বৈজ্ঞানীক দৃষ্টিকোণে ইসলামের আমল নামাজ ৪র্থ ও শেষ পর্ব

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ০৭ এপ্রিল, ২০১৫, ০৩:২৭:৩০ দুপুর

পূর্ব প্রকাশিতের পর

নামাজ সর্বোত্তম পর্যায়ের চিকিত্সা

এক পাকিস্তানি ডাক্তার মাজেদ জামান উসমানী ইউরোপে ফিজিওথেরাপির ওপর উচ্চতর ডিগ্রি গ্রহণের জন্য গিয়েছেন। যখন সেখানে সম্পূর্ণ নামাজের ব্যায়াম পড়ালেন এবং বুঝালেন তখন তিনি এ ব্যায়াম দেখে উদ্বিগ্ন হয়ে গেলেন যে, আমরা এতদিন পর্যন্ত নামাজকে এক ধর্মীয় আবশ্যক বলেই জানতাম এবং পড়তে থাকতাম, অথচ এখানে তো আশ্চর্য ও অজানা জিনিসের আবিষ্কার হয় যে, নামাজের মাধ্যমে বড় বড় রোগ নিরাময় হয়ে যায়।

ডাক্তার সাহেব তাকে একটি তালিকা প্রদান করেন যা নামাজের মতো ব্যায়ামের মাধ্যমে নিরাময় হয়— ১. মানসিক রোগ (Mental Diseases) ২. স্নায়ুবিক রোগ (Nerve Diseases) ৩. মনস্তত্ত্ব রোগ (Psychic Diseases) ৪. অস্থিরতা, হতাশা ও দুশ্চিন্তা রোগ (Restlessness, Depression and Anxiety) ৫. হার্টের রোগ (Heart Diseases) ৬. জোড়ার রোগ (Arthritis) ৭. ইউরিক এসিড থেকে সৃষ্ট রোগ (Diseases due to Uric Acid) ৮. পাকস্থলীর আলসার (Stomach Ulcer) ৯. চিনি রোগ (Diabetes Mellitus) ১০. চোখ এবং গলা ইত্যাদির রোগ (Eye and E.N.T. Dieases).

মনস্তাত্তিক রোগ নামাজের মধ্যে মনস্তাত্তিক রোগ যেমন- গুনাহ, ভয়, নীচুতা, হতাশা, অস্থিরতা, পেরেশানি ইত্যাদিরও চিকিত্সা রয়েছে। যার বর্ণনা পুস্তকের কলেবর দীর্ঘ হওয়ার ভয়ে বাদ দিতে হচ্ছে। যা হাদীসে রসুল অধ্যয়ন করলে আমরা জানতে পারবো। তবে এখানে একটা কথা না বললে নয় তাহল উপরোক্ত বৈজ্ঞানীক উপকারীতা গুলো আমরা সকলেই উপভোগ করতে পারবো যদিনা আমরা রসুল সাঃ এর পূর্নাঙ্গ বাতানো তরীকা মোতাবেক নামজ আদায় করি ।কিন্তু নামাজের রুকু সেজদাহ গুলো যথাযথ সুন্নত মোতাবেকই আদায় করতে হবে ছেলে খেলা বা মুরগীর ঠোকরের ন্যায় তাড়াহুড়ো করে ধায় সাড়া নামাজ আদায় করলে হবেনা

একই সঙ্গে নামাজ দ্বারা পূর্বোক্ত উপকারিতা ছাড়াও দৈহিক ও মেধাগত উপকারিতাও হয়। আজ ইসলামি ইবাদতের বৈজ্ঞানিক যুক্তিগুলো সামনে আসছে। নামাজের প্রত্যেকটি রুকন কোনো না কোনো চিকিত্সাগত ও মনস্তাত্তিক উপকারের বাহক।

ব্যায়াম ও নামাজ :- নামাজের রুকনগুলো এককভাবে ব্যাখ্যা করলে তার আলোকে দেখা যায় নামাজের প্রত্যেক রুকন আদায়ের মধ্যেই বিশেষ অঙ্গ ও জোড়ার আন্দোলন সৃষ্টি হয় এবং বিশেষ অঙ্গগুলোর ব্যায়াম হয়। শরীরতত্ত বিদ্যার (Physiology) একটি মূলনীতি এই যে, যখন মানুষ নড়াচড়ার ইচ্ছে করে তখন সংশ্লিষ্ট মস্তিষ্কের কেন্দ্র থেকে নড়াচড়া স্নায়ুর মাধ্যমে সংশ্লিষ্ট অঙ্গে পৌঁছায় এবং অঙ্গগুলো স্থানভেদে সংবর্ধিত, সংকুচিত হয়ে উদ্দিষ্ট কাজ করে থাকে এবং যখন নামাজ আদায়ের শুরুতে বারবার নামাজের রুকনগুলোর পুনরাবৃত্তি ঘটে তখন এ আকার একটি ব্যায়ামের প্রকৃতি গ্রহণ করে যার দ্বারা অঙ্গ ও জোড়াগুলোর বর্ধন ও উন্নতি এবং শক্তি বৃদ্ধি পায়।

