু শিক্ষা ব্যাবস্থার উপর রাষ্ট্রের নিয়ন্ত্রণ থাকায় সেটা আলাদাভাবে কোন শিক্ষাদর্শন বিকাশ করা সম্ভব হয় না।

পরিবার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সংস্কৃতি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সাংস্কৃতিক মতাদর্শ রাজনৈতিক চিন্তা দ্বারা প্রভাবিত বলে শেষ পর্যন্ত সমাজ পরিবর্তনটা রাজনৈতিক বিষয় হয়ে দাঁড়ায়...
৩১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৫
124608
কানিজ ফাতিমা লিখেছেন : ঠিক বলেছেন Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File