কোন ধার্মিক পুরুষের বিয়ের প্রস্তাব ফিরিয়ে দিলে গুনাহ হবে কি ?

লিখেছেন লিখেছেন কানিজ ফাতিমা ০৯ জুলাই, ২০১৩, ০৫:৫৫:৩৫ সকাল

ইসলাম অনলাইনে একজন তরুণী প্রশ্ন করেছিল কোন ধার্মিক পুরুষের প্রস্তাব ফিরিয়ে দিলে গুনাহ হবে কি না? এ প্রশ্নের উত্তরে বলা হয়েছে ইসলাম ধর্মপরায়ণতাকে জীবনসঙ্গী নির্বাচনের প্রথম ও প্রধান শর্ত মনে করে তবে একমাত্র শর্ত নয়। ইসলাম অবশ্যই মানুষকে তার জীবনসঙ্গী নির্বাচনের পূর্ণ স্বাধীনতার অধিকার স্বীকার করে। যদিও ধার্মিক কোন ব্যক্তির নিকট থেকে প্রস্তাব আসলে ইসলাম তা গ্রহণে উৎসাহিত করে কিন্তু ইসলাম এক্ষেত্রে কোন বাধ্যবাধকতা আরোপ করেনি। কেউ ধার্মিক ব্যক্তির প্রস্তাব গ্রহণ নাও করতে পারে যদি ঐ ব্যক্তির আচার-আচরণ বা অন্য কোন বিষয় (যা বৈবাহিক জীবনে সমস্যা তৈরী করতে পারে) তার মনঃপূত না হয়।

কোন ব্যক্তি প্রস্তাব করলে তার সম্পর্কে সঠিকভাবে না জেনে, শুধু ধার্মিক এতটুকু জানাকে যথেষ্ট মনে করা ঠিক নয়। যারা ঐ ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠভাবে মেলামেশা করে তাদের থেকে ঐ ব্যক্তি সম্পর্কে সঠিক তথ্য জানার পরই সিদ্ধান্তে পৌঁছা উচিত। বিশেষ করে সে যদি বদমেজাজী, কৃপণ অথবা উগ্র ও কঠিন আচরণের হয় তবে তার সঙ্গে বসবাস কঠিন হয়ে পড়ে। সেক্ষেত্রে ধার্মিক হওয়া সত্ত্বেও ঐ ধরনের ব্যক্তিদের প্রস্তাব বাতিলে কোন দোষ নেই।

রাসূলুল্লাহ (স.) বলেন, “একজন ঈমানদার স্বভাবে সহজ ও সামাজিক। যে ব্যক্তি সহজ ও সামাজিক নয় তার মধ্যে কোন কল্যাণ নেই।” অন্য একটি হাদীসে এসেছে, “একজন ঈমানদার খুবই সহজ, দয়ালু ও ভদ্র হয়। তার দয়ার (বা চারিত্রিক সরলতার) কারণে লোকে তাকে বোকা বলে ভুল করতে পারে।”

বিষয়: বিবিধ

১৩২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File