এভাবে নামাজের সব রুকন আদায়ের মাধ্যমে মানবের সব অঙ্গের ব্যায়াম হয়ে যায়। যার দ্বারা মানব দেহের সতেজতা ও শক্তি বহাল থাকে এবং দৈহিক কার্যাবলি প্রাকৃতিক মাপকাঠির ওপর চলতে থাকে। সামগ্রিক ইবাদত নামাজ একটি উত্তম ইসলামি ব্যায়াম, যা মানুষকে সর্বদা সতেজ রাখে। অলসতা ও অবসাদকে দেহের মধ্যে বাড়তে দেয় না কিন্তু অন্য কোনো ধর্মে এমন কোনো সামগ্রিক ইবাদত নেই যা আদায়ের মাধ্যমে মানুষের সব অঙ্গের নড়াচড়া ও শক্তি বৃদ্ধি পায়। এ বৈশিষ্ট্য শুধু নামাজের মধ্যেই রয়েছে যে এটা সমগ্র ইসলামের সামগ্রিক ব্যায়াম যার প্রভাব সমগ্র মানব অঙ্গের ওপর সমভাবে পড়ে এবং দেহের সব অঙ্গের নড়াচড়া ও শক্তি সৃষ্টি হয় এবং স্বাস্থ্য রক্ষিত থাকে (ইসলামি স্বাস্থ্য বিধি, পৃ-৩৬)।

কঠিন বস্তু সচল করা :- নামাজ আত্মা ও দেহ উভয়ের জন্য ব্যায়াম-এ জন্য এর মধ্যে দাঁড়ানো, বসা, রুকু, সিজদা এগুলোর বিভিন্ন ধরনের নড়াচড়া হয়ে থাকে এবং নামাজী এক অবস্থা থেকে অন্য অবস্থার দিকে পরিবর্তিত হতে থাকে। নামাজে দেহের অধিকাংশ জোড়া নড়াচড়া করতে থাকে এবং এর সাথে বেশির ভাগ অদৃশ্য অঙ্গগুলো পাকস্থলী, অন্ত্র, শ্বাসযন্ত্র, এবং খাদ্যের অঙ্গগুলো এসবের গঠনে নড়াচড়া এবং পরিবর্তন আসে। অত:পর এ অবস্থায় কোনো কথা নিষেধকারী যে এ সব নড়াচড়ার দ্বারা কিছু অঙ্গ শক্তি অর্জন করবে এবং অপ্রয়োজনীয় আবশ্যিক জিনিসগুলো সচল না হবে? (তিব্বে নববী, পৃ.-৩৯৯)।

সুতরাং কোরআনের সাথে বিজ্ঞানের কোন সংঘর্ষ নেই বরং বিজ্ঞানের কারণে আজকাল সাধারন লোকের সাথে সাথে অমুসলিমরাও ইসলামকে বুঝার চেষ্টা করছে।যদিও কোরআন কে বুঝার জন্য বিজ্ঞানের প্রয়োজন নেই।

বৈজ্ঞানীক দৃষ্টিকোণে ইসলামের আমল নামাজ ১ম পর্ব

http://www.todaybd.net/blog/blogdetail/detail/2300/salamat/63487#.VR-c5vysWuI

বৈজ্ঞানীক দৃষ্টিকোণে ইসলামের আমল নামাজ ২য় পর্ব

http://www.todaybd.net/blog/blogdetail/detail/2300/salamat/63590#.VR-gzfysWuI

বৈজ্ঞানীক দৃষ্টিকোণে ইসলামের আমল নামাজ ৩য় পর্ব

http://www.todaybd.net/blog/blogdetail/detail/2300/salamat/63591#

বিষয়: বিবিধ

৯৯০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

313499
০৭ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : জান্নাতের চাবির পরিচয় তুলে ধরার জন্য শুকরিয়া
০৮ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:১০
254594
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : ধন্যবাদ পড়ার জন্য, কামনা ও তাই ,
313587
০৮ এপ্রিল ২০১৫ রাত ০১:১০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ধন্যবাদ, এমন পোস্ট নিয়ে বারবার আসবেন এটাই প্রত্যাশা।
০৮ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০৯
254593
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : দোয়াই কামনা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File