একটি কানাডিয়ান গ্রামের কাহিনী

লিখেছেন লিখেছেন কানিজ ফাতিমা ২০ অক্টোবর, ২০১৩, ১০:৫১:৩৮ রাত

এক

ক'দিন আগে লোকাল রেডিওতে বললো একজনকে খুঁজে পাওয়া যাচ্ছেনা চার-পাচ দিন ধরে। দুদিন আগে জানলাম তার লাশ পাওয়া গেছে। বাংলাদেশ হলে মনে হত খুন; কিন্তু না, এটা খুন না (বা সরাসরি খুন না)- এটা এখানে প্রায়ই হয়। মদ খেয়ে ঘর থেকে বেরিয়ে যায় তারপর নেশার ঘোরে পথ হারিয়ে বনে জঙ্গলে বা বিরান কোনো পথের ধারে পরে থাকে - পরে ঠান্ডায় ধীরে ধীরে মরে যায়। যারা মদকে অধিকার মনে করে তাদের কাছে প্রশ্ন করতে ইচ্ছা হয় এই মানুষটার মদ খাবার অধিকার কি তার বাচার অধিকারের থেকেও বেশী গুরুত্বপূর্ণ?

দুই

ক্লাসে বাচ্চাটা এসে সকাল থেকে বিরক্ত করছে - সবসময়ই করে , কিন্তু আজ অনেক বেশী। কিছু একটা ঝামেলা হয়েছে বাড়ীতে বুঝতে পারি।

আসো, আমরা কথা বলি- তুমি কি ঠিক আছ ? কোনো সমস্যা?

আমার ক্ষুধা লেগেছে।

কি নাস্তা করেছ সকালে?

কিছুনা ..

কাল রাতে ?

মা ( মদ খেয়ে ) বেরিয়ে গেছে কাল রাতে। কাল রাত থেকে কিছু খাইনি।

কজন ভাইবোন তোমরা ?

ছয়জন ...

বুঝলাম বাকী পাচ জনের শিক্ষকদেরও আমার মত রুদ্ধশ্বাস অবস্থা। ওকে টোস্ট করে জ্যাম লাগিয়ে দিলাম।

এই বাচ্চাটিও তের-চৌদ্দ পার হতে না হতেই মদ ধরবে - নিজে জেনে-শুনে-বুঝে সিদ্ধান্ত নেবার আগেই সিদ্ধান্ত নেবার ক্ষমতা হারিয়ে ফেলবে। এই বাচ্চাটির কি অধিকার নেই ভালো ভাবে বেড়ে ওঠার সুযোগ পাবার?

তিন

বাচ্চাটি কিছুতেই কিছু মনে রাখতে পারেনা। ক্লাস রুমে আমার প্রতি কথায় তার কিছু একটা বলতে হবে যার সাথে হয়ত আমি যা বলছিলাম তার কোনো সম্পর্ক নেই। ক্লাসরুম রুল (rules) এই মাত্র তাকে মনে করিয়ে দিয়ে পেছন ফিরতে পারিনি, সে আবারও যা করছিল সেটাই করতে আরম্ভ করে দিয়েছে। বাচ্চাটি একটি রোগে ভুগছে - যতদিন বেচে থাকবে এ রোগ থেকে তার কোনো মুক্তি নেই। সে নিজে ভুগছে, তার চারপাশের মানুষদের ভোগাচ্ছে। তার এ রোগের সংক্ষিপ্ত নাম -FASD; তার মস্তিস্ক ঠিক ভাবে গঠিত না। এই রোগের একটাই কারণ বাচ্চা পেটে থাকতে মায়ের মদ খাওয়া। এই বাচ্চার পেছনে এদেশের সরকারের অনেক খরচ - তবুও বাচ্চাটি কোনদিনই স্বাভাবিক জীবন যাপন করতে পারবে না। এই বাচ্চাটির কি অধিকার ছিলনা পৃথিবীতে একটা স্বাভাবিক বাচ্চা হিসাবে জন্ম নেবার? একটা স্বাভাবিক জীবন পাবার?

মদ কোনো অধিকার না - এটা অভিশাপ। এটা আভিজাত্য না- এটা অমানবিকতা। এটা 'স্মার্টনেস' না- এটা মূর্খতা।

বিষয়: বিবিধ

১৭০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File