৯ ব্লগ ও ৮৪ ব্লগারের বিরুদ্ধে আলেমদের অভিযোগ

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ০১ এপ্রিল, ২০১৩, ০৯:১৬:৫৮ রাত

৯ ব্লগ ও ৮৪ ব্লগারের বিরুদ্ধে আলেমদের অভিযোগ

কাজী সোহাগ: ব্লগ ও ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তিকারীদের হয় তওবা করতে হবে তা না হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে-এমন দাবি করেছেন ইসলামী চিন্তাবিদ ও আলেমরা। এ দাবিতে সরকারের পক্ষ থেকে কিছুটা মৌন সম্মতি জানানো হয়েছে। এদিকে আলেম প্রতিনিধিদের পক্ষ থেকে নয়টি ব্লগ ও ৮৪ জন ব্লগারের বিরুদ্ধে ইসলাম ও মহানবী হযরত মোহাম্মদ (সা.)কে নিয়ে অপপ্রচারের অভিযোগ আনা হয়েছে। এ তালিকা তারা হস্তান্তরও করেছেন।

এছাড়া, ফেসবুক ও ব্লগে আপত্তিকর মন্তব্য নিয়ে অভিযোগ জানাতে ই-মেইল ঠিকানা খোলা হয়েছে। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গঠিত তদন্ত কমিটির সঙ্গে বৈঠক করেন ইসলামী চিন্তাবিদ ও আলেম সমাজ। এসময় আলিয়া মাদরাসা অধ্যক্ষ ড. ইয়াকুব, দৈনিক আল ইহসানের সম্পাদক আল্লামা মুহাম্মদ মাহবুব আলম আরিফ, ইসলামী ফাউন্ডেশন মোহাদ্দিস মুফতি ওলিউর রহমান খান, আলেম ওলামা মাশায়েখ ঐক্যজোট সভাপতি আবদুল হালিম সেরাজসহ অন্য আলেমরা উপস্থিত ছিলেন। বৈঠকে দৈনিক আল ইহসানের সম্পাদক আল্লামা মুহাম্মদ মাহবুব আলম নয়টি ব্লগ সাইটের বিরুদ্ধে ইসলাম ধর্মের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ আনেন।

ব্লগ সাইটগুলো হচ্ছে

সামওয়্যার ইন ব্লগ, আমার ব্লগ, মুক্তমনা ব্লগ, নাগরিক ব্লগ, ধর্মকারী ব্লগ, নবযুত ব্লগ, সচলায়তন ব্লগ, চুতরাপাতা ও মতিকণ্ঠ।

একই সঙ্গে তিনি ব্লগ সাইটের ৮৪ জন ব্লগারদের তালিকা কমিটির কাছে হস্তান্তর করেন।

নাস্তিক ও অপপ্রচারকারী বিভিন্ন নামে এ ব্লগারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে মাহবুব আলম বলেন, অনেকে নাস্তিক হতেই পারেন, তবে যারা ধর্মের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। কমিটির সভাপতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইনউদ্দিন খন্দকার বলেন, অপপ্রচারকারীদের চিহ্নিত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। গত ১৩ই মার্চ ফেসবুক ও ব্লগে ইসলাম ও হযরত মোহাম্মদ (সা.)কে নিয়ে অবমাননাকর মন্তব্যকারীদের শনাক্ত ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ৯ সদস্যের কমিটি করে সরকার।

কমিটিতে প্রধানমন্ত্রীর দপ্তর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), আইন ও বিচার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনএসআই ও ডিজিএফআই’র মহাপরিচালক এবং পুলিশের (স্পেশাল ব্রাঞ্চ) অতিরিক্ত ডিআইজিকে রাখা হয়েছে।

যেসব ব্লগার চিহ্নিত করা হয়েছে: বিভিন্ন নামে যেসব ব্লগার ইসলামের বিরুদ্ধে অপ্রচার চালাচ্ছেন তাদের মধ্যে রয়েছেন

আরিফুর রহমান,

মনির হাসান,

বৃত্তবন্দি,

সবাক,

শয়তান,

মনজুরুল হক,

কখগ,

রাসেল,

নাস্তিকের ধর্মকথা,

দূরের পাখি,

আরিফুল হক তুইন,

তিতি আনা,

নাজিম উদ্দিন,

আলমগীর কুমকুম,

ফরহাদ উদ্দিন স্বপন,

দস্যুবনহুর,

ফারহানা আহমেদ,

ঘনাদা,

রাহান,

অন্যকেউ,

পাপী ০০৭,

হোরাস,

প্রশ্নোত্তর,

ভালমানুষ,

ভণ্ডপীর,

বৈকুণ্ঠ,

সত্যান্বেষী,

পড়ুয়া,

হাল্ক (সানাউল),

বিপ্লব ০০৭,

রাস্তার ছেলে,

ঘাতক,

বিশাল বিডি,

সাহসী ৬,

লাইটহাউজ,

মমতা জাহান,

রাতমজুর,

কৌশিক,

মেঘদূত,

স্বপ্নকথক,

প্রায়পাস,

আহমদ মোস্তফা কামাল,

লুকার,

নুহান,

সোজাকথা,

ট্রানজিস্টার,

দিওয়ান,

রিসাত,

আমি এবং আঁধার,

অরণ্যদেব,

কেল্টুদা,

আমি রোধের ছেলে,

ভিন্নচিন্তা,

আউটসাইডার ও প্রণব আচার্য।

******** অন্য একটি কপিতে ইসলামবিদ্বেষী, স্বঘোষিত কুখ্যাত নাস্তিক, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্যকারী আদালত অবমাননাকারীদের তালিকায় রয়েছে

আসিফ মহিউদ্দিন,

আবুল কাশেম,

আলমগীর হোসেন,

অন্য আজাদ,

অনন্ত বিজয় দাস,

আশীষ চ্যাটার্জি,

অভিজিত রায়,

বিপ্লব কান্তি দে,

দাড়িপাল্লা ধমাধম (নিতাই ভট্টাচার্য),

ইব্রাহীম খলিল সবাগ,

সুমন সওদাগর,

কৌশিক,

আহমেদ,

নুরনবী দুলাল,

পারভেজ আলম,

রাজীব হায়দার শোভন (থাবাবাবা) রতন সন্ন্যাসী,

সৈকত চৌধুরী,

শর্মী আমিন,

সৌমিত্র মজুমদার (সৌম্য),

আল্লামা শয়তান,

বিপ্লব,

শুভজিৎ ভৌমিক,

সুমিত চৌধুরী,

সৈকত বড়ুয়া,

সুব্রত শুভ ও সুশান্ত দাসগুপ্ত।

ব্লগারদের তওবার সুপারিশ:

---------------------------

এদিকে ফেসবুক ও ব্লগে ‘আপত্তিকর’ মন্তব্যকারীদের ‘তওবা’ করানোর সুপারিশ করেছে ইসলামী চিন্তাবিদ ও আলেমরা। এতে সায় জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গঠিত তদন্ত কমিটি। আলেমরা বলেন, এরা তওবা করলে ভাল, নইলে শাস্তির আওতায় আনুন। এ প্রসঙ্গে কমিটির সভাপতি বলেন, তওবা পড়ার সুযোগ দেয়া যেতে পারে, এরপরও তারা এ অপপ্রচার চালালে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, অপপ্রচারকারীদের চিহ্নিত করে খুব দ্রুত আইনের আওতায় আনা হবে, এজন্য নানা উদ্যোগ নেয়া হচ্ছে কমিটি থেকে।

এদিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অপপ্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না বলে অভিযোগ করেন ইসলামী চিন্তাবিদ ও আলেমরা। তারা বলেন, দীর্ঘদিন ধরে এ অপপ্রচার চালিয়ে এলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি বিটিআরসি। ব্লগের ওপর সেন্সরশিপ আরোপ এবং নজরদারি করার সুপারিশ করেন তারা। কমিটিতে বিটিআরসি’র সদস্য লে. কর্নেল রাকিবুল হাসান বলেন,

প্রতি মিনিটে হাজারখানেক ব্লগ পোস্ট হচ্ছে, এসব নজরদারি করা অনেক কষ্টসাধ্য। আপত্তিকর মন্তব্য করা ব্লগারদের ব্লগ বন্ধ করে দেয়া হচ্ছে বলেও জানান লে. কর্নেল রাকিব। বিটিআরসি’র ব্যাখ্যার সমালোচনা করে ইসলামী চিন্তাবিদরা বলেন, ব্লগ বা ফেসবুক পেজ নিয়ে কিছুই বুঝি না তা ঠিক নয়, আমাদের নয়-ছয় বোঝানোর চেষ্টা করবেন না

সরকারি হিসাবে দেশে ৪৮টি ব্লগ সাইট থাকলেও সভায় ইসলামী চিন্তাবিদ ও আলেমা জানান, দেশে বর্তমানে প্রায় চার শ’ ব্লগ আছে। এদিকে ফেসবুক ও ব্লগে ‘আপত্তিকর’ মন্তব্যের বিরুদ্ধে অভিযোগ জানাতে গতকাল ই-মেইল ঠিকানা খুলেছে এই কমিটি। বিটিআরসি’র তথ্য মতে বর্তমানে বাংলাদেশে প্রায় তিন কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে এবং ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩২ লাখের বেশি।

http://www.mzamin.com/details.php?nid=NDg4MzU=&ty=MA==&s=Mjc=&c=MQ==

বিশেষ বিজ্ঞপ্তিঃ

ঘোষিত নাস্তিক বলে যেসব ব্লগারের নাম বা ছদ্মনাম উল্লেখ করেছে তারা হচ্ছেন—আসিফ মহিউদ্দীন,

আরিফুর রহমান (আসল নাম নিতাই ভট্টাচার্য), সুব্রত শুভ, আশীষ চ্যাটার্জী, অরুণ মজুমদার, তন্ময় তালুকদার, অরুণাভ মিত্র, অভিজিত্ রায়, সুমিত চৌধুরী, বিপ্লব কান্তি দে, শুভজিত্ ভৌমিক, ডাক্তার আইজুদ্দীন, চিন্তিত সৈকত, শর্মি আমিন, আল্লামা শয়তান, আমিত হাসান, ডা. ইমরান এইচ সরকার, আরিফ জেবতিক রতন, অমি রহমান পিয়াল, প্রিতম আহমেদ, আশফাক সুমন, নূর নবী দুলাল, কামাল পাশা চৌধুরী, রাকিবুল বাশার রাকিব, আলতামাস, ইব্রাহীম খলীল, পারভেজ আলম, আশরাফুল ইসলাম রাতুল, তানজিমা, আহমেদ রাজিব হায়দার শোভন ও আরজ আলী মাতব্বর।.

আমার ব্লগ, মুক্তমনা ব্লগ, নাগরিক ব্লগ, প্রথম আলো ব্লগ, ধর্মকারী ব্লগ, নবযুগ ব্লগ, সচলায়কন ব্লগ,সামহোয়্যার ইন ব্লগ, অগ্নিসেতু ব্লগ ইত্যাদি নামের ব্লগগুলো অনবরত দেশি-বিদেশি এনজিওগুলোর মদতে ইসলাম ধর্মের প্রতি বিদ্বেষ ছড়িয়ে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর পাঁয়তারায় লিপ্ত রয়েছে।

বিষয়: বিবিধ

১৯০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